India vs South Africa: জো'বার্গে দুরন্ত জয় ভারতের, সূর্য-কুলদীপরা প্রোটিয়াদের সিরিজ জয় রুখে দিলেন

India vs South Africa Live Score IND defeat SA by 106 runs series ends 1-1: তৃতীয় টি-২০ ম্য়াচে অসাধারণ ভারত। দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়ের স্বপ্ন ভেঙে দিলেন সূর্যকুমার যাদবরা।  

Updated By: Dec 15, 2023, 12:02 AM IST
India vs South Africa: জো'বার্গে দুরন্ত জয় ভারতের, সূর্য-কুলদীপরা প্রোটিয়াদের সিরিজ জয় রুখে দিলেন
জয়ের অন্য়তম কারিগর কুলদীপ যাদব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে পাঁচ ম্য়াচের টি-২০ সিরিজে ৪-১ উড়িয়েছে টিম ইন্ডিয়া। সিরিজের শেষ করার এক সপ্তাহের মধ্য়ে সূর্যকুমার যাদবরা (Surya Kumar Yadav) মাঠে নেমে পড়েছিলেন। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ফরম্যাটে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে (India Squad For South Africa Tour)। টি-২০ সিরিজ শেষ হল ১-১ ব্য়বধানে।

আরও পড়ুন: Happy Birthday Kuldeep Yadav: বিলাসবহুল বাংলো থেকে বিরাট দামি অডি, মোট কত টাকার মালিক ভারতের নক্ষত্র স্পিনার?

ডারবানের কিংসমিডে বৃষ্টির জন্য় প্রথম টি ২০ ম্য়াচ পরিত্যক্ত হয়ে যায়। এরপর কাবেখায় (সাবেক পোর্ট এলিজাবেথ) সেন্ট জর্জেস পার্কে বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় টি-২০ ম্য়াচ দক্ষিণ আফ্রিকা জিতে যায় ৫ উইকেটে। বৃহস্পতিবার অর্থাৎ আজ সিরিজের শেষ তথা তৃতীয় টি-২০ ম্য়াচ হচ্ছে জোহানেসবার্গের দ্য় ওয়ান্ডারার্স স্টেডিয়ামে (The Wanderers Stadium, Johannesburg)। ভারতের কাছে এই ম্য়াচ ছিল একেবারে ডু-অর-ডাই। হেরে গেলেই সিরিজ আয়োজক দেশের পকেটে চলে যেত। আর ফয়সলার ম্য়াচে জ্বলে উঠলেন ভারত অধিনায়ক। সূর্যর বিধ্বংসী সেঞ্চুরিতে (৫৬ বলে ১০০), ভর করে ভারত টস হেরে প্রথমে ব্য়াট করে তুলল সাত উইকেটে ২০১ রান। বল হাতে কুলদীপ যাদব তুলে নিলেন একাই পাঁচ উইকেট। ৯৫ রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ভারত জিতল ১০৬ রানে।
 
এদিন যশস্বী জয়সওয়াল ও শুভমন গিলের জুটিই ওপেন করতে নেমেছিল। কিন্তু শুভমন ফের ব্য়র্থ হন। ৬ বলে ৮ রান করে দেশের তরুণ নক্ষত্র কেশব মহারাজের বলে এলবিডব্লিউ হয়ে যান। এরপর তিনে নেমে তিলক বর্মাও হন ডাঁহা ব্য়র্থ। কোনও রান না করেই ডাগআউটে ফেরেন তিনি। এরপর চারে নামা সূর্য ও ওপেনার যশস্বী মিলে ভারতের ইনিংস বুঝে নেন। ২৯ রানে দুই উইকেট থেকে তাঁরা রানটা নিয়ে যান ১৪১-এ। ৭০ বলে ১১২ রান যোগ করেন তাঁরা। ৪১ বলে৬০ রান করে ফিরে যান যশস্বী।

এরপর সূর্য ৫৬ বলে ১০০ রানের ইনিংস খেলে ইতিহাস লেখেন। বিশ্বের প্রথম ব্য়াটার হিসেবে চারটি ভিন দেশে টি২০আই সেঞ্চুরি করার রেকর্ড করেন তিনি। রোহিত শর্মা ও গ্লেন ম্য়াক্সওয়েলের পর তৃতীয় ব্য়াটার হিসেবে সর্বাধিক আন্তর্জাতিক টি-২০ সেঞ্চুরি করার রেকর্ড করলেন তিনি। সূর্যর ৮২ মিনিটের তাণ্ডব ছিল সাতটি চার ও আটটি ছয়ে সাজানো। ১৭৮.৫৭-এর স্ট্রাইক রেটে ব্য়াট করলেন তিনি। তবে এদিন রিঙ্কুও সেভাবে জ্বলে উঠতে পারেননি। ১৪ রান করেই ফেরেন তিনি। ভারতের রান তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা নিয়মিত ব্য়বধানে উইকেটে হারাতে শুরু করে। সৌজন্য়ে ভারতের স্পিনাররা। এদিন বার্থ-ডে বয় কুলদীপ যাদব একাই ভেঙে দিলেন প্রোটিয়া ব্যাটিং লাইন-আপ। তিন ওভার বল করে ১৭ রান দিয়ে তুলে নিলেন পাঁচ উইকেট। রবীন্দ্র জাদেজা নিলেন দুই উইকেট। মুকেশ কুমার ও অর্শদীপ সিং পেলেন একটি করে উইকেট। প্রোটিয়া ব্যাটারদের মধ্য়ে সবচেয়ে বেশি রান ডেভিড মিলারের (২৫ বলে ৩৫)। মিলার ছাড়া মারক্রম করেছেন ২৫ রান। বাকি আর কেউই কুড়ি রানের গণ্ডিও টপকাতে পারেননি।

আরও পড়ুন: IND vs SA: মাথায় আকাশ ভেঙে পড়ল রোহিত-বাভুমার, আচমকাই অনিশ্চিত জোড়া নক্ষত্র ক্রিকেটার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.