Russia-Ukraine War: ইউক্রেনে হামলার জের, বিশ্ব ফুটবলে রাশিয়াকে ব্যান FIFA ও UEFAর

ইউক্রেনে হামলার জের, বিশ্বকাপে রাশিয়াকে সাসপেন্ড ফিফার, ক্লাব ফুটবলে ব্যান উয়েফার। 

Updated By: Mar 1, 2022, 08:24 AM IST
Russia-Ukraine War: ইউক্রেনে হামলার জের, বিশ্ব ফুটবলে রাশিয়াকে ব্যান FIFA ও UEFAর
নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে হামলা (Russia Ukraine Crisis) চালাচ্ছে রুশ সেনা। আতঙ্কে রাত কাটছে ইউক্রেনবাসীর। এরই মাশুল গুনল রাশিয়ান ফুটবল। খেলার ময়দানে সব থেকে বড় ধাক্কা দিল ফিফা (FIFA) ও উয়েফা (UEFA)। বিশ্ব ফুটবলে রাশিয়াকে একঘরে করে দিল। কাতারে পরবর্তী ফুটবল বিশ্বকাপ ( Football World Cup 2022) থেকে রাশিয়াকে বহিষ্কার করল ফিফা৷ পাশাপাশি  ক্লাব ফুটবলে রাশিয়াকে ব্যান করল উয়েফা। 

যুদ্ধবিধ্বস্ত কিয়েভ ছেড়ে চলে যাচ্ছেন সে দেশের মানুষ। প্রতিবাদের ঝড় উঠছে সর্বত্র, বাদ নেই খেলার দুনিয়াও। ফুটবল মাঠে কোণঠাসা হচ্ছে রাশিয়া। শান্তির বার্তা দেওয়ার পাশাপাশি রাশিয়া থেকে ইতিমধ্যেই মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে আন্তর্জাতিক ক্রীড়ামহল। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা এবং ইউরোপের ফুটবলের নিয়ামক সংস্থা উয়েফা অনির্দিষ্টকালের জন্য রাশিয়ার বিশ্বকাপ খেলা এবং ক্লাব লিগে খেলা বাতিল করে দিয়েছে।

রাশিয়াকে ফুটবল বিশ্বকাপ থেকে কার্যত নির্বাসিত করা হয়েছে। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে সুর চড়িয়ে ফিফা রুশ ফুটবলারদের জন্য প্রথমে কড়া নির্দেশিকা জারি করে। পরে অবশ্য স্পষ্ট জানিয়ে দেওয়া হয় কাতার বিশ্বকাপ খেলতে পারবে না পুতিনের রাশিয়া। অনির্দিষ্টকালের জন্য রাশিয়ার জাতীয় দল ও রাশিয়ান ক্লাবগুলিকে নির্বাসিত করার কথা ঘোষণা করে। ফ্রান্স, ইংল্যান্ড, পোল্যান্ডের মতো দেশগুলির সরাসরি রাশিয়াকে বয়কটের পথে হাঁটতে চাওয়ার কথা জানিয়ে দেওয়ায় চাপ বাড়ছিল ফিফার উপর।

উয়েফার তরফে জানান হয়েছে, রাশিয়ার কোনও ক্লাবও আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। এই মুহূ্র্তে ২০২২ এর কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্বের ম্যাচ খেলছিল রাশিয়ার জাতীয় ফুটবল দল৷ আগামী ২৪ মার্চ প্লে অফ পর্বে পোল্যান্ডের বিপক্ষে সেমি ফাইনাল ম্যাচ খেলার কথা ছিল তাদের৷ পোল্যান্ড জানিয়ে দেয়, রাশিয়ার বিরুদ্ধে খেলা তাঁদের পক্ষে সম্ভব হবে না। অন্যদিকে ইউরোপা লিগে শেষ ষোলোর ম্যাচে জার্মানির আরবি লিপজিগের মুখোমুখি হওয়ার কথা ছিল রাশিয়ার ক্লাব স্পার্টাক মস্কোর৷

আরও পড়ুন, Russia-Ukraine War: পুতিনের দেশকে বিশ্বকাপ থেকে বহিস্কারের দাবি বিশ্বচ্যাম্পিয়ন এমবাপেদের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.