Kamalpreet Kaur Banned: নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে তিন বছরের জন্য নির্বাসিত! দেশের নাম ডোবালেন অলিম্পিয়ান কমলপ্রীত

Kamalpreet Kaur Banned: চলতি বছরের মে মাসে কমলপ্রীতের নমুনায় স্ট্যানজোলোল নামক নিষিদ্ধ ওষুধ পাওয়া গিয়েছিল। সেইসময় তাঁকে সাময়িক ভাবে নির্বাসিত করেছিল এআইইউ। নিজেকে নির্দোষ প্রমাণ করার সুযোগ দেওয়া হয় কমলপ্রীতকে। কিন্তু বারবার চেষ্টা করেও নিজের সততা প্রমাণ করতে পারেননি গত অলিম্পিক্সে ফাইনালিস্ট ডিসকাস থ্রোয়ার। 

Updated By: Oct 12, 2022, 08:13 PM IST
Kamalpreet Kaur Banned: নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে তিন বছরের জন্য নির্বাসিত! দেশের নাম ডোবালেন অলিম্পিয়ান কমলপ্রীত
ভারতের নাম ডোবালেন কমলপ্রীত কৌর। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টোকিয়ো অলিম্পিক্সে (Tokyo Olympics) পদক জিততে পারেননি। তবে দুরন্ত পারফরম্যান্স করে ডিসকাস থ্রো-র (Discus Throw) ফাইনালে উঠেছিলেন। তাই তাঁকে শুভেচ্ছা জানিয়েছিলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। সেই কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) এবার দেশের নাম ডোবালেন। নিষিদ্ধ ওষুধ সেবন (Prohibited Substance) করার দায়ে ভারতের এই মহিলা ক্রীড়াবিদকে তিন বছরের জন্য নির্বাসিত করল অ্যাথলেটিক্স ইন্ট্রিগ্রিটি ইউনিট (Athletics Intrigrity Unit) ও  আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা (International Olympics Associaction)। দেশের নাম ডুবিয়ে নির্বাসনের জন্য ২০২৪ সালের প্যারসি অলিম্পিক্সে (Paris Olympic 2024) নামা তো অনেক দূরের কথা, তাঁর কেরিয়ার নিয়েই উঠে গেল প্রশ্ন। 

অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট বা এআইইউয়ের তরফ থেকে টুইট করে কমলপ্রীতের নির্বাসনের খবর জানানো হয়। বলা হয়েছে, ২৯ মার্চ থেকেই কমলপ্রীতের নির্বাসনের মেয়াদ শুরু হয়ে গিয়েছে। ওই সময় কমলপ্রীত যদি কোনও পদক জিতে থাকেন বা প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকেন,সমস্ত কিছু থেকেই তাঁর নাম বাদ দিয়ে দেওয়া হবে। তিন বছরের জন্য নির্বাসিত থাকার ফলে প্যারিস অলিম্পক্সের যোগ্যতা অর্জনের প্রতিযোগিতায় নামতে পারবেন না তিনি। কারণ তাঁর নির্বাসনের সময়সীমার মধ্যেই অলিম্পক্স শেষ হয়ে যাবে। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আরও পড়ুন: ICC T20 World Cup 2022: চোট ছাড়া অন্য কারণে জন্য মহা কাপযুদ্ধ থেকে ছিটকে গিয়েছেন এই তারকা ক্রিকেটাররা, ছবিতে দেখে নিন

আরও পড়ুন: Syed Mushtaq Ali Trophy: ন্যক্কারজনক ঘটনা! শেলডন জ্যাকসনের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়লেন অম্বাতি রায়ডু, ভিডিয়ো ভাইরাল

চলতি বছরের মে মাসে কমলপ্রীতের নমুনায় স্ট্যানজোলোল নামক নিষিদ্ধ ওষুধ পাওয়া গিয়েছিল। সেইসময় তাঁকে সাময়িক ভাবে নির্বাসিত করেছিল এআইইউ। নিজেকে নির্দোষ প্রমাণ করার সুযোগ দেওয়া হয় কমলপ্রীতকে। কিন্তু বারবার চেষ্টা করেও নিজের সততা প্রমাণ করতে পারেননি গত অলিম্পিক্সে ফাইনালিস্ট ডিসকাস থ্রোয়ার। জানা গিয়েছে, ২৭ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল কমলপ্রীতকে। এত সময় পেয়েও নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারেননি তিনি। সময়সীমা পার হয়ে যাওয়ার পরেই নির্বাসিত করা কমলপ্রীতকে। 

২০২০ সালের অলিম্পিক্সে ভারতীয় মহিলা ডিসকাস থ্রোয়ার হিসাবে সেরা পারফরম্যান্স করেন কমলপ্রীত। এরপর সেই ছন্দ বজায় রেখে দু'বার জাতীয় রেকর্ড ভাঙেন তিনি। ‘টার্গেট অলিম্পিক্স পোডিয়াম স্কিম’ অর্থাৎ অলিম্পিক্সে পদক পেতে পারে এমন সম্ভাবনাময় খেলোয়াড়দের চিহ্নিত করে তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগেও সামিল ছিলেন কমলপ্রীত। কিন্তু নিজের ভুলেই দেশের জন্য পদক জয়ের সম্ভাবনা শেষ করে ফেলেন কমলপ্রীত। একইসঙ্গে ভারতের নাম ডোবালেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.