India vs New Zealand: টেস্ট ক্রিকেটে সবচেয়ে বড় জয়ের নজির গড়ল ভারত!

নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারানোর আগে ২০১৮ তে ভারতের সবচেয়ে বড় টেস্ট জয় এসেছিল। 

Updated By: Dec 6, 2021, 11:15 AM IST
India vs New Zealand: টেস্ট ক্রিকেটে সবচেয়ে বড় জয়ের নজির গড়ল ভারত!
ভারতের সবচেয়ে বড় টেস্ট জয়

নিজস্ব প্রতিবেদন: ভারত-নিউজিল্যান্ড (India vs New Zealand) দুই ম্য়াচের টেস্ট সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টের যবনিকা পতন হয়ে গেল মাত্র চার দিনের মধ্যেই! সোমবার সকালে ৪৫ মিনিটে ভারত জয়ের জন্য প্রয়োজনীয় ৫ উইকেট তুলে নিউজিল্যান্ডকে ১৬৭ রানে গুটিয়ে দিল। বিরাট কোহলি অ্যান্ড কোং মুম্বই টেস্ট জিতে নেয় ৩৭২ রানে। এই নিয়ে ঘরের মাঠে টানা ১৪তম সিরিজ জয়ের সঙ্গেই টিম ইন্ডিয়া তাদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয়ের (রানের মার্জিনে) নজির গড়ল। 

নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারানোর আগে ২০১৮ তে ভারতের সবচেয়ে বড় টেস্ট জয় এসেছিল। সেবার রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইনিংস ও ২৭২ রানে জিতেছিল। সেবছরই ভারত বেঙ্গালুরুতে দুর্বল আফগানিস্তানকে ইনিংস ও ২৬২ রানে হারিয়েছিল। পরিসংখ্যান বলছে এর পরের দুইটি সবচেয়ে বড় ব্য়বধানে জয় এসেছিল বাংলাদেশ (২০০৭ এ ঢাকায় ভারত ইনিংস ও ২৩৯ রানে জিতেছিল) ও শ্রীলঙ্কার ( ২০১৭ সালে নাগপুরে ভারত ইনিংস ও ২৩৯ রানে জিতেছিল) বিরুদ্ধে।

আরও ুপড়ুন: INDvsNZ: ৩৭২ রানে মুম্বই জয় বিরাটদের, টি-টোয়েন্টির পর টেস্ট সিরিজও ভারতের

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের সবচেয়ে বড় টেস্ট জয়ের কথা যদি বলা হয়, তাহলে ২০১০ সালে নাগপুরের কথা বলতে হবে। ভারত সেবার নিউজিল্যান্ডকে ইনিংস ও ১৯৮ রানে জিতেছিল। এরপর থাকবে ২০১২-তে হায়দরাবাদে ভারতের ইনিংস ও ১১৫ রানে জয়। এর আগে ছিল চেন্নাই জয়। ১৯৫৬ তে সেবার ভারত ইনিংস ও ১০৯ রানে জিতেছিল। ওয়াংখেড়েতে ভারতের বড় ব্যবধানে টেস্ট জয়ের পরিসংখ্যান সেভাবে খুব কমই। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত ২০১৩ তে ইনিংস ও ১২৬ রানে জিতেছিল। তার আগে ২০০২ সালে ভারত ইনিংস ও ১১২ রানে জিতেছিল। ১৯৭৯ সালে এই মাঠেই ভারকত অস্ট্রেলিয়া বধ করেছিল ইনিংস ও ১০০ রানে।
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)