Finalissima 2022, Italy vs Argentina: জানুন এই ম্যাচের বিস্তারিত তথ্য

ফুটবল বিশ্বের দুই হেভিওয়েট দেশ  (Italy vs Argentina) এবার বিশেষ ম্যাচে একে অপরের (Finalissima 2022) মুখোমুখি।

Updated By: Mar 23, 2022, 02:43 PM IST
Finalissima 2022, Italy vs Argentina: জানুন এই ম্যাচের বিস্তারিত তথ্য
হেভিওয়েট ম্যাচের প্রতীক্ষায় ফুটবলবিশ্ব

নিজস্ব প্রতিবেদন: লন্ডনের ওয়েম্বলি (Wembley) স্টেডিয়ামে আগামী ১ জুন অনুষ্ঠিত হতে চলেছে বহু প্রতিক্ষীত 'ফিনালিসিমা' (Finalissima)। উয়েফা ইউরো (UEFA EURO 2020) চ্যাম্পিয়ন ইটালি মুখোমুখি হবে কোপা আমেরিকা (CONMEBOL Copa America 2021) চ্যাম্পিয়ন ইতালি। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা উয়েফা (UEFA) ও দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল (Conmebol) গত বছর চুক্তিবদ্ধ হয় আন্তর্মহাদেশীয় এই ম্যাচের তিনটি সংস্করণ আয়োজন করার জন্য।

দীর্ঘ ২৮ বছর পর কোপা আমেরিকা খেতাব জিতেছে আর্জেন্টিনা, অন্যদিকে ৫৩ বছর পর ইউরো জিতেছে ইতালি। গতবছর ১১ জুলাই ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। তার ঠিক কয়েক ঘণ্টা আগেই ব্রাজিলকে হারিয়ে কোপা চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ১৯৯৩ সালের পর ফের আন্তর্জাতিক ট্রফি জেতে লিওনেল মেসির (Lionel Messi) লা আলবিসেলেস্তে।

ইউরোপ ও দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন দেশগুলির মধ্যে এই ধরনের ম্যাচ নতুন কিছু নয়। এর আগে অন্তত ২ বার এমন হয়েছিল। ১৯৮৫ ও ১৯৯৩ সালে। সেই সময়ে এই ম্যাচটির বিজয়ীকে আর্তেমিও ফ্র্যাঙ্ক ট্রফি দেওয়া হত। ১৯৮৫ সালে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে প্রথম সেই ট্রফি জিতেছিল ফ্রান্স। আবার ১৯৯৩ সালে ডেনমার্ককে হারিয়ে ট্রফি তুলেছিল আর্জেন্টিনা।

ইতিহাস বলছে আর্জেন্টিনা ও ইতালি এখনও পর্যন্ত ১৫ বার একে অপরের বিরুদ্ধে খেলেছে। শেষ চারবারে সাক্ষাতেই আর্জেন্টিনার কাছে হেরেছে ইতালি। ২০১৮ সালে শেষ সাক্ষাতেও আর্জেন্টিনার কাছে ০-২ হারে আজুরিরা। এবার দেখার কী হয়!

আরও পড়ুন: Ravi Shastri: কোচিংয়ের জন্য ধারাভাষ্য দিতে পারেননি! বোর্ডের বিরুদ্ধে তোপ অগ্নিশর্মা শাস্ত্রীর

আরও পড়ুনIPL 2022, Lucknow Super Giants: KL Rahul-কে কড়া হুঁশিয়ারি দিলেন Gautam Gambhir!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.