INDvsNZ: Ashwin,Siraj-এর দাপটে ৬২ রানে গুটিয়ে গেল New Zealand, জয়ের সামনে Team India

ভারতের দ্বিতীয় টেস্ট জেতা শুধু সময়ের অপেক্ষা।   

Updated By: Dec 4, 2021, 04:40 PM IST
INDvsNZ: Ashwin,Siraj-এর দাপটে ৬২ রানে গুটিয়ে গেল New Zealand, জয়ের সামনে Team India
দুই কিউই ওপেনারকে আউট করার পর মহম্মদ সিরাজের লাফ। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: জিম লেকর (Jim Lekar) ও অনিল কুম্বলে (Anil Kumble) ১০ উইকেট নিয়ে দেশকে টেস্ট জিতিয়েছিলেন। তবে মুম্বইতে জন্ম নেওয়া আজাজ প্যাটেলের (Azaz Patel) কপাল মোটেও চওড়া নয়। ১১৯ রানে ১০ উইকেট নেওয়ার জন্য ৩২৫ রানে গুটিয়ে গিয়েছিল টিম ইন্ডিয়ার ( Team India) প্রথম ইনিংস। ময়ঙ্ক আগরওয়াল করেছিলেন ৩১১ বলে ১৫০ রান। কিন্তু জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৬২ রানে গুটিয়ে গেল নিউজিল্যান্ডের (INDvsNZ) প্রথম ইনিংস। ফলে ওয়াংখেড়ে টেস্টে ২৬৩ রানে এগিয়ে গেল কোহলিবাহিনী। তাই ভারতের দ্বিতীয় টেস্ট জেতা শুধু সময়ের অপেক্ষা। 

মহম্মদ সিরাজের (Mohammed Siraj) আগুনে পেস ও রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) স্পিনের জবাব কিউইদের কাছে ছিল না। ফলে ভারতের বিরুদ্ধে সর্বনিম্ন রান করল বিশ্ব টেস্ট জয়ী দল। এর আগে ২০০২ সালে হ্যামিলটনে ৯৪ রানে অল আউট হয়ে গিয়েছিল নিউজিল্যান্ড। এতদিন পর্যন্ত সেটাই ছিল টিম ইন্ডিয়ার বিরুদ্ধে কিউইদের সবচেয়ে কম রান। তবে চলতি টেস্টের দ্বিতীয় দিন দাপটের সঙ্গে বোলিং করে ১৯ বছর পর নতুন নজির গড়ল ভারত। 

আরও পড়ুন: SAvsIND: South Africa সফর নিয়ে বড় আপডেট দিলেন BCCI সচিব Jay Shah

এ দিন আজাজের জন্য ভারতের ইনিংস শেষ করে দেওয়ার পর দুপুর ১.১২ মিনিটে ক্রিজে নেমেছিলেন দুই ওপেনার টম ল্যাথাম ও উইল ইয়ং। কিন্তু ঘড়ির কাঁটায় ৩.৪০ মিনিট বাজতেই কিউই ইনিংসের নোটে গাছ মুড়িয়ে গেল। মাত্র কোহলির বোলারদের আগ্রাসী মনোভাবের জন্য মাত্র ২ ঘন্টা ২৮ মিনিটে শেষ হয়ে গেল টেস্ট ক্রিকেটের শীর্ষে থাকা দল। 

Ravichandran Ashwin

 

গনগনে পেস ও দুরন্ত অউট সুইংকে সম্বল করে দুই ওপেনারকে শুরুতেই ফিরিয়ে দেন সিরাজ। এমনকি অভিজ্ঞ রস টেলরকেও আউট করেন হায়দরাবাদের এই জোরে বোলার। ফলে ১৭ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। এরপর মিডল অর্ডারকে ভাঙার কাজ করেন অশ্বিন ও অক্ষর প্যাটেল। বিপক্ষের হয়ে সর্বোচ্চ ১৭ করেন কাইল জেমিসন। 

সিরাজ ১৯ রানে ৩ উইকেট নিলেন। ৮ ওভারে মাত্র ৮ রান দিয়ে অশ্বিন নিয়েছেন ৪ উইকেট। অক্ষরের ঝুলিতে এল ১৪ রানে ২ উইকেট। চার বছর পর টেস্ট খেলতে নামা জয়ন্ত যাদবও খালি হাতে ফেরেননি। এই অফ স্পিনার নিয়েছেন ১৩ রানে ১ উইকেট। 

কানপুর টেস্টে খুব জয়ের কাছে এসেও টিম ইন্ডিয়াকে খালি হাতে ফিরতে হয়েছিল। ২৮৪ রান তাড়া করতে নেমে ১৬৫ রানে ৯ উইকেট চলে গেলেও শেষ বেলায় লড়েছিলেন রচিন রবীন্দ্র ও আজাজ প্যাটেল। তবে মুম্বই টেস্টে কেন উইলিয়ামসনের দলের পক্ষে হার বাঁচানো খুব কঠিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)