INDW vs PAKW, ICC Womens T20 World Cup 2023: চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে উইকেটে হারিয়ে ভারতের মান বাঁচালেন রিচা-জেমাইমা

পাক বোলাররা চাপে রাখলেও, ভারতীয় দলকে ভরসা দেওয়ার জন্য ক্রিজে এলেন হরমনপ্রীত কৌর। দুটি চার মেরে নিজের উপস্থিতি বুঝিয়ে দিচ্ছিলেন হরমন। তবে তাতে কি! অহেতুক মারতে গিয়ে ১২ বলে ১৬ রানে ফিরলেন অধিনায়ক। ফলে ৯৩ রানে ৩ উইকেট হারায় ভারত।   

Updated By: Feb 12, 2023, 09:53 PM IST
INDW vs PAKW, ICC Womens T20 World Cup 2023: চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে উইকেটে হারিয়ে ভারতের মান বাঁচালেন রিচা-জেমাইমা
পাকিস্তানকে হারিয়ে জয়ের লাফ দিচ্ছেন জেমাইমা রড্রিগেজ ও রিচা ঘোষ। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্কোরবোর্ডে বড় রান করেও হার বাঁচাতে পারল না পাকিস্তান। নিউল্যান্ডসের কেপটাউন স্টেডিয়ামের বাইশ গজে রাজত্ব করলেন ভারতের দুই যোদ্ধা জেমাইমা রড্রিগেজ ও রিচা ঘোষ। ফলে অধিনায়ক হরমনপ্রীত কৌর ও বাকিরা ব্যর্থ হলেও, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে সাত উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করল ভারত। জেমাইমা ৩৮ বলে ৫৩ ও রিচা ২০ বলে ৩১ রানে অপরাজিত থাকেন। ফলে ১৯ ওভারে ৩ উইকেটে ১৫১ রান তুলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে ভারত। 

১৫০ রান চেজ করা যে কোনও পিচে কঠিন। এরমধ্যে আবার চোটের জন্য খেলতে পারছেন না স্মৃতি মান্ধানা। ফলে ব্যাটারদের উপর চাপ তো থাকবেই। আর চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে রান চেজ করতে নেমে সেটাই হল। অনুর্ধ্ব মহিলা ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা অধিনায়ক শেফালি ভার্মা এদিন ওপেন করতে নেমেছিলে। সঙ্গী ইয়াস্তিকা ভাটিয়া। দু'জন শুরুটাও ভালো করেছিলেন। তবে দলের স্কোরবোর্ডে ৩৮ রান উঠতেই, ব্যক্তিগত ২০ বলে ১৭ রানে ফিরে যান ইয়াস্তিকা। তবে অন্যদিকে শেফালি পরিস্থিতি বুঝে ব্যাট করছিলেন। যদিও তিনি বেশিক্ষণ পিচে টিকতে পারেননি। নাশরা সান্ধুর বলে ৩৩ রানে আউট হন শেফালি। লং অনে তাঁর দারুণ ক্যাচ ধরেন সাইদ্রা আমিন। ফলে ৬৫ রানে ২ উইকেট হারায় ভারত। 

পাক বোলাররা চাপে রাখলেও, ভারতীয় দলকে ভরসা দেওয়ার জন্য ক্রিজে এলেন হরমনপ্রীত কৌর। দুটি চার মেরে নিজের উপস্থিতি বুঝিয়ে দিচ্ছিলেন হরমন। তবে তাতে কি! অহেতুক মারতে গিয়ে ১২ বলে ১৬ রানে ফিরলেন অধিনায়ক। ফলে ৯৩ রানে ৩ উইকেট হারায় ভারত। 

তবে ব্যাকফুটে চলে গেলেও, বাংলার রিচা ঘোষ ও জেমাইমা রড্রিগেজ হাল ছাড়েননি। ভাগ্যের সহায় হওয়ার জন্য দু'বার বেঁচে যান রিচা। তবুও আগ্রাসী মেজাজেই ব্যাট করে যান তিনি। অন্যদিকে জেমাইমাও বিপক্ষের উপর চাপ বজায় রাখলেন। চতুর্থ উইকেটে ৫৮ রান যোগ করে ভারতের জয় নিশ্চিত করেন। দুরন্ত মেজাজে শতরানের জন্য ম্যাচের সেরা হলেন জেমাইমা। 

৪৩ রানে ৩ উইকেট চলে গেলেও, প্রথমে ব্যাট করে বড় রান করল পাকিস্তান। অর্ধশতরান করলেন পাক অধিনায়ক বিসমা মারুফ। তাঁর সঙ্গ নিয়ে শেষ দিকে ঝোড়ো ইনিংস খেললেন আয়েশা নাসিম। রাধা যাদব ছাড়া টিম ইন্ডিয়ার আর কোনও বোলার দাগ কাটতে পারলেন না। ফলে মহিলাদের ক্রিকেটে এই প্রথমবার ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ রান তুলে নিল পাক দল। মূলত বিসমা ও আয়েশার ব্যাটের উপর ভর করেই, নির্ধারিত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ১৪৯ রান করেছে পাকিস্তান।

আরও পড়ুন: Hardik Pandya Marriage: দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে বসছেন হার্দিক! তাঁর পাত্রী কে?

আরও পড়ুন: Ranji Trophy Final 2023: ইডেনে রঞ্জি ফাইনালের আগে কোন বড় সিদ্ধান্ত নিলেন দ্রাবিড়-রোহিত? জেনে নিন

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিন বিসমা। শুরুটা অবশ্য ভাল হয়নি পাকিস্তানের। দ্বিতীয় ওভারেই ওপেনার জাভেরিয়া খান (৮) আউট হন। তাঁকে ফেরান দীপ্তি শর্মা। আর এক ওপেনার মুনিবা আলজান(১২) দ্রুত ফিরে যান। এরপর খালি হাতে ডাগ আউটে ফিরে যান নিদা দার। ৪৩ রানে ৩ উইকেট পড়ে যায় পাকিস্তানের।

এরপর সাইদ্রা আমিনকে নিয়ে লড়াই শুরু করেন বিসমা। তবে সেই জুটি বেশিক্ষণ স্থায়ী হল না। রাধা যাদব জুটি ভেঙে দেন। ফলে ৬৮ রানে ৪ উইকেট হারায় পাকিস্তান। তবে চাপে থাকলেও চুপসে যাননি বিসমা। আয়েশাকে সঙ্গে নিয়ে পালটা লড়াই শুরু করে দেন। ফলে চোখের নিমেষে পঞ্চম উইকেটে ৮১ রান যোগ করেন দু'জন। 

প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিলেন পাক অধিনায়ক। পরে স্লগ ওভারে হাত খুলে মারতে শুরু করেন আয়েশা। রেণুকা ঠাকুরের এক ওভারে বেশ কয়েকটি বড় শট খেলেন আয়েশা। সেখান থেকেই খেলার গতি বদলে যায়। অবশ্য শুধু খারাপ বোলিং নয়, শেষদিকে দ্রুত রান উঠে যাওয়ার বড় কারণ ছিল খারাপ ফিল্ডিং ও ক্যাচের মিসের বহর। ৪৫ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন বিসমা। আয়েশা ২৫ বলে ৪৩ রানে অপরাজিত ছিলেন।  

যদিও এতে লাভ হল না। ভারতের ব্যাটিংকে শুরুতে চাপে রাখলেও, রিচা ও জেমাইমার লড়াকু মেজাজের কাছে হার মানল পাকিস্তান। আগামি ১৫ ফেব্রুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ভারতের প্রমীলাবাহিনী।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.