কুম্বলের মতোই চাকরি হারালেন ভারতের মহিলা ক্রিকেট দলের কোচ

প্রচেষ্টার কোনও ত্রুটি না রাখতে চাওয়াই কাল হল কোচের। নিজেদের ‘কমফোর্ট জোন’ থেকে বেরলই না মেয়েরা, আক্ষেপ তুষার স্যারের। 

Updated: Jul 12, 2018, 06:44 PM IST
কুম্বলের মতোই চাকরি হারালেন ভারতের মহিলা ক্রিকেট দলের কোচ
নিজস্ব প্রতিবেদন: ভারতীয় মহিলা ক্রিকেট দলের কোচ পদ থেকে পদত্যাগ করলেন তুষার আরথে। ২০১৭ সালেই তাঁর কাঁধে ভারতীয় মহিলা দলের দায়িত্ব তুলে দিয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বছর ঘুরতে না ঘুরতেই সেই চাকরি থেকে অব্যাহতি নিলেন খোদ কোচ। কারণ, তাঁর কোচিং পছন্দ নয় মিতালি রাজ, ঝুলন গোস্বামী, হারমনপ্রীত, স্মৃতি মন্দনাদের।    
 
ঠিক যেমনটা ঘটেছিল কুম্বলের বেলায়। সেই একই ঘটনার শিকার হতে হল তুষারকেও। সেই স্মৃতি এখনও টাটাকা, অধিনায়ক-কোচ বিতর্কে কীভাবে চাকরি খোয়াতে হয়েছিল কিংবদন্তী অনিল কুম্বলেকে! কোহলি-কুম্বলে বিতর্কের স্মৃতি বিবর্ণ হওয়ার আগেই ফের ঘটল একই ঘটনা। 
 
 
ছাত্রীরাই শিখিয়ে দিচ্ছেন কীভাবে শেখাতে হবে! অগত্যা, আত্মসম্মানকে প্রাধান্য দিয়ে পদত্যাগ করলেন কোচ তুষার আরথে। সূত্রের খবর, কোচের প্রশিক্ষণ পদ্ধতি নাকি পছন্দ হচ্ছে না মেয়েদের। কোচ তুষার আরথে চেয়েছিলেন, ভারতীয়রা আরও বেশি কসরত করুক। প্রচেষ্টার কোনও ত্রুটি না রাখতে চাওয়াই কাল হল কোচের। নিজেদের ‘কমফোর্ট জোন’ থেকে বেরলই না মেয়েরা, আক্ষেপ তুষার স্যারের। 
 
 
যেতে যেতে বলে গেলেন, “কোচকে মেয়েরাই কোচিং পদ্ধতি শেখাবে এটা মেনে নেওয়া যায় না। যদি মহত্ কিছু করতে হয়, তাহলে নিজেকে নিংড়ে দিতে হবে। যেটা মেয়েরা কখনোই করল না। এই মানসিকতাকে বিসিসিআই-এর কখনোই প্ররোচনা দেওয়া উচিত নয়।''