KKR VS RR | IPL 2023: চাহাল-যশস্বীর রেকর্ডের রাতে নাইটদের অসহায় আত্মসমর্পণ ইডেনে

Rajasthan Royals Beats Kolkata Knight Riders By 9 Wickets- ৯ উইকেটে হেরে গেল কলকাতা নাইট রাইডার্স। আগামীর লড়াই করে ফেলল আরও কঠিন।

Updated By: May 11, 2023, 11:10 PM IST
KKR VS RR | IPL 2023: চাহাল-যশস্বীর রেকর্ডের রাতে নাইটদের অসহায় আত্মসমর্পণ ইডেনে
মারমুখী যশস্বী জয়সওয়াল। ছবি-আইপিএল

কলকাতা নাইট রাইডার্স ১৪৯/৮
রাজস্থান রয়্যালস ১৫১/১
রাজস্থান জয়ী ৯ উইকেটে (হাতে ৪১ বল রেখে)

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিশন আইপিএল প্লেঅফ! কলকাতা নাইট রাইডার্সকে (Kolkata Knight Riders) যেতে হবে শেষ চারে। এই ছিল লক্ষ্য। কিন্তু সেই লক্ষ্যে বিরাট ধাক্কা খেল কেকেআর (KKR) ইডেন গার্ডেন্সে (Eden Gardens, Kolkata) বৃহস্পতিবার রাজস্থান রয়্যালসের (Kolkata Knight Riders ন বিরুদ্ধে নামার আগে কলকাতার কাছে সমীকরণ ছিল অত্যন্ত সোজা। মরণ-বাঁচন ম্যাচে জেতা ছাড়া আর কোনও বিকল্প নেই। না জিততে পারলে আগামীর লড়াই হয়ে যাবে অত্যন্ত কঠিন। তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর দিকে। নীতীশ রানারা (Nitish Rana) পারলেন না জিততে। সঞ্জু স্যামসনদের (Sanju Samson) কাছে অসহায় আত্মসমর্পণ করলেন তাঁরা।

রাজস্থানের কাছে ৯ উইকেটে হারের সঙ্গেই কেকেআরের কার্যত আইপিএলে বিদায়ঘণ্টা বেজে গেল। এই ম্যাচের আগে দুই দলেরই ছিল ১১ ম্যাচে ১০ পয়েন্ট করে। কলকাতা ছিল ছয়ে, রাজস্থান ছিল পাঁচে। কারণ রাজস্থানের নেটরানরেট ছিল প্লাসে। কলকাতার মাইনাসে। দুরন্ত জয়ের পর রাজস্থান ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দুই ধাপ লাফিয়ে চলে এল তিনে। একে গুজরাত টাইটান্স ও দুয়ে চেন্নাই সুপার কিংস। অন্যদিকে নাইটরা এখন ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় সাতে। এক ধাপ নেমে গেলেন নীতীশরা! 

আরও পড়ুন: Yuzvendra Chahal | KKR VS RR : ইডেনে ইতিহাস লিখলেন চাহাল! সবার উপরে এখন তিনিই

এদিন সঞ্জু টস জিতে ব্যাট করতে পাঠান নীতীশদের। ইডেনের স্পিন সহায়ক পিচে সঞ্জুর সিদ্ধান্ত একদম ঠিক বলেই প্রমাণ করলেন তাঁর বোলাররা। রাজস্থানের তারকা স্পিনার যুজবেন্দ্র চাহাল একাই তুলে নিলেন চার উইকেট। তাঁর ঘূর্ণিতে কেকেআরের ইনিংস শেষ হয়ে যায় মাত্র আট উইকেটে ১৪৯ রানে। নাইটদের সর্বোচ্চ স্কোরার ভেঙ্কটেশ আইয়ার (৪২ বলে ৫৭)। দুই ফর্মে থাকা ওপেনার জেসন রয় (৮ বলে ১০) ও রহমানুল্লাহ গুরবাজের (১২ বলে ১৮) মিলিত অবদান ২৯ রান। তিনে নেমে আইয়ার খেলতে না পারলে, কেকেআরের রান কী হত, তা বলা খুবই কঠিন। কারণ প্রথমে ব্যাট করলে, যে কোনও দল চায় পাওয়ার-প্লে-র সদ্ব্যবহার করতে। সেখানে কেকেআর দুই ওপেনাপরকেই হারিয়ে ফেলল। এরপর কাজটা ছিল মিডল অর্ডারের। ভেঙ্কটেশ ছাড়া আর কেউই ঘরের মাঠে দাঁড়াতে পারলেন না। নীতীশ (২২), আন্দ্রে রাসেল (১০) ও রিঙ্কু সিং (১৬) আজ নিজেদের ছায়া হয়ে থাকলেন ইডেনে। শেষের দিকে শার্দূল ঠাকুর, অনুকূল রায় ও সুনীল নারিনের রান বলার মতো নয়। এদিন ক্রিকেটের স্বর্গোদ্যানে যুজবেন্দ্র চাহাল লিখে ফেললেন আইপিএল ইতিহাস। ১৫ পেরিয়ে ১৬ বছরে পা দিয়েছে আইপিএল। ক্রোড়পতি লিগের এখন সর্বাধিক উইকেটশিকারি হয়ে গেলেন চাহাল। হ্যাঁ ঠিকই পড়লেন চাহালই এখন মগডালে। ১৪৩ ম্যাচে চাহালের ঝুলিতে চলে এল ১৮৪টি উইকেট। চাহাল টপকে গেলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভোকে (১৮৩ উইকেট ১৬১ ম্য়াচে)। চাহালের এই রেকর্ড করা ছিল শুধু সময়ের অপেক্ষা।

১৪৯ রান করে রাজস্থানের মতো দলকে ঠেকিয়ে রাখার মতো রসদ এই কেকেআরের অন্তত নেই। এদিন কেকেআরের সাতজন বোলার মিলে রাজস্থানের মাত্র একটি উইকেটই ফেলতে পেরেছে। তিনি জস বাটলার। ওপেনার যশস্বী জয়সওয়াল ও তিনে নামা সঞ্জু স্যামসন অপরাজিত থেকে হেসে খেলে ম্যাচ বার করে নিলেন। যশস্বী তাণ্ডব করলেন ইডেনে। ৪৭ বলে অপরাজিত থাকলেন ৯৮ রানে। অল্পের জন্য় পেলেন না সেঞ্চুরি। ৬২ মিনিটের প্রলয়তে তিনি ১২টি চার ও পাঁচটি ছয় মারলেন। ব্যাট করলেন ২০৮.৫১-এর স্ট্রাইক রেটে। এদিন যশস্বী ১৩ বলে ৫০ করেছিলেন। আইপিএলের দ্রুততম অর্ধ-শতরানকারী হিসেবে নিজের নাম লিখিয়ে ফেললেন ইতিহাসে। এর আগে দ্রুততম ফিফটির রেকর্ড ছিল কেএল রাহুলের। তিনি ১৪ বলে করেছিলেন ৫০। যশস্বীর আলোতেও উজ্জ্বল ছিলেন সঞ্জু। অধিনায়ক এদিন ২৯ বলে ৪৮ রানে ছিলেন অপরাজিত।

:

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.