‘লড়াই-ই করতে পারেনি ভারত’! লর্ডসে বিরাট হারের পর বিস্ফোরক গম্ভীর

 যে ভারত, ভারতে বাঘের মতো লড়ে, সে ব্রিটিশ দেশে গিয়ে বাঘের মাসিও হতে পারছে না! হতবাক, বিস্মিত এবং বিরক্ত গৌতম গম্ভীর। 

Updated By: Aug 15, 2018, 01:01 PM IST
‘লড়াই-ই করতে পারেনি ভারত’! লর্ডসে বিরাট হারের পর বিস্ফোরক গম্ভীর

নিজস্ব প্রতিবেদন: লর্ডসে লজ্জাজনক হারের পর বিরাট কোহলি এবং ভারতীয় ব্যাটসম্যানদের একহাত নিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর। যে ভারত, ভারতে বাঘের মতো লড়ে, সে ব্রিটিশ দেশে গিয়ে বাঘের মাসিও হতে পারছে না! হতবাক, বিস্মিত এবং বিরক্ত গৌতম গম্ভীর। যার বহিপ্রকাশ ঘটল টাইমস অব ইন্ডিয়া কর্তৃক গৃহীত এক সাক্ষাত্কারে।

বিসিসিআইয়ের চাকরি হারাতে পারেন সচিন-সৌরভ-লক্ষ্মণ!

দেশের প্রথম সারির ইংরাজি দৈনিককে দেওয়া সাক্ষাত্কারে ভারতের প্রাক্তন ওপেনার জানিয়েছেন, “যেভাবে ভারত টেস্ট (লর্ডস) হেরেছে তা সত্যিই হতাশজনক। ভারতীয় ব্যাটসম্যানরা ছিটেফোঁটাও লড়াই করতে পারেনি। হ্যাঁ, এটা ঠিক যে ব্রিটিশ পরিবেশে ব্যাটিং করা সহজ নয়, তবে তিন দিনের মধ্যে ভারত দু বার অল আউট হয়ে যাবে, এটাও মেনে নেওয়া যায় না। শেষ দিন পর্যন্ত খেলা নিয়ে যাওয়ার জন্য ভারতীয় ব্যাটসম্যানদের যে ধরনের লড়াই করা প্রয়োজন ছিল, তা তাঁরা করতে ব্যর্থ”।

‘পরপর ওয়ানডে খেললে ক্রিকেটাররা মরে যাবে না’

এখানেই শেষ নয়। তিরস্কারের সঙ্গে লড়াইয়ে ফেরার জন্য বিরাট ভারতকে উপযোগী উপদেশও দিয়েছেন টেস্ট ক্রিকেটের একসময়ের এক নম্বর ব্যাটসম্যান। গম্ভীরের মতে, ভারতের সিরিজে ফেরা কঠিন হলেও তা একেবারেই অসম্ভব নয়। ভারত যদি এক একটা সেশন, এক একটা ম্যাচ নিয়ে ভাবে তাহলে লড়াই সহজ হবে, মত গৌতম গম্ভীরের। ভারত এখান থেকে (২-০ পিছিয়ে) সিরিজ ড্র অথবা জয়ের কথা ভেবে খেললে, তা তাঁরা করতে পারবে বলেই মনে করেন তিনি।

লজ্জাজনক হারের পর ভক্তদের উদ্দেশে কোহলির আবেগঘন বার্তা

প্রসঙ্গত, নর্টিংহাম এবং লর্ডস, দুই টেস্টে হারের পর সিরিজে একেবারে খাদের কিনারে ভারত। ব্রিটিশ অধিনায়ক যেখানে হোয়াইটওয়াশের স্বপ্ন দেখছেন, সেখানে ভারতের চিন্তা, কীভাবে হার বাঁচানো যায়। নৃশংস ক্রিকেটের পোস্টার বয় পর্যন্ত বুঝতে পারছেন না, আগ্রাসী ভারত কীভাবে এত নিস্তেজ, নিস্তরঙ্গ, নিষ্প্রভ হয়ে গেল! সংশয় গোটা ভারতীয় দলেই।

এমন অবস্থায় ভারত অধিনায়কের চোট আরও চিন্তা বাড়িয়েছে মেন ইন ব্লু-দের। তবে বিরাট আশ্বস্ত করেছেন, একশো শতাংশ ফিট হয়েই ট্রেন্ট ব্রিজে নামবেন তিনি এবং তাঁর দল।