IPL 2021, PBKS vs RR: হিরো কার্তিক ত্যাগী! শেষ ওভারে পাঞ্জাবকে দুই রানে হারাল রাজস্থান

ম্যাচের শেষ ওভারে কার্তিক ত্যাগী সব হিসেবে বদলে দিলেন।

Updated By: Sep 22, 2021, 12:04 AM IST
IPL 2021, PBKS vs RR: হিরো কার্তিক ত্যাগী! শেষ ওভারে পাঞ্জাবকে দুই রানে হারাল রাজস্থান

নিজস্ব প্রতিবেদন: এভাবেও ম্যাচ হারা যায়! প্রথমে জোরে বোলারদের দাপট। এবং পরে ১৮৬ রান তাড়া করতে নেমে কেএল রাহুল (KL Rahul) ও ময়ঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal) ব্যাটিং বিস্ফোরণ। তবুও ম্যাচের শেষ ওভারে কার্তিক ত্যাগী সব হিসেবে বদলে দিলেন। ফলে তাঁর দুরন্ত বোলিংয়ের জন্য শেষ ওভারে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ২ রানে রুদ্ধশ্বাস ম্যাচ জিতে নিল রাজস্থান রয়্যালস। ফলে রিয়ান পরাগ-এভিন লুইসদের জঘন্য ফিল্ডিং ও ক্যাচ ফস্কানোর বহর দেখালেও স্বস্তি নিয়ে মাঠ ছাড়লেন। এদিন কেএল রাহুলের (KL Rahul) তিনটি সহজ ক্যাচ ফেলে দেয় সঞ্জু স্যামসনের (Sanju Samson) দল। তবুও রাজস্থান রয়্যালসকে (Rajasthan Royals) ২ রানে হারিয়ে পাঞ্জাব কিংসকে হারিয়ে দ্বিতীয় পর্বের আইপিএল (IPL 2021) অভিযান জয় দিয়ে শুরু করল। 
 
বোলাররা আগাগোড়া চাপ বজায় রাখলেও যেকোনও উইকেটে ১৮৬ রান তাড়া করে জেতা মুখের কথা নয়। পাঞ্জাবের দুই ওপেনার প্রথম উইকেটে ১২০ রান তুলেও দিয়েছিল। কিন্তু এরপরেই 'কাহানি মে টুইস্ট'। ১১.৫ ওভারের মাথায় রাহুল ৩৩ বলে ৪৯ রানে ফিরলেন। এই ঝোড়ো ইনিংসে রাহুল ৪টি চার ও ২টি ছয় মারেন রাহুল। তবে রাহুল আউট হওয়ার কিছুক্ষণ পরেই আউট হন ময়ঙ্ক। এই ডানহাতি ৪৩ বলে ৬৭ রানে আউট হন। মারলেন ৭টি চার ও ২টি ছয়। হটাৎ ১২৬ রানে ২ উইকেট হারিয়ে তখন একটু চাপে পাঞ্জাব। কিন্তু বাকি কাজটা মাথা ঠান্ডা রেখে সারতেই পারতেন নিকোলাস পুরান ও এইডেন মার্করাম। কিন্তু ৪ বলে যখন ৩ রান বাকি, তখন ব্যক্তিগত পুরান ২২ বলে ৩২ করে আউট হয়ে যান। ফলে দুই দলের উত্তেজনা বাড়তে থাকে। শেষ ওভারের পঞ্চম বলে আবার উইকেট নেন কার্তিক ত্যাগী। ফলে জেতা ম্যাচ মাঠে ফেলে এল পাঞ্জাব। মার্করাম ২০ বলে ২৬ রানে অপরাজিত থেকে মাথা নিচু করে মাঠ ছাড়েন। 

 

টসে জিতে বল করার সিদ্ধান্ত যে রাহুলের ভুল ছিল না সেটা প্রমাণ করেন দিলেন মহম্মদ শামি (Mohammed Shami) ও আর্শদীপ সিং (Arshdeep Singh)। ফলে আইপিএল-এর দ্বিতীয় পর্বের শুরুতেই ফের বিপক্ষের জোরে বোলিংয়ের দাপটে রাজস্থান ১৮৫ রানে গুটিয়ে যায়। তবে দুই ওপেনার এভিন লুইস ও যশস্বী জয়সওয়াল শুরুটা বেশ ভালই করেছিলেন। প্রথম উইকেটে ৫৪ রান যোগ করেন দুই ওপেনার। কিন্তু এরপরেই ঘটে ছন্দপতন। এভিন লুইসকে ফিরিয়ে পাঞ্জাবকে প্রথম সাফল্য এনে দেন আর্শদীপ। দলের রান যখন ৬৮, তখন সঞ্জু স্যামসনকে   আউট করে রাজস্থানকে সবচেয়ে বড় ধাক্কা দেন বাংলার জোরে বোলার ঈশান পোড়েল (Ishan Porel)। গত বছর আইপিএল জগতে ঢুকে পড়লেও 'চন্দননগর এক্সপ্রেস'কে বাইরে বসে থাকতে হচ্ছিল। তবে অভিষেক ম্যাচেই নিজের জাত চিনিয়ে দিলেন এই ডানহাতি জোরে বোলার। এরপর লাগাতার ব্যবধানে উইকেট হারাতে থাকে রাজস্থান। ফলে যশস্বী ৪৯ ও মহিপাল লোমরোর ৪৩ রান করলেও স্রেফ মিডল অর্ডারের ব্যর্থতার জন্য মাথা তুলে দাঁড়াতে পারেনি সঞ্জুর দল। 

 আরও পড়ুন: IPL 2021, PBKS vs RR: জন্মদিনে দলে নেই 'ইউনিভার্স বস' ক্রিস গেল, হতবাক সুনীল গাভাসকর

রাজস্থানের ব্যাটিংকে চাপে রাখার জন্য পাঞ্জাবের বাঁহাতি জোরে বোলার আর্শদীপ ও শামিকে কৃতিত্ব দিতেই হবে। মাত্র ৩২ রানে ৫ উইকেট নিলেন অর্শদীপ। অন্যদিকে লাল বলের পর ফের একবার সাদা বলের ক্রিকেটেও নিজের উপস্থিতি টের পাইয়ে দিলেন 'সহেসপুর এক্সপ্রেস'। আইপিএল-এর প্রথম পর্বে আট ম্যাচে আট উইকেট নিয়েছিলেন। আর এই ম্যাচে ২১ রানে ৩ উইকেট নিয়ে ক্রোড়পতি লিগে ৫০ উইকেট নেওয়ার নজির গড়লেন শামি। বিরাট কোহলির টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও জায়গা করে নিয়েছেন। এর আগে আইপিএল-এ নিজের অনুশীলন সেরে নেওয়ার সুযোগও পেয়ে গেলেন এই অভিজ্ঞ জোরে বোলার।  

কিন্তু এতে লাভ হল কোথায়! চাপের মুখে যে পাঞ্জাব বারবার ভেঙে পড়ে সেটা তো আবার প্রমাণ হয়ে গেল।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)