India vs New Zealand : নিজেদের মানদণ্ড তৈরি করতে বদ্ধপরিকর Rohit Sharma

বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে নতুন ইনিংস শুরু করতে চলেছে রাহুল-রোহিত জুটি।

Updated By: Nov 16, 2021, 08:18 PM IST
India vs New Zealand : নিজেদের মানদণ্ড তৈরি করতে বদ্ধপরিকর Rohit Sharma
রোহিত শর্মা

সব্যসাচী বাগচী: হাতে সময় কম,কাজ বেশি। তাই বিদেশি দলগুলোকে অনুসরণ না করে নিজেদের আলাদা মানদন্ড তৈরি করতে চাইছেন ভারতের (Team India টি-টোয়েন্টি (T20) দলের নতুন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। জাতীয় দলের নতুন হেড কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) পাশে বসে সেটা বুঝিয়ে দিলেন 'হিট ম্যান'। বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে নতুন ইনিংস শুরু করতে চলেছে রাহুল-রোহিত জুটি। এর আগে মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে এসে নিজের দর্শনের কথা জানিয়ে দিলেন এই মুম্বইকর। 

রোহিত বলেন, "এটা ঠিক যে আমরা গত কয়েকটা আইসিসি প্রতিযোগিতা জিততে পারিনি। দল হিসেবে সব সময় ভাল খেলার চেষ্টা করলেও আসল সময় ব্যর্থ হয়েছি। কারণ কিছু জায়গায় 'শূন্যতা' ছিল। আগামীদিনে আইসিসি প্রতিযোগিতায় সাফল্য পেতে হলে সেই জায়গাগুলো ভরাট করতে হবে। আর এটা দল হিসেবে আমাদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জের বিষয়। অবশ্য সেটা করার জন্য নিজেদের আলাদা মানদন্ড তৈরি করতে হবে। অন্যরা কে কি করছে সেই দিকে তাকিয়ে থাকলে চলবে না।" 

আরও পড়ুন: India vs New Zealand: মুম্বইয়ে অনুশীলনে মগ্ন টিম রাহানে, চলছে টেস্ট প্রস্তুতি

বিরাট কোহলি-রবি শাস্ত্রী যুগে একাধিক আইসিসি প্রতিযোগিতা থেকে খালিহাতে ফিরেছে। এর মধ্যে শেষতম সংযোজন ছিল সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই লজ্জাজনক বিদায় রোহিত প্রকাশ্যে মুখ না খুললেও, রোহিত আকার ইঙ্গিতে বুঝিয়ে দিলেন যে দলের মধ্যে অনেকটা 'শূন্যতা' তৈরি হয়েছিল। আর সুন্দর ভবিষ্যতের দিকে তাকিয়ে এর দ্রুত বদল প্রয়োজন। আসন্ন সিরিজে ভেঙ্কটেশ আইয়ার, রুতুরাজ গায়কোয়াড, হর্ষল প্যাটেল, আবেশ খানের মতো তরুণদের দলে নেওয়া হয়েছে। রোহিতের মতে এই সব তরুণ তুর্কিদের দলে নেওয়ার অর্থ তাদের পর্যাপ্ত সুযোগ দেওয়া। তিনি যোগ করেন, "শুধুমাত্র এক কিংবা দুজন নয়। সবার দিকেই নজর আছে। সবাইকে পর্যাপ্ত সুযোগ দেওয়া হবে। দলের প্রয়োজনে যে কোনও সময় যে কোনও তরুণকে এগিয়ে আসতে হবে। এই নীতি নিয়ে এগোতে চাই। 

আরও পড়ুন: India vs New Zealand: এক সঙ্গে পথচলা শুরু করলেন কোচ Dravid ও ক্য়াপ্টেন Rohit

রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক ঘটলেও, মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে রোহিত ডালপালা বিস্তার করেছিলেন। দুই প্রাক্তন অধিনায়কের সময় ভারতীয় দলের সাজঘরে তরুণদের কথা বলার সুযোগ দেওয়া হত। রোহিত সেই ধারা ফিরিয়ে আনতে মরিয়া হয়ে আছেন। শেষে রোহিত যোগ করেন, "রাহুল ভাই ও আমি তরুণদের নিয়ে কাজ করতে এবং ওদের কথা মন দিয়ে শুনতে বিশ্বাসী। কারণ আমরা বিশ্বাস করি এই স্তরে যারা খেলতে আসছে তারা সবাই দক্ষ। তাছাড়া একজন তরুণ যদি সাজঘরে নিজের মনের কথা, দলের উন্নতির কথা মন খুলে বলতে চায় তাহলে সেটা তো আমাদের জন্যও ভাল। এতটা স্বাধীনতা জুনিয়রদের দিলে ওরাও মন খুলে দলের সেবা করতে পারবে।" অধিনায়ক হিসেবে রোহিতের এই বার্তা নিঃসন্দেহে প্রশংসনীয়। তবে সেটা কি আদৌ বাস্তবরূপ পাবে? ভবিষ্যতের দিকেই তোলা রইল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.