INDvsNZ: অবসরের গুজব উড়িয়ে আগামীর প্রস্তুতিতে ব্যস্ত Wriddhiman Saha

প্রায় এক বছর পর আবার লাল বলের যুদ্ধে নামতে চলেছেন ঋদ্ধিমান সাহা। 

Updated By: Nov 24, 2021, 07:50 PM IST
INDvsNZ: অবসরের গুজব উড়িয়ে আগামীর প্রস্তুতিতে ব্যস্ত Wriddhiman Saha
এ ভাবে 'সুপারম্যান' ঋদ্ধিকে দেখতে চাইছে ক্রিকেট দুনিয়া। ফাইল চিত্র

সব্যসাচী বাগচী: বিরাট কোহলি (Virat Kohli)-রবি শাস্ত্রীর (Ravi Shastri) সংসারে একটা তিনি ছিলেন 'অটোমেটিক চয়েস'। প্রথম একাদশ লেখার সময় সবার আগে নাকি ঋদ্ধিমান সাহার (Wriddhiman Saha) নাম লেখা হত! কিন্তু ঋষভ পন্থের (Rishabh Pant) উল্কা গতির আগমন তাঁর নামের পাশে জুড়ে দিয়েছে 'দ্বিতীয়' উইকেটকিপারের তকমা! 

দক্ষিণ আফ্রিকায় দীর্ঘ সিরিজের জন্য তরুণ পন্থের ওয়ার্কলোড ম্যানেজ করা প্রয়োজন। তাই তাঁকে বিশ্রাম দিয়েছে জাতীয় নির্বাচক কমিটি। ফলে ঋদ্ধির কাছে বিশ্ব টেস্ট জয়ী নিউজিল্যান্ডের (India vs New Zealand) বিরুদ্ধে মাঠে নামার সুযোগ চলে এসেছে। রাহুল দ্রাভিড়ের (Rahul Dravid) কোচিংয়ে জোড়া টেস্ট খেলার জন্য রবিবার দলে যোগ দেবেন পাপালি। এর আগে জি ২৪ ঘন্টার সঙ্গে কথা বললেন 'সুপারম্যান'। 

 

প্রশ্ন: গত বছর ১৭ ডিসেম্বর অ্যাডিলেড টেস্টের পর এ বার কানপুরের গ্রীনপার্ক। প্রায় এক বছর ঘুরতে যাবে। কতটা মুখিয়ে এ বারের সুযোগের জন্য?  

 

ঋদ্ধি: বরাবরের মতো এ বারও ইতিবাচক মানিসকতা নিয়েই এগিয়ে যাব। যদি সুযোগ আসে তাহলে নিজের সেরা দেওয়ার চেষ্টা করব। ছোটবেলা থেকে এই লক্ষ্য নিয়ে খেলাধুলা করেছি। যতদিন খেলব সেই নীতি নিয়েই এগোতে চাই। 

প্রশ্ন: অ্যাডিলেড টেস্টের পর আপনাকে নিয়ে গুজব রটেছিল। আপনি নাকি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন?

ঋদ্ধি: আমার কানেও এই গুজব এসেছে। তবে যে বা যারা এই গুজব রটিয়েছিলেন তারাই উত্তর দিতে পারবেন। আমি যথেষ্ট ফিট। তাই এই মুহূর্তে অবসরের কথা মাথাতেই আনছি না। বরং আমি আরও কয়েক বছর খেলে দেব। কিন্তু আবার বলছি দল নির্বাচন কিন্তু আমার হাতে নেই। 

প্রশ্ন: দলের সঙ্গে থাকলেও প্রায় এক বছর ড্রেসিংরুমে বসে থাকতে হয়েছে। এমন অবস্থায় মাঠে নেমে পারফর্ম করা কতটা কঠিন? 

ঋদ্ধি: অবশ্যই কঠিন। কিন্তু দলের স্বার্থে ও আন্তর্জাতিক মঞ্চে টিকে থাকার জন্য পারফরম্যান্স শেষ কথা। এটা ঠিক যে এই বয়সে এসে আমার আর কিছু প্রমাণ করার নেই। যখন যেমন সুযোগ পাব নিজেকে মেলে ধরার চেষ্টা করব।  

আরও পড়ুন: EXCLUSIVE: Rohit Sharma-র অধিনায়কত্বে খেলতে মুখিয়ে মারকুটে Venkatesh Iyer

 

 

Wriddhiman Batting.

প্রশ্ন: রাহুল দ্রাবিড়ের সঙ্গে টেস্ট খেলেছেন। এ বার সেই 'দ্যা ওয়াল' আপনাদের হেড কোচ। নতুন কোচের সঙ্গে এখনও কথা হয়েছে?   

ঋদ্ধি: খেলার পাশাপাশি রাহুল ভাইয়ের সঙ্গে এনসিএ-তেও অনেকটা সময় কাটিয়েছি। দুই বছর আগে চোটের জন্য আমার কেরিয়ার প্রশ্নের মুখে তখন রাহুল ভাই পাশে থেকেছিলেন। এখনও পর্যন্ত ওঁর সঙ্গে কথা হয়নি। তবে রাহুল ভাইয়ের তত্বাবধানে আমাদের দল কিন্তু আরও ভাল পারফরম্যান্স করবে। মিলিয়ে নেবেন। 

 

প্রশ্ন: আইপিএল থেকে জাতীয় দল, 'ব্যাকআপ'এর ট্যাগ কি ভবিতব্য বলে মেনে নিয়েছেন? এটা কতটা যন্ত্রণার? 

ঋদ্ধি: সব পারফর্মার নিজের অস্তিত্বের প্রমাণ দিতে চায়। আর সেখানে একজনকে বাছতে গেলে, অন্যজনকে তো পিছতেই হবে। আমার ক্ষেত্রেও তাই। কেরিয়ারের শুরুতে মাহি ভাই, আর এখন ঋষভ। টিম ম্যানেজমেন্ট যেটা ভাল বুঝবে সেটাই টিম ম্যান হিসেবে ব্যক্তিগত ক্ষোভ-বিক্ষোভের এখানে কোনও জায়গা নেই। বরং আরও একবার সুযোগের অপেক্ষায় রয়েছি। 

প্রশ্ন: গত কয়েক বছর দেশে-বিদেশে দল ব্যাটিং বিপর্যয়ের মধ্যে পড়লেই 'বলির পাঁঠা' হিসেবে দুই-তিন জনকে বেছে নেওয়া হয়। আপনি এটা বিশ্বাস করেন? 

ঋদ্ধি: এই বিষয় নিয়ে মন্তব্য করতে চাই না। দলের জয়ের জন্য ও পিচ-আবহাওয়া বিচার করে টিম ম্যানেজমেন্ট যে সিদ্ধান্ত নিয়েছে সেটা পেশাদার হিসেবে মেনে নিতে বাধ্য। আমি খেলি  কিংবা না খেলি দল সব সময় সবার আগে প্রাধান্য পেয়ে এসেছে। ১৪০ কোটির দেশে ১৫-১৬ জনের অংশ হচ্ছি। এটাই তো বড় পাওনা। 

Virat Kohli and Wriddhiman Saha

প্রশ্ন: জৈব বলয় নিয়ে সদ্য বিদায়ী কোচ রবি শাস্ত্রী ও বাকি সতীর্থদের সঙ্গে আপনি একমত? 

ঋদ্ধি: জৈব বলয় ছাড়া যেমন এই মুহূর্তে কোনও খেলাধুলা আয়োজন সম্ভব নয়, তেমনই এর মারাত্মক নেতিবাচক দিকও কিন্তু আছে। সেটা অবশ্য বলয়ের বাইরে যারা দিনযাপন করে বুঝতে পারবেন না। বলয়ের মধ্যে এমন সময় কাটিয়েছি যে মুক্ত বাতাস নেওয়ার সুযোগ পর্যন্ত পাইনি। এর মধ্যে গত দেড় বছর ধরে একনাগাড়ে খেলে যাচ্ছে আমাদের দল। এতে আমাদের অনেকেই মানসিক ভাবে ধাক্কা খেয়েছে। সেটা বাইরের দুনিয়ার লোকজন জানে না। বলয়ে থেকে লাগাতার খেলার জন্য এ বারের নিউজিল্যান্ড সিরিজে একাধিক ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হল। 

প্রশ্ন: আপনি সেই ইংল্যান্ড সফর থেকে পরিবার ছেড়ে ছিলেন। আইপিএল-এর দ্বিতীয় পর্বেও সেই একই অবস্থা। আপনিও কি মানসিক ভাবে বিধ্বস্ত ছিলেন?

ঋদ্ধি: এটা শুধু মাত্র দুটি সিরিজের ব্যাপার নয়। ২০২০ সাল এই ভাবে জীবনযাপন করছি। আমার ও দেবারতি দুজনের জন্যই ব্যাপারটা কঠিন। মেয়ে ও ছেলে দুজনেই বেশ ছোট। দেবারতি সব সময় মানসিক জোর বাড়িয়েছে। তাই মাত্র কয়েক দিনের ছুটি পেলেই পরিবার নিয়ে বেড়িয়ে আসি। আসলে ওদের সঙ্গে যে মুহূর্তগুলো থাকতে পারি না, সেটা তো আর ফিরবে না। সময় দিয়ে যদি ওদের মন ভাল রাখা যায়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.