Tanya Hemanth Hijab Controversy: নজিরবিহীন ঘটনা! ইরানে সোনাজয়ী তানিয়াকে পদক দেওয়ার আগে হিজাব পরার ফতোয়া

Hijab Controversy: হিজাব পরার আদেশের বিরোধিতায় গত সেপ্টেম্বর মাস থেকে উত্তাল ইরান। রাস্তায় বেরলে বাধ্যতামূলক ভাবে মেয়েদের হিজাব পরার আদেশ দিয়েছে সরকার। এই ইস্যু নিয়ে গত এক বছর ধরে উত্তাল ইরান।

Updated By: Feb 6, 2023, 03:18 PM IST
Tanya Hemanth Hijab Controversy: নজিরবিহীন ঘটনা! ইরানে সোনাজয়ী তানিয়াকে পদক দেওয়ার আগে হিজাব পরার ফতোয়া
হিজাব পরে পোডিয়ামে দাঁড়াতে বাধ্য হলেন তানিয়া হেমন্ত। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এবার ইরানের (Iran) হিজাব বিতর্কে (Hijab Controversy) জুড়ে গেল ভারতের (India) নাম। ব্যাডমিন্টন খেলোয়াড় তানিয়া হেমন্তের (Tanya Hemanth) জন্য। ইরানে গিয়ে তাঁকে চরম অপমানের শিকার হতে হল। সোনাজয়ী মেয়েকে পদক নেওয়ার জন্য হিজাব পরতে হয়। তানিয়া ও তাঁর পরিবারের দাবি, তাঁকে হিজাব পরার হুমকি দেওয়া হয়েছিল। ইরানের ফজির ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জ ব্যাডমিন্টন (Iran Fajr International Challenge) নামে একটি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন তানিয়া। সেখানেই তাঁর সঙ্গে এমন ঘটনা ঘটেছিল। 

ফজির ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জ ব্যাডমিন্টন নামক প্রতিযোগিতার ফাইনালে দাপট দেখিয়েছিলেন তানিয়া। গত বছর এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলেন ভারতের তাসনিম মীর। তবে এবারের ফাইনালে তানিয়ার সামনে দাঁড়াতেই পারেননি তাসনিম মীর। মাত্র ৩০ মিনিটে প্রতিপক্ষকে স্ট্রেট সেটে উড়িয়ে দেন তানিয়া। সেই সময় পর্যন্ত সবকিছু ঠিকঠাক ছিল। তবে এর থেকেই শুরু হয় বিতর্ক। 

আরও পড়ুন: Jhulan Goswami: মুম্বইয়ের বোলিং কোচ ও মেন্টর হয়ে কী বললেন 'চাকদহ এক্সপ্রেস'? জানতে পড়ুন

আরও পড়ুন: Mahendra Singh and Chris Gayle: অনেক বছর পর 'ক্যাপ্টেন কুল'ও 'দ্য ইউনিভার্স বস'-এর রিউনিইয়ন

প্রতিজোগিতার আয়োজকরা সাফ জানিয়ে দেন, মহিলা পদকজয়ীদের হিজাব পরতেই হবে। যদিও আন্তর্জাতিক ব্যামডিন্টন ফেডারেশনে এমন কোনও সরকারিভাবে এই নিয়মের উল্লেখ নেই। খেলার সময় স্বাভাবিক পোশাক পরার অনুমতি ছিল। তবে সেখানেও নিয়ম জারি করেছিল আয়োজকরা। মহিলাদের ম্যাচ দেখার জন্য পুরুষদের স্টেডিয়ামে ঢোকার অনুমতি দেওয়া হয়নি। এর ফলে একাধিক মহিলা খেলোয়াড়ের কোচ ও পরিবার খেলা দেখার সুযোগ পাননি। সেটা নিয়েও তানিয়া ও বাকি খেলোয়াড়দের পরিবারের ক্ষোভ রয়েছে। 

প্রতিযোগিতার শেষে আয়োজকদের ফতোয়ার বলি হলেন তানিয়া। পদক নেওয়ার অনুষ্ঠানে হিজাব না পরলে তাঁকে প্রবেশের অনুমতিই দেওয়া হবে না, আয়োজকদের তরফ থেকে এমনই ফতোয়া জারি করা হয়। ফলে বাধ্য হয়ে হিজাব পরেন তানিয়া। তারপরেই সোনার পদক দেওয়া হয় তাঁকে। প্রতিভাবান ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়কে এইভাবে হিজাব পরতে বাধ্য করা যায় কিনা, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠছে।

প্রসঙ্গত, হিজাব পরার আদেশের বিরোধিতায় গত সেপ্টেম্বর মাস থেকে উত্তাল ইরান। রাস্তায় বেরলে বাধ্যতামূলক ভাবে মেয়েদের হিজাব পরার আদেশ দিয়েছে সরকার। এই ইস্যু নিয়ে গত এক বছর ধরে উত্তাল ইরান। সরকারের তোষণ নীতির বিরুদ্ধে মুখ খুললেই সাধারণ মানুষদের প্রকাশ্যে খুন করা হচ্ছে। আর এবার ভারতের ব্যাডমিন্টন খেলোয়াড়কেও ইরানের সেই ফতোয়া হজম করতে হল।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.