Iran | England vs Iran | FIFA World Cup 2022: কেন ম্যাচের আগে জাতীয় সংগীত গাইলেন না ইরানের ফুটবলাররা?

Iran: সরকারের বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত। ইরানের ফুটবলাররা গাইলেন না জাতীয় সংগীত।

Updated By: Nov 21, 2022, 09:02 PM IST
Iran | England vs Iran | FIFA World Cup 2022: কেন ম্যাচের আগে জাতীয় সংগীত গাইলেন না ইরানের ফুটবলাররা?
ম্যাচ শুরুর আগে টিম ইরান

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মঙ্গলবার গ্রুপ 'বি'র ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-ইরান ( England vs Iran)। তবে এদিন ইরান ম্যাচের আগে প্রথামাফিক জাতীয় সংগীত গাইল না। ম্যাচের আগের দিনই সাংবাদিক বৈঠকে ইরানের অধিনায়ক আলিরেজা জাহানবকশ ( Alireza Jahanbakhsh) জানিয়ে ছিলেন যে, তাঁরা ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নেমে জাতীয় সংগীত গাইবেন না। ইরানের সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার জন্যই তাঁরা সরকার বিরোধী অবস্থান নিয়েছেন। জাতীয় সংগীতে গলা না মেলানোর সিদ্ধান্ত দলের। আর এদিন সেটাই ঘটল বাস্তবে।

গত সেপ্টেম্বর থেকেই অশান্ত ইরান। ইরানে চলছে হিজাব-বিরোধী স্বতঃস্ফূর্ত আন্দোলন। হিজাব দিয়ে চুল পুরোপুরি না ঢাকার 'অপরাধে'  নীতিপুলিসের হাতে গ্রেফতার হন বাইশ বছরের মাহশা আমিনি। গ্রেফতারের তিন দিনের মধ্যেই হাসপাতালে রহস্যমৃত্যু হয় তাঁর। যদিও, প্রশাসন বারবার দাবি করে এসেছে শারীরিক অসুস্থতার ফলেই মৃত্যু হয়েছে মাহশার। এই ঘটনাকে কেন্দ্র করেই ইরানে ঝড় উঠে গিয়েছে। অস্থিরতা আজও অব্যহত। 

আরও পড়ুনFIFA World Cup 2022: লাইভ রিপোর্টিংয়ে সর্বস্ব খোয়ালেন সাংবাদিক, পুলিসের আচরণে চক্ষু চড়কগাছ তাঁর!

অন্যদিকে বিশ্বকাপের আগে থেকেই টুর্নামন্টে অংশগ্রহণকারী বেশ কয়েকটি দেশ জানিয়েছিল যে, তারা সমপ্রেমী অধিকার রক্ষা সংস্থার বিরুদ্ধে প্রতিবাদ করবে। তালিকায় ছিল ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ওয়েলস। কাতারে সমপ্রেম নিষিদ্ধ। সেই কারণেই সমপ্রেমীদের পাশে থাকার জন্য  হ্যারি কেনরা 'ওয়ান লাভ' আর্ম ব্যান্ড পরে খেলবেন। ফিফা আসরে নেমে কেনদের ভাবনা বদলে দেন। ফিফা হুঁশিয়ারি দেয় যে, বিশেষ আর্মব্যান্ড পরে মাঠে নামলে সেই ফুটবলারকে হলুদ কার্ড দেখানো থেকে শুরু করে নির্বাসনে পাঠানো হতে পারে। ইতিমধ্যে ফিফা ঘোষণা দিয়েছে, নিয়ম অনুযায়ী কোনও অধিনায়ক এবং সেই দলের ফুটবলাররা এই বিশেষ আর্মব্যান্ড পরতে পারবেন না। এর বদলে, ঐক্য ও সমানাধিকারের বার্তা দিতে বিশেষ আর্মব্যান্ড নিয়ে এসেছে ফিফা। প্রতি রাউন্ডে সেই আর্মব্যান্ডের ‘স্লোগান’ বদলে যাবে। কিন্তু তার বাইরে কিছু পরা যাবে না। ফলে কেন এদিন বাধ্য হয়ে মাঠে  'নো ডিসক্রিমিনেশন ' ব্যান্ড পরে খেলছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.