ISL 2022-23, ATKMB vs HFC: হায়দরাবাদের বিরুদ্ধে গত মরসুমের সেমিফাইনালের মতো ভুল আর করতে রাজি নন সবুজ-মেরুন

বৃহস্পতিবার গতবারের চ্যাম্পিয়নদের ঘরের মাঠে তাদের হারানো যে বেশ কঠিন হবে, তা স্বীকার করে নিয়ে কোচ ফোরান্দোও জানান, তাঁরা ধাপে ধাপে এগোতে চান। বলেন, “এই ধরনের ম্যাচে আবেগ নিয়ন্ত্রণ করে, ঠাণ্ডা মাথায় নিখুঁত খেলা বেশ কঠিন। একটা হলুদ বা লাল কার্ড বা যে কোনও অপ্রত্যাশিত পরিস্থিতিই ম্যাচের রঙ বদলে দিতে পারে।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 8, 2023, 09:28 PM IST
ISL 2022-23, ATKMB vs HFC: হায়দরাবাদের বিরুদ্ধে গত মরসুমের সেমিফাইনালের মতো ভুল আর করতে রাজি নন সবুজ-মেরুন
হায়দরাবাদের বিরুদ্ধে শেষ চারের ম্যাচ খেলতে যাওয়ার আগে ফুটবলারদের সঙ্গে জুয়ান ফেরান্দো। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি আইএসএল-এর (ISL 2022-23) ফাইনালে পৌঁছতে সামনে আর মাত্র দু’ধাপ। কিন্তু এই দু’ধাপ পেরোতেই যে তাদের প্রচুর পরিশ্রম করতে হবে ও নিজেদের উজাড় করে দিতে হবে, সেটা খুব ভাল করেই জানেন এটিকে মোহনবাগান কোচ জুয়ান ফেরান্দো (Juan Ferando)। 

কিন্তু মাঝে মাঝে এমন পরিস্থিতি তৈরি হয়, যখন সেরাটা দিয়েও সাফল্য পাওয়া যায় না। গতবারের হায়দরাবাদ এফসি-র (Hyderabad FC) কাছে সেমি ফাইনালে যেমন হয়েছিল। দ্বিতীয় লেগে নিজেদের সেরা পারফরম্যান্স দেখিয়েও ফাইনালে উঠতে পারেনি সবুজ-মেরুন বাহিনী। কারণ, প্রথম লেগে তারা ১-৩ গোলে হেরে গিয়েছিলেন প্রীতম কোটাল (Pritam Kotal)-মনবীর সিংরা (Manvir Singh)। দ্বিতীয় লেগের ম্যাচে অন্তত তিন গোলের ব্যবধানে জিততে হত তাদের। সেই সুযোগও পেয়েছিল তারা। কিন্তু একের পর এক অবিশ্বাস্য সুযোগ হাতছাড়া করে ব্যর্থ হয় তারা।

এ বার দ্বিতীয় লেগ পর্যন্ত চাপটা জিইয়ে রাখতে চায় না এটিকে মোহনবাগান শিবির (ATK Mohun Bagan)। প্রথম লিগেই কাজ অনেকটা এগিয়ে রাখতে চায় তারা। বুধবার হায়দরাবাদ উড়ে যাওয়ার আগে কলকাতায় সাংবাদিকদের ফেরান্দো তেমনটাই জানিয়ে গেলেন স্প্যানিশ কোচ। 

তিনি বলেন, "এখন আমাদের ১৮০ মিনিট নিজেদের পরিকল্পনা বজায় রেখে, ছোটখাটো ব্যাপারগুলো নিখুঁত ভাবে নিয়ন্ত্রণ করতে হবে, যা মোটেই সহজ কাজ নয়। প্রথম ম্যাচেই তো আর ফাইনালে ওঠা যাবে না। গত বার যেমন ১-৩-এ হারার পরে দ্বিতীয় লেগে এক গোলে জেতাটা ছিল বেশ কঠিন। তাই প্রথম লেগেই নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেওয়া জরুরি। প্রথম লেগে ভাল ফল হলে ফাইনালে ওঠা অনেকটা সহজ হবে।" 

দলের অন্যতম সেরা তারকা হুগো বুমৌসও কোচের বক্তব্য মেনে নিলেন। তিনি বলেন, "গতবার প্রথম ম্যাচে আমরা ভাল খেলতে না পারলেও দ্বিতীয় ম্যাচেই আমাদেরই আধিপত্য ছিল। কিন্তু প্রচুর সুযোগ নষ্ট করার পরে একটার বেশি গোল করতে পারিনি আমরা। এবার আশা করি, আমরা প্রথম লেগেই ভাল খেলব। তবে প্রতিপক্ষকে শ্রদ্ধা করতেই হবে। ওরা বেশ ভাল দল। ম্যাচটা জেতা মোটেই সহজ হবে না”। 

আরও পড়ুন: Prime Minister Narendra Modi, BGT 2023: ঐতিহাসিক টেস্টের টসের কয়েন ওড়ানোর সঙ্গে ধারাভাষ্য দিতে পারেন প্রধানমন্ত্রী মোদী

আরও পড়ুন: Pele: স্বীকৃতি না দেওয়া কন্যাকে সম্পত্তি দিয়ে গেলেন পেলে

বৃহস্পতিবার গতবারের চ্যাম্পিয়নদের ঘরের মাঠে তাদের হারানো যে বেশ কঠিন হবে, তা স্বীকার করে নিয়ে কোচ ফোরান্দোও জানান, তাঁরা ধাপে ধাপে এগোতে চান। বলেন, “এই ধরনের ম্যাচে আবেগ নিয়ন্ত্রণ করে, ঠাণ্ডা মাথায় নিখুঁত খেলা বেশ কঠিন। একটা হলুদ বা লাল কার্ড বা যে কোনও অপ্রত্যাশিত পরিস্থিতিই ম্যাচের রঙ বদলে দিতে পারে। তাই আমাদের আগে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমার্ধ, তার পরে দ্বিতীয়ার্ধ নিয়ে চিন্তা-ভাবনা করতে হবে। ধাপে ধাপে না এগোলে সাফল্য পাওয়া যাবে না”।

কিন্তু এ রকম গুরুত্বপূর্ণ সময়েও চোট-আঘাত তাদের সঙ্গী হয়ে রয়েছে। আশিক কুরুনিয়ান গোড়ালির চোটের জন্য এই ম্যাচে খেলতে পারবেন কি না, তা অনিশ্চিত। ফেরান্দো তা মেনে নিয়েই বলেন, “চোট-আঘাত লেগেই থাকে। কার্ড-সমস্যাও থাকে। এ সব নিয়েই চলতে হয়। আমাদের স্কোয়াডে ২৫ জন রয়েছে। কেউ না খেলতে পারলে অন্য কেউ খেলতে পারে আমাদের দলে। আশিকের চোটটা গুরুতর। অবশ্যই সে জন্য আমরা খুশি নই। ওকে যে ট্যাকলটা করা হয়েছিল ওই সময়ে, তা খুবই হতাশাজনক। চোট, কার্ড এগুলো ফুটবলেরই অঙ্গ। তবে গত দুদিনে একটা নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। আশিক না খেলতে পারলেও আমাদের মাঠে নামতে হবে। এগুলো তো আর আমাদের হাতে নেই”।

গতবারের হারের বদলা  বার নিতে চান কি না? এমন প্রশ্নে স্প্যানিশ কোচ বলেন, "অতীতে কী হয়েছে না হয়েছে ভেবে লাভ নেই। দুই দলের সামনেই ফাইনালে ওঠার রাস্তা খোলা। দুই দলই ১৮ মার্চ গোয়ায় খেলতে চাই। তাই এখন সামনের ম্যাচটাতেই পুরোপুরি মন দিতে চাই আমরা। চোট পাওয়ার ঝুঁকি, প্রতিপক্ষের ফুটবলার এসব নিয়ে বেশি ভেবে লাভ নেই। নিজেদের খেলোয়াড়, পরিকল্পনা নিয়ে এখন বেশি ভাবতে হবে। নিজেদের পদ্ধতির ওপর আস্থা রাখতে হবে। আশা করি আগামী দুই ম্যাচের পরে আমরা ফাইনালের দরজা খুলে ফেলতে পারব।" 

এটিকে মোহনবাগানে সম্প্রতি গোলের খরা দেখা দিলেও হুগো বুমৌস ও দিমিত্রিয়স পেট্রাটস জুটি সেই সমস্যার কিছুটা হলেও সমাধান করতে পেরেছেন। গত তিনটি ম্যাচে ছ’টি গোল করেছে সবুজ-মেরুন বাহিনী। অথচ তার আগের তিন ম্যাচে তারা একটির বেশি গোল করতে পারেনি। বুমৌস ও পেট্রাটস জুটির এই রসায়ন নিয়ে এ দিন বুমৌস বলেন, “দিমির দক্ষতা ও ক্ষমতা নিয়ে কোনও প্রশ্ন নেই। ওর টেকনিকও অসাধারণ। ও বিশেষজ্ঞ নাম্বার নাইন ঠিকই। কিন্তু আমরা দুজনে একসঙ্গে খেললে আক্রমণের গতি অনেক বেড়ে যায়। আমরা জায়গা তৈরি করে আক্রমণে উঠতে পারি। ফলে নাম্বার নাইন না থাকলেও নাম্বার টেন-এর কাজটা অনায়াসে করে নিতে পারি আমরা। এ ছাড়া মাঝমাঠ থেকেও অনেক সাহায্য পাই আমরা। যেটা আমাদের টাইমিং ঠিক রাখতে সাহায্য করে।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.