তিন ফরম্যাটে এক বছরে ৩৭ জয়, স্বপ্নের দৌঁড়ে 'মেন-ইন-ব্লু'

নিজস্ব প্রতিবেদন : প্রথম দুটি টি-২০ ম্যাচ জিতে আগেই শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জিতে গিয়েছিল ভারত। রবিবার রাতে মুম্বইয়ের ওয়াংখেড়েতে শেষ ম্যাচটিও জিতে ২০১৭-র অভিযান শেষ করল মেন ইন ব্লু। সেই সঙ্গে ক্রিকেটের সবকটি ফরম্যাটে এই বছর জয়ের নয়া কীর্তি স্থাপন করল ভারত। চলতি বছর ৫৩টি টেস্ট, ওডিআই ও টি-২০ ম্যাচ খেলে ৩৭টিতেই জয় পেয়েছে তাঁরা। ২০০৩-এ এক বছরে সবকটি ফরম্যাটে মোট ৩৮টি ম্যাচ জিতে ভারতের আগে রয়েছে শুধুমাত্র অস্ট্রেলিয়া।

আরও পড়ুন- টি-২০ সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ ভারতের

বিরাট কোহলির নেতৃত্বে চলতি বছরের গোড়া থেকেই যেন স্বপ্নের দৌড় শুরু করেছে ভারত। এক দিনের ম্যাচে মহেন্দ্র সিং ধোনি ছাড়া তিনটি ফরম্যাটেই তরুণ ব্রিগেডকে নিয়ে মাঠে নেমেছে টিম কোহলি। চলতি বছর ভারত ১১টি টেস্ট ম্যাচের ৭টিতেই জয় পেয়েছে। মাত্র ১টিতে হারতে হয়েছে তাদের। ৩টি ম্যাচ ড্র হয়েছে। ২৯টি একদিনের ম্যাচের ২৬টিতে অধিনায়কত্ব করেছেন কোহলি। শুধুমাত্র শ্রীলঙ্কার বিরুদ্ধে বর্ষশেষের তিনটি ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা।

২৯ টি একদিনের ম্যাচের ২১টিতেই জয় পেয়েছে ভারত। ৭টিতে হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। ২৯টি ম্যাচ ভারত খেলেছে ইংল্যান্ড (ফল ভারতের পক্ষে ২-১), ওয়েস্ট ইন্ডিজ(ফল ভারতের পক্ষে ৩-১), শ্রীলঙ্কা(ফল ভারতের পক্ষে ৫-০), অস্ট্রেলিয়া (ফল ভারতের পক্ষে ৪-১), নিউজিল্যান্ড(ফল ভারতের পক্ষে ২-১), শ্রীলঙ্কার(ফল ভারতের পক্ষে ২-১) বিপক্ষে। উল্লেখ্য, ভারত এই বছর ৯টি সিরিজের মধ্যে ৮টিতেই জিতেছে। জুনে শুধুমাত্র আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ফাইনালে পরাজিত হয় টিম কোহলি।

আরও পড়ুন- কোহলি অল্প দিনের মধ্যে সব রেকর্ড ভেঙে দেবে : ওয়াকার ইউনিস

টেস্টেও রেকর্ড উল্লেখযোগ্য। ইংল্যান্ড, বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০১৭-য় ১১টি টেস্ট ম্যাচ খেলেছে টিম ইন্ডিয়া। তার মধ্যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র একটি ম্যাচে হারতে হয়েছে ভারতকে। জয় পেয়েছ ৭টিতে।

অন্যদিকে, টি-২০-তে শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেদেশে সিরিজ হেরেছে ভারত। এছাড়া ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতেছে ভারত। তবে, সেপ্টেম্বর-অক্টোবরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২ ম্যাচের সিরিজ ড্র হয়।

English Title: 
India wins 37 match in one year
News Source: 
Home Title: 

তিন ফরম্যাটে এক বছরে ৩৭ জয়, স্বপ্নের দৌঁড়ে 'মেন-ইন-ব্লু'

তিন ফরম্যাটে এক বছরে ৩৭ জয়, স্বপ্নের দৌঁড়ে 'মেন-ইন-ব্লু'
Yes
Is Blog?: 
No
Section: