Saudi Arabia T20 League: বিসিসিআই-এর সাহায্য নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট লিগ আয়োজন করতে চায় সৌদি আরব

সিডনি মর্নিং হেরাল্ড জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে ভারতের জন্য পর্যটন আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে চায় সৌদি আরব। তবে এই মরু দেশ আইসিসি-র সহযোগী সদস্য হলেও ক্রিকেটের আন্তর্জাতিক মানের ভালো স্টেডিয়াম নেই। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 14, 2023, 08:43 PM IST
Saudi Arabia T20 League: বিসিসিআই-এর সাহায্য নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট লিগ আয়োজন করতে চায় সৌদি আরব
মরু দেশে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট লিগ আয়োজনের কথা ভাবছে সৌদি আরব।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মরু দেশে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট লিগ আয়োজনের কথা ভাবছে সৌদি আরব (Saudi Arabia)। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডের দাবি, সৌদি সরকারের প্রতিনিধিদল এই বিষয়ে বিসিসিআই (BCCI) ও আইপিএল-এর (IPL) একাধিক ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কথা কথা বলেছে। বিভিন্ন দেশের অভিজ্ঞ ক্রিকেট প্রশাসক, কোচ ও ক্রিকেটাররা সিডনি মর্নিং হেরাল্ডকে বলেছেন, বছরখানেক আগেই সৌদি আরব সরকার ও ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে এই বিষয়ে অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে। তবে কোনও পক্ষ এই মুহূর্তে এই বিষয় নিয়ে মুখ খুলতে রাজি নন। বিসিসিআই-এর গ্রেডে থাকার পাশাপাশি ঘরোয়া ক্রিকেট খেলা কোনও খেলোয়াড় অন্য কোনও দেশের টি-টোয়েন্টি লিগে অংশ নিতে পারেন না। শোনা যাচ্ছে সেই বিষয় নিয়েও নাকি দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। 

আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে সৌদি আরবের ক্রিকেটে আগ্রহী হওয়ার খবরে সিলমোহর দিয়েছেন। সাম্প্রতিক সময় অন্য খেলায় অর্থ বিনিয়োগ করেছে সৌদি আরব। ২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে আন্তর্জাতিকভাবে নিজেদের ইমেজ বাড়ানোর চেষ্টা করছে আরবের এই দেশটি। বার্কলে বলেন, "সৌদি আরব অন্য যেসব খেলার সঙ্গে জড়িত, সেসব দেখে বোঝা যায়, ক্রিকেটটা আগ্রহ তৈরি করবে। খেলাধুলায় তারা যেভাবে এগিয়ে আসার চেষ্টা করছে, তাতে ক্রিকেট সৌদি আরবের জন্য মানানসই হবে। খেলাধুলায় তারা বিনিয়োগ করতে আগ্রহী এবং আঞ্চলিকভাবে তাদের অবস্থান যেমন, তাতে ক্রিকেটই সম্ভাবনাময়।" 

আরও পড়ুন: Rishabh Pant, IPL 2023: দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া মনোবল বাড়াতে 'বিরাট' ম্যাচের আগে দিল্লিতে ঋষভ

আরও পড়ুন: Prithvi Shaw vs Sapna Gill Selfie Row, IPL 2023: সেলফি বিতর্কে আরও বেকায়দায় ফর্ম হারানো পৃথ্বী, তারকা ওপেনারকে নোটিশ দিল বম্বে হাই কোর্ট

সিডনি মর্নিং হেরাল্ড জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে ভারতের জন্য পর্যটন আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে চায় সৌদি আরব। তবে এই মরু দেশ আইসিসি-র সহযোগী সদস্য হলেও ক্রিকেটের আন্তর্জাতিক মানের ভালো স্টেডিয়াম নেই। গত মাসে আরব নিউজকে সৌদি আরব ক্রিকেট ফেডারেশনের চেয়ারম্যান প্রিন্স সৌদ বিন মিশাল আল-সৌদঅ সেই বার্তা দিয়েছিলেন। 

আসলে সব খেলাধুলায় বিপ্লব আনার চেষ্টা করছে সৌদি আরব। ইতমধ্যেই ফর্মুলা ওয়ান আয়োজন করেছে দেশটি। তাদের সরকারি মালিকানাধীন একটি প্রতিষ্ঠান কিনেছে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব নিউক্যাসল ইউনাইটেড। ক্রিস্টিয়ানো রোনল্ডোর মতো মহাতারকা খেলছেন আল নাসেরের হয়ে। শোনা যাচ্ছে, লিওনেল মেসিকেও নাকি বছরে চার হাজার কোটি টাকার লোভনীয় পারিশ্রমিকে কিনতে চায় সৌদির আর এক ক্লাব আল হিলাল। এমনকি সৌদি সরকারি মালিকানাধীন তেল-গ্যাসের প্রতিষ্ঠান আরামকো-র সঙ্গে আইসিসি ও বিসিসিআই-এর স্পনসর চুক্তিও আছে। এদিকে গত ফেব্রুয়ারিতে আইপিএলের সঙ্গে পার্টনারশিপ চুক্তিও করেছে সৌদি পর্যটন কমিশন। ফলে ভবিষ্যতে বিসিসিআই-এর সাহায্য নিয়ে সৌদি আরবে ক্রিকেটের প্রসার ঘটলে অবাক হওয়ার কিছুই থাকবে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.