দুরমুশ ওয়েস্ট ইন্ডিজ, ওয়ান ডে-র পর কিংস্টনে ২৫৭ রানে জিতে টেস্ট সিরিজও তুলে নিল ভারত

ভারতের বিশাল রান তাড়া করতে গিয়ে স্নায়ুর লড়াইয়ে আগেই হেরে গেল ওয়েস্ট ইন্ডিজ

Updated By: Sep 3, 2019, 07:14 AM IST
দুরমুশ ওয়েস্ট ইন্ডিজ, ওয়ান ডে-র পর কিংস্টনে ২৫৭ রানে জিতে টেস্ট সিরিজও তুলে নিল ভারত

নিজস্ব প্রতিবেদন: টি ২০ ও একদিনের সিরিজের পর টেস্টেও ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে ফেলল কোহলি ব্রিগেড। কিংস্টনের সাবাইনা পার্কে ভারতের বিশাল রান ও বুমরাহ-ইশান্ত-শামিদের দাপটে দ্বিতীয় টেস্টেও আত্মসমর্পণ করল ক্যারিবিয়ানরা। ২৫৭ রানে জিতল ভারত।

আরও পড়ুন-'দিদিকে বলো'-তে এবার কো-অর্ডিনেটর নিয়োগ তৃণমূলের, সাংসদদের জন্যও কড়া নির্দেশ

ভারতের ৪৬৮ রান তাড়া করতে গিয়ে স্নায়ুর লড়াইয়ে হেরে গেল ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ দিনে ৫৯.৫ ওভারে মাত্র ২১০ রানেই গুটিয়ে গেল ক্যারিবিয়ানদের দ্বিতীয় ইনিংস।

প্রথম ইনিংসেই ওয়েস্ট ইন্ডিজকে চাপে ফেলে দেয় ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ক্যারিবিয়ানদের সামনে ৪১৬ রানের প্রাচীর খাড়া করে কোহলি-হনুমা-রা। সেঞ্চুরি করে হনুমা বিহারী। সেই টার্গেট তাড়া করতে গিয়ে ১১৭ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। মাত্রা ৪৭.১ ওভারের বেশি টিকতেই পারেনি ক্যারিবিয় ব্যাটসম্যানরা। তাদের একাই শেষ করে দেন যশপ্রীত বুমরাহ। হ্যাটট্রিক-সহ ৬ উইকেট তুলে নিয়ে রেকর্ডের খাতায় নিজের নাম তুলে ফেলেন তিনি। এর আগে টেস্টে হ্যাটট্রিক করেছিলেন ভারতের ইরফান পাঠান ও হরভজন সিং।

আরও পড়ুন-প্রমাণ ছাড়াই মমতাকে গ্রেফতারের দাবি, মুকুল রায়ের বিরুদ্ধে দায়ের হল FIR

দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ফের চাপে ফেলে দেয় কোহলিরা। মাত্র ১৬৮ রানে ইনিংস ডিক্লেয়ার করে দেয় ভারত। রানের বিশাল চাপ নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চতুর্থ দিনেই ২১০ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ইশান্ত শর্মা ১২ ওভার বল করে ৩৭ রান দিয়ে তুলে নেন ২ উইকেট। মহম্মদ শামি ৬৫ রানে ৩ উইকেট নেন এবার ৩১ রান দিয়ে ১ উইকেট তুলে নেন বুমারাহ। স্পিনার রবীন্দ্র জাদেজা ৫৮ রানে ৩ উইকেট তুলে নেন।

এই টেস্টে বেশ কয়েকটি রেকর্ড করে ফেলল কোহলিরা। টেস্ট ক্রিকেটে ২৮তম টেস্ট ম্যাচ জিতে দেশের সফলতম ক্যাপ্টেন হয়ে গেলেন কোহলি। অন্যাদিকে, বুমরাহ তৃতীয় ভারতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক করলেন। ভারতীয় বোলার হিসেবে এশিয়ার বাইরে টেস্ট ক্রিকেটে উইকেট নেওয়ার ক্ষেত্রে কপিল দেবকে টপকে গেলেন ইশান্ত শর্মা।

.