India vs Sri Lanka, 2nd Test, Day 2: দ্বিতীয় দিনের শেষেই টেস্ট জয়ের গন্ধ পাচ্ছে ভারত

বেঙ্গালুরু টেস্ট জয়ের হাতছানি ভারতের সামনে।

Updated By: Mar 13, 2022, 09:47 PM IST
India vs Sri Lanka, 2nd Test, Day 2: দ্বিতীয় দিনের শেষেই টেস্ট জয়ের গন্ধ পাচ্ছে ভারত
বেঙ্গালুরু টেস্টে চালকের আসনে ভারত

ভারত ২৫২ ও ৩০৩/৯
শ্রীলঙ্কা (৭ ওভার, টার্গেট ৪৪৭) ১০৯ ও ২৮/১
শ্রীলঙ্কার প্রয়োজন ৪১৯ রান

নিজস্ব প্রতিবেদন: ভারত-শ্রীলঙ্কা চলতি দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের (IND vs SL Pink Ball Test) দ্বিতীয় দিনের শেষে চালকের আসনে টিম ইন্ডিয়া। প্রথম ইনিংসের ২৫২ করার পর দ্বিতীয় ইনিংসে ভারত ৯ উইকেটে ৩০৩ করে ইনিংস ডিক্লেয়ার করে। রোহিত শর্মারা (Rohit Sharma) টিম ৪৪৭ রানে লিড নেয়। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ১ উইকেট হারিয়ে ২৮ রান করেছে। ৪১৯ রানে পিছিয়ে দিমুথ করুণারত্নের (Dimuth Karunaratne) দল। 

রবিবার খেলা শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই শ্রীলঙ্কা  গুটিয়ে যায় মাত্র ১০৯ রানে। ভারতের হয়ে বল হাতে ঝলসেছিলেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। ভাইস ক্যাপ্টেন একাই তুলে নেন পাঁচ উইকেট। রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) ও মহম্মদ শামি (Mohammed Shami) পান দু'টি করে উইকেট। এক উইকেট অক্ষর প্যাটেলের (Axar Patel)। প্রথম দিনের ৮৬ রান ও চার উইকেটের পুঁজি হাতে নিয়ে দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমেছিল শ্রীলঙ্কা। বুমরাদের পক্ষে দ্বীপরাষ্ট্রের অবশিষ্ট চার উইকেট ফেলতে বেশি লড়াই করতে হয়নি। শ্রীলঙ্কার স্কোরবোর্ডই বলে দিচ্ছে যে, কোনও ব্যাটারই সেভাবে ক্রিজে দাঁড়াতে পারেননি। দলের সর্বোচ্চ স্কোরার অ্যাঞ্জেলো ম্যাথিউজ (৪৩)।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ওপেন করতে নেমেছিলেন ময়াঙ্ক আগরওয়াল ও রোহিত শর্মা। ঘরের মাঠে প্রথম টেস্ট খেলতে নামা ময়াঙ্ক প্রথম ইনিংসে দুর্ভাগ্যজনক ভাবে নো-বলে রান-আউট হয়েছিলেন, কিন্তু দ্বিতীয় সুযোগেও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি ময়াঙ্ক। ২২ রানে ফিরে যান তিনি। এরপর রোহিতের হাত ধরেন হনুমা বিহারী। রোহিত ফিরে আসেন ৪৬ রান করে। এরপর বিরাট কোহলি আসেন ক্রিজে। কিন্তু কোহলির ব্য়াড প্যাচ অব্যাহত। মাত্র ১৩ রানে এলবিডব্লিউ হয়ে যান তিনি। কোহলির দেখানো পথ ধরে বিহারী ফেরেন ৩৫ রান করে। 

ঋষভ পন্থ ও শ্রেয়স আইয়ার এরপর খেলাটা ধরেন। পন্থ ঝকঝকে অর্ধ-শতরান করেন। অন্যদিকে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও আইয়ার দারুণ ক্রিকেট উপহার দিলেন। ৬৭ রান করেন তিনি। পন্থ-আইয়ার ফিরে যাওয়ার পর জাদেজা (২২), অশ্বিন (১৩) ও অক্ষর প্যাটেল (৯) ক্রিজে কিছুটা সময় কাটান। শেষ পর্যন্ত ভারত ৩০৩ রান করে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। জবাবে শ্রীলঙ্কা দিনের শেষে এক উইকেট হারিয়ে ২৮ রান তুলেছেন। লাহিরু থিরুমানে কোনও রান করে বুমরার বলে এলবিডব্লিউ হয়ে যান। ক্রিজে আছেন করুণারত্নে (১০) ও কুশল মেন্ডিস (১৬)।  দ্বিতীয় টেস্ট জেতার জন্য ভারতের দরকার আর ৯ উইকেট। হাতে আছে এখনও পুরো তিনটি দিন। কোনও অঘটন না ঘটলে ভারত এই টেস্টও জিতে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করবে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: Rishabh Pant: ৪০ বছর কপিলের জিম্মায় থাকা অনন্য এই রেকর্ড ভেঙে দিলেন পন্থ!

আরও পড়ুনIND vs SL, Jasprit Bumrah: বেঙ্গালুরুতে একের পর এক রেকর্ড গড়লেন বুমরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.