IndiavsPakistan: বিশ্বকাপ জয়ের লড়াইয়ে আবার মুখোমুখি ভারত-পাকিস্তান

 নিউজিল্যান্ড আয়জক দেশ হিসেবে যোগ্যতা অর্জন করেছে এই টুর্নামেন্টে

Updated By: Dec 15, 2021, 11:05 AM IST
IndiavsPakistan: বিশ্বকাপ জয়ের লড়াইয়ে আবার মুখোমুখি ভারত-পাকিস্তান
ভারতের মহিলা ক্রিকেট দল । ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আবার মুখোমুখি ভারত (India) এবং পাকিস্তান (Pakistan)। ৬ মার্চ, ২০২২ নিউজিল্যান্ডের (New Zealand) তৌরাঙ্গায় (Tauranga) আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২-এর (ICC Women’s World Cup 2022) প্রথম ম্যাচেই মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তান। বিশ্বকাপ শুরু হবে ৪ মার্চ, ২০২২। তৌরাঙ্গার বে ওভালে (Bay Oval) শুরু হবে এই খেলা। প্রথম ম্যাচে খেলবে নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ (West Indies)।

পরের দিন হ্যামিল্টনের (Hamilton) সেডন পার্কে (Seddon Park) ইংল্যান্ড (England) ও অস্ট্রেলিয়া (Australia) মুখোমুখি হবে। ৩১ দিনে মোট ৩১টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টে আটটি দল বিশ্বকাপ শিরোপা জয়ের জন্য লড়াই করবে।

 

আইসিসি (ICC) জানিয়েছে, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারত আইসিসি মহিলা চ্যাম্পিয়নশিপ 2017-20-তে (ICC Women’s Championship 2017-20) তাদের অবস্থানের ভিত্তিতে এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে। অন্যদিকে নিউজিল্যান্ড আয়োজক দেশ হিসেবে যোগ্যতা অর্জন করেছে।

আরও পড়ুন: হৃদযন্ত্রে সমস্যা, শেষ পর্যন্ত অবসর নিতে চলেছেন Sergio Aguero

এই টুর্নামেন্টটি লীগ ফরম্যাটে খেলা হবে। এখানে আটটি দেশ একবারই একে অপরের মুখোমুখি হবে। লীগের শেষে শীর্ষ চারটি দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ৩০ মার্চ ওয়েলিংটনের (Wellington) বেসিন রিজার্ভে (The Basin Reserve) অনুষ্ঠিত হবে এবং ৩১ মার্চ দ্য হ্যাগলি ওভালে (The Hagley Oval) দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ফাইনাল খেলা হবে ৩ এপ্রিল। উভয় সেমিফাইনাল এবং ফাইনালের আইসিসি-র নিয়ম অনুযায়ী একটি রিজার্ভ ডে থাকবে।

এই টুর্নামেন্টটির মধ্য দিয়ে COVID-19 অতিমারীর পর প্রথমবার মহিলাদের বিশ্বব্যাপী ইভেন্টের প্রত্যাবর্তন হবে। শেষ বিশ্বব্যাপী মহিলাদের টুর্নামেন্ট ছিল ২০২০ সালের মার্চ মাসে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC Women’s T20 World Cup)। এই টুর্নামেন্টের ফাইনালে ভারতকে হারিয়ে জিতেছিল অস্ট্রেলিয়া (Australia)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.