ISL 2021: Fowler-এর মতোই ফুটবলারদের প্রকাশ্যে সমালোচনা করলেন Manuel Diaz

 চলতি আইএসএল-এ তিন ম্যাচ গড়াতেই একবিন্দুতে মিলে গেলেন এসসি ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচ রবি ফাউলার ও বর্তমান কোচ হোসে মানুয়েল দিয়াজ। 

Updated By: Dec 1, 2021, 06:47 PM IST
ISL 2021: Fowler-এর মতোই ফুটবলারদের প্রকাশ্যে সমালোচনা করলেন Manuel Diaz
লজ্জাজনক হারের পর রাতের তিলক ময়দানে একা ও বিভ্রান্ত হোসে মানুয়েল দিয়াজ। ছবি: আইএসএল

নিজস্ব প্রতিবেদন: চলতি আইএসএল-এ (ISL 2021) তিন ম্যাচ যেতে না যেতেই একবিন্দুতে মিলে গেলেন এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) প্রাক্তন কোচ রবি ফাউলার (Robbie Fowler) ও বর্তমান কোচ হোসে মানুয়েল দিয়াজ (Jose Manuel Diaz)। ওডিশা এফসি-র (Odisha FC) ৬-৪ গোলে উড়ে যাওয়ার পর দলের ফুটবলারদের যোগ্যতা ও মান নিয়ে প্রকাশ্যে সমালোচনা করলেন এই স্প্যানিশ কোচ। গত মরসুমের শুরু থেকে গয়ংগচ্ছ পারফরম্যান্স দেখার পর সাহেব কোচ তাঁর দলের ফুটবলারদের বিরুদ্ধে বলেছিলেন, 'দলের কয়েকজন ভারতীয় ফুটবলারদের দেখে মনে হয়েছে যে তাঁরা কোনও কোচিং পায়নি। প্রতিযোগিতায় দলকে টিকে থাকতে হলে 
ভারতীয় ফুটবলারদের আরও বেশি দায়িত্ব নিতে হবে।" ফাউলারের সেই মন্তব্যের পর ভারতীয় ফুটবলে ঝড় উঠেছিল। বিতর্কে জড়িয়েছিলেন 'লিভারপুল লেজেন্ড।' এ বার হোসে মানুয়েল দিয়াজ সবার সামনে ক্ষোভ প্রকাশ করার জন্য নতুন বিতর্ক তৈরি হবে কিনা সেটা সময় বলবে। 

ডার্বি যুদ্ধে ৩-০ ব্যবধানে হেরে যাওয়ার হ্যাংওভার থেকে বেরিয়ে আসতে পারেনি লাল-হলুস। মঙ্গলবার গোয়ার তিলক ময়দানে ওডিশার হাফ ডজন গোল খাওয়ার পর আরও একরাশ লজ্জা 'উপহার'হোসে মানুয়েল দিয়াজের দল। দুর্বল ডিফেন্স ও মাঝমাঠের সঙ্গে রক্ষণের বোঝাপড়ার অভাবের জন্য এটিকে মোহনবাগানের কাছে হেরে গিয়েছিল লাল-হলুদ। তৃতীয় ম্যাচেও একই ভুল করলেন তাঁর ফুটবলাররা। আর সেই সুযোগে শতবর্ষে পা রাখা ক্লাবকে গোলের মালা পরিয়ে গেল পাশের রাজ্যের দল। 

গত মরসুমের জঘন্য পরিসংখ্যানকে পিছনে ফেলে এসসি ইস্টবেঙ্গল কি চলতি আইএসএল-এ আরও লজ্জার পরিসংখ্যান অগণিত সমর্থকদের 'উপহার' দেবে? গত মরসুমে ফাউলারের কোচিংয়ে জোড়া ডার্বি হেরে নয় নম্বরে শেষ করেছিল লাল-হলুদ। ২০ ম্যাচে ২২ গোল করে ৩৩ গোল হজম করেছিল এসসি ইস্টবেঙ্গল। তবে এ বার প্রথম তিন ম্যাচেই ১০ গোল হজম করল হোসে মানুয়েল দিয়াজের দল। খেলা তো আরও বাকি। আর কত খেল যে এই লাল-হলুদ দেখাবে কে জানে! 

গত ম্যাচে ১৩ মিনিটে ড্যারেন সিডোয়েলের (Darren Sidoel) অসাধারণ গোলের পরেও জোড়া হার। রক্ষণ ও মাঝমাঠের অবস্থা খুবই শোচনীয়। কোনও কোচই ভাল ভাবে নেবেন না এই ব্যাপারগুলো। এসসি ইস্টবেঙ্গলের স্প্যানিশ কোচ হোসে মানুয়েল দিয়াজ-ও দলের এই অবস্থা দেখে একেবারেই খুশি নন। বরং বেশ ক্ষুব্ধ তিনি। মঙ্গলবার ম্যাচের শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে যা যা বললেন সেগুলো তুলে ধরা হল। 

প্রশ্ন: আপনার দল কবে জয়ের মুখ দেখবে?

দিয়াজ: এটা একটা বড় প্রশ্ন। যা দল আমাদের হাতে আছে, তাই নিয়েই খেলতে হবে। আইএসএল-এর মতো ম্যাচ খেলার মতো যথেষ্ট দক্ষতা আমাদের আছে বলে মনে হয় না। মূলত সেট পিসেই আমরা পিছিয়ে যাচ্ছি এবং প্রতিপক্ষরা আমাদের গোল দিয়ে যাচ্ছে। আমাদের কাজ একটা লক্ষ্য স্থীর করে সেই লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়া। কিন্তু দুর্ভাগ্যের ব্যাপার হল আমরা এখনও পৌঁছতে পারিনি।

Robbie Fowler

প্রশ্ন: জোড়া হারের পর ফুটবলারদের মানসিক শক্তি কী ভাবে ফেরাবেন?

দিয়াজ: প্রথম ৩০ মিনিট আমরা তো ভালই খেলেছি। গত তিনটি ম্যাচেই তাই হয়েছে। কিন্তু বাকি সময়ে আমরা মনসংযোগ হারিয়ে ফেলেছি। সেট পিস থেকে আমাদের প্রতিপক্ষ গোল করে বেরিয়ে গিয়েছে।

আরও পড়ুন: ISL 2021: জঘন্য ডিফেন্স, ৬-৪ গোলের লজ্জা নিয়ে Odisha FC-র কাছে উড়ে গেল SC East Bengal

প্রশ্ন: আমির দার্ভিসেভিচ ছাড়া কি দলের আর কোনও ফুটবলারকে সৃষ্টিশীল বলে মনে হচ্ছে?

দিয়াজ: তিনটে ম্যাচে দলের সব মিডফিল্ডার খেলেছে। আমির কিন্তু খারাপ খেলেনি। ও কোনও বল ছাড়েওনি।

প্রশ্ন: সিডোলকে সামনে রেখে খেলালেন। চিমা বা সেম্বয়কে দিয়ে শুরু করালে ভাল হত না?

দিয়াজ: চিমা ও সেম্বয় যতটা খেলেছে, ভাল খেলেছে। আর সিডোল তো অ্যাটাকিং মিডফিল্ডার। তিনজন ফুটবলারকে তো একসঙ্গে রাখতে পারি না।

প্রশ্ন: দলের ডিফেন্স লাইন-আপ নিয়ে কী বলবেন?

দিয়াজ: নিজেদের গোল রক্ষার দায়িত্ব শুধু ডিফেন্ডারদের নয়, পুরো দলেরই। আমাদের দলের কেউই কাজটা ঠিকমতো করতে পারেনি। আমাদের বিপক্ষ খুব সহজেই গোলগুলো পেয়ে গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)