জয়ের হাতছানিতে কাল হল কোহলির শতরান!

এদিন সকালে কিন্তু শ্রীলঙ্কার বোলাররা দাপট দেখিয়ে ভারতীয় ব্যাটিং লাইনআপের নাভিশ্বাস তুলে দেয়। রাহুল, পূজারা-রা দ্রুত ফিরতেই চাপে পড়ে যায় ভারত।

Updated By: Nov 20, 2017, 08:53 PM IST
জয়ের হাতছানিতে কাল হল কোহলির শতরান!
ছবি- আইএএনএস

নিজস্ব প্রতিবেদন: ১৮০ রানে লিড নিয়ে  ডিক্লেয়ার করার সিদ্ধান্ত বদল করাটাই কাল হল। নাকি বিরাট কোহলির সেঞ্চুরি পর্যন্ত অপেক্ষা করাটাই জয়ের বাঁধা হয়ে দাঁড়াল। ড্রেসিং রুমে পোস্টমর্টাম যতই করা হোক ক্রিকেট সমালোচকরা ড্র হওয়ার পিছনে এই দুটি অন্যতম কারণ বলে মনে করছেন।

আরও পড়ুন- হাসিম আমলার সঙ্গে একাসনে বিরাট কোহলি

রুদ্ধশ্বাস লড়াইয়ের শেষে ইডেন টেস্ট ড্র হওয়ায় সেই আক্ষেপটাই এখন কুড়ে কুড়ে খাচ্ছে বিরাট কোহলিদের। শেষ দিনের মধ্যাহ্নভোজের সময় রবি শাস্ত্রী, বিরাট কোহলি, রাহানেরা ঠিক করেন ১৮০ রানে এগিয়ে থেকে ডিক্লেয়ার করা হবে। কিন্তু পরে সিদ্ধান্ত বদল হয়। পাশাপাশি কোহলি শতরানের কাছাকাছি পৌঁছে যাওয়ায় তাকে সেই সুযোগটাও দিতে চেয়েছিলেন শাস্ত্রীরা। শেষপর্যন্ত সেটাই কাল হল। শ্রীলঙ্কার সাত উইকেট ফেলে দিয়েও আলোর অভাবে ম্যাচ বন্ধ হয়ে যাওয়ায় ম্যাচ ড্র রেখেই মাঠ ছাড়তে হয় কোহলিদের।  এদিন সকালে কিন্তু শ্রীলঙ্কার বোলাররা দাপট দেখিয়ে ভারতীয় ব্যাটিং লাইনআপের নাভিশ্বাস তুলে দেয়। রাহুল, পূজারা-রা দ্রুত ফিরতেই চাপে পড়ে যায় ভারত। কঠিন সময়ে শতরান করে দলকে বাঁচান বিরাট কোহলি। আট উইকেটে ৩৫২ রান তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ভারত। কোহলিরা শ্রীলঙ্কার সামনে জয়ের টার্গেট রাখে ২৩১। শেষবেলায় শ্রীলঙ্কার উপর চাপ বাড়ায় ভারতীয় বোলাররা। শ্রীলঙ্কার সাত উইকেট তুলে নিয়ে ভারতকে প্রায় জয়ের দোরগোড়ায় নিয়ে গিয়েছিলেন ভুবি, সামিরা। ৭৫ রানে সাত উইকেট খুইয়ে শ্রীলঙ্কা যখন ধুঁকছে তখন আলোর অভাবে খেলা শেষ হয়ে যায়। ভুবি-সামিদের সব চেষ্টা ব্যর্থ হয়ে যায়।  ভুবনেশ্বর কুমার চারটি ও সামি দুটি উইকেট পান। এই প্রথম ভারতের মাটিতে টেস্টে কোনও উইকেট পেলেন না স্পিনাররা।

আরও পড়ুন- লঙ্কা জয়ের কাঁটা ওয়েদার, ইডেনের শেষ দিনে 'ওস্তাদের মার' ভারতের

.