India vs New Zealand: কানপুরে টেস্ট ক্রিকেটের ইতিহাসে 'ফাইভ স্টার' Axar Patel

চলতি বছরের শুরুতে অক্ষরের টেস্ট অভিষেক হয়েছিল ইংল্যান্ডের বিরুদ্ধে। 

Updated By: Nov 27, 2021, 05:00 PM IST
India vs New Zealand: কানপুরে টেস্ট ক্রিকেটের ইতিহাসে 'ফাইভ স্টার' Axar Patel

নিজস্ব প্রতিবেদন: চলতি ভারত-নিউজিল্য়ান্ড (India vs New Zealand) কানপুর টেস্টে ইতিহাসে নাম লিখিয়ে ফেললেন অক্ষর প্যাটেল (Axar Patel)। টিম ইন্ডিয়ার তরুণ বাঁ-হাতি স্পিনার পাঁচ উইকেট তুলে নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডার ধসিয়ে দিলেন শনিবার অর্থাৎ টেস্টের তৃতীয় দিনে। অক্ষর তাঁর টেস্ট কেরিয়ারের সপ্তম ইনিংসেই পাঁচ বার ৫ উইকেট (ফাইফার) নেওয়ার রেকর্ড করে ফেললেন। 

টেস্ট ক্রিকেটের ইতিহাসে যুগ্ম ভাবে দ্বিতীয় দ্রুততম বোলার হিসাবে মাইলস্টোন স্থাপন করলেন গুজরাতের বছর সাতাশের বোলার। সবচেয়ে কম ইনিংস খেলে বেশি সংখ্যক ফাইফার নেওয়ার কৃতিত্ব আছে রডনি হগের (Rodney Hogg)। মাত্র ৬ ইনিংসে টেস্টে পাঁচবার পাঁচ উইকেট নিয়েছিলেন  প্রাক্তন অজি জোরে বোলার। অক্ষর এখন চার্লি টার্নার (অস্ট্রেলিয়া) ও টম রিচার্ডসনের (ইংল্যান্ড) সঙ্গে এক আসনে বসলেন।

আরও পড়ুন: INDvsNZ: কেন আম্পায়ার Nitin Menon-এর সঙ্গে তর্ক জুড়ে দিলেন Ravichandran Ashwin?

চলতি বছরের শুরুতে অক্ষরের টেস্ট অভিষেক হয়েছিল ইংল্যান্ডের বিরুদ্ধে। তিন টেস্টে তিনি ২৭ উইকেট নিয়েছিলেন। ভারতের টেস্ট জয়ের নেপথ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। অক্ষর কানপুরে প্রথম ইনিংসে ৩৪ ওভার হাত ঘুরিয়ে ৬ টি মেডেন দিয়েছেন। ৬২ রান খরচ করে পেয়েছেন পাঁচ উইকেট। ভারতের প্রথম ইনিংসের ৩৪৫ রানের জবাবে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ২৯৬ রানে গুটিয়ে যায়। অক্ষরের পাঁচ উইকেটের পাশাপাশি আর অশ্বিন তিন উইকেট নেন। একটি করে উইকেট পেয়েছেন উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা।