বিদেশে বিপর্যস্ত Team India, পিঙ্ক বলই কি কারণ?

৯ জনের মধ্যে ৬ জনই উইকেটের পিছনে ক্যাচ দিয়ে আউট হয়েছেন।

Updated By: Dec 19, 2020, 10:58 PM IST
বিদেশে বিপর্যস্ত Team India, পিঙ্ক বলই কি কারণ?

নিজস্ব প্রতিবেদন- ভারতের সহ-অধিনায়ক আজিঙ্ক রাহানে কিছুদিন আগেই বলেছিলেন, পিঙ্ক বলের জন্য তাঁরা প্রস্তুত। প্রথম টেস্টের আগে দুটি অনুশীলন ম্যাচে পিঙ্ক বলের বিরুদ্ধে প্র্যাকটিস যথেষ্ট হয়েছিল বলেই মন্তব্য করেন রাহানে। তবে তিনি একইসঙ্গে জানান, দিন-রাতের ম্যাচে গোধূলির সময় পিঙ্ক বল সামলানোটাই কঠিন চ্যালেঞ্জ। বাস্তবে দেখা গেল, দুপুরের গনগনে রোদেই পিঙ্ক বলের সামনে রীতিমতো প্যারেড করলেন ভারতের তারকা ব্যাটসম্যানরা। পৃথ্বী, মায়াঙ্ক, পূজারা, কোহলি, রাহানে, বিহারি, ঋদ্ধিমানকে নিয়ে খাতায়-কলমে তারকাখচিত ব্যাটিং ভেঙে পড়ল একেবারে তাসের ঘরের মতো। ৯ জনের মধ্যে ৬ জনই উইকেটের পিছনে ক্যাচ দিয়ে আউট হয়েছেন। পৃথ্বীও বলের সুইং না বুঝে বোল্ড হয়েছেন। 

প্রায় একই লাইনে বল করে গেছেন হ্যাজেলউড এবং একইভাবে বলে খোঁচা দিয়ে আউট হয়েছেন ভারতের ব্যাটসম্যানরা। আউট হওয়ার ধরণ দেখে প্রশ্ন জাগতে বাধ্য সত্যিই কতটা তৈরী ছিল বিরট-বাহিনী। প্রথম ইনিংসেও বিরাটের ৭৪ রানে ভর করেই ইনিংস গড়ে ভারত। পূজারা ও রাহানে মোটামুটি সঙ্গত দেন তাকে। এর বাইরে প্রথম ইনিংসেও দাঁড়াতে পারেননি কেউই। ভারতের বোলাররা অসাধারণ বোলিং করে অস্ট্রেলিয়াকে ১৯১ তে আটকে রাখেন বলেই ব্যাটিংয়ের ভিতরের কঙ্কালসার অবস্থাটা নিয়ে কাঁটাছেঁড়া হয়নি। তবে দ্বিতীয় ইনিংসে সত্যিটা নগ্ন হয়ে প্রকাশিত হল। বল সামান্য নড়লেই ভারতের ব্যাটসম্যানেরাও নড়ে যাচ্ছেন। পিঙ্ক বলই হয়তো কাল হল ভারতের।

আরও পড়ুন-  Adelaide-এ ভারতের টেস্ট ইতিহাসে আজ কালো দিন ; ফিরে দেখা লজ্জার দিনগুলি

ভারতের এই ব্যাটিং লাইন আপে এক কোহলি ছাড়া আর কারুর উপরই বিশেষ ভরসা করা যায় না। রাহানে শেষ কবে একা ব্যাট হাতে পুরো দলকে নির্ভরতা দিয়েছেন তা জানার জন্য গুগলেরও বোধহয় একটু সময় লাগবে। যারা পূজারাকে রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা করছেন তারা বোদহয় ভুলে গেছেন দ্রাবিড় কোনোদিন হাফভলি বলকে বাউন্ডারিতে পাঠাতে ভুল করেননি। আর দ্রাবিড় যাদের বিরুদ্ধে ব্যাট করেছেন সেই দরের বোলার আজকের দিনে প্রায় বিলুপ্তপ্রায় প্রাণী। 
ভারতের প্রাক্তন জাতীয় নির্বাচক সম্বরণ ব্যানার্জী এদিন জি ২৪ ঘন্টাকে বলেন, “যে দলের ৬ নম্বর থেকেই টেল-এন্ডার শুরু হয়ে যায়, সেই দলের পক্ষে টেস্টে ভালো ফল করা সম্ভব নয়।”

বাংলার ঋদ্ধিমান সাহাকেও মাথায় রাখতে হবে কঠিন সময়ে ব্যাট হাতে রান না পেলে খুব বেশীদিন আর ভারতের হয়ে খেলা হবে না। ঋষভ পান্থ, কে এল রাহুল বাইরে বসে আছেন। ছত্রিশের ঋদ্ধিমানের হাতে সময় খুবই কম। 
পরের টেস্ট হবে লাল বলেই। খেলতে হবে না দিন-রাতের ম্যাচও। থাকবেন না বিরাট কোহলি। তবে বল কিন্তু মুভ করবেই। অতি বড় ভারত সমর্থকও আশা করছেন না যে এই সিরিজে লড়াইয়ে ফিরতে পারে টিম ইন্ডিয়া।

.