করোনা-আতঙ্কে ১ বছরের জন্য পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

চলতিবছর জুলাইয়ে জাপানের টোকিও শহরে অলিম্পিক হওয়ার কথা ছিল। 

Updated By: Mar 24, 2020, 06:55 PM IST
করোনা-আতঙ্কে ১ বছরের জন্য পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাস নিয়ে আতঙ্কের আবহে একবছরের জন্য অলিম্পিক পিছিয়ে দেওয়ার আবেদন করল জাপান। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (International Olympic Committe) কাছে আবেদন করেন প্রধানমন্ত্রী শিনজো আবে। তাতে সাড়া দিয়েছে IOC। ২০২১ সাল পর্যন্ত অলিম্পিক পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।     

চলতিবছর জুলাইয়ে জাপানের টোকিও শহরে অলিম্পিক হওয়ার কথা ছিল। কিন্তু করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে অলিম্পিক নিয়ে দেখা গিয়েছিল আশঙ্কার মেঘ। এহেন পরিস্থিতিতে অলিম্পিক কমিটির প্রধান থমাস বাচের সঙ্গে বৈঠকে বসেন শিনজো আবে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, অলিম্পিক ১ বছর পিছিয়ে দেওয়ার আবেদন করেন জাপানের প্রধানমন্ত্রী। শিনজো আবে বলেন,''অলিম্পিক একবছর পিছিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলাম। বাচ সেই প্রস্তাবে ১০০ শতাংশ সহমত পোষণ করেছেন। আমরা একবছরের জন্য অলিম্পিক পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। অলিম্পিক সফল করার সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছেন বাচ।'' আন্তর্জাতিক অলিম্পিক কমিটি  (IOC) ও জাপানের অলিম্পিক আয়োজক কমিটি (Japan’s Olympic organizing committee) যৌথ বিবৃতিতে জানায়, অ্যাথলিটদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত। ২০২১ সালে অলিম্পিক অনুষ্ঠিত হলেও অলিম্পিক মশালে 'Tokyo 2020' তকমাই থাকবে।     

 

 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বের বিভিন্নপ্রান্তে বন্ধ হয়ে গিয়েছে প্রতিযোগিতামূলক ক্রীড়া। অলিম্পিক নিয়ে শুরু হয়েছিল জল্পনা। জুলাইয়ে কি আদৌ টোকিওয় প্রতিযোগিতার আয়োজন সম্ভব? আইওসি জানিয়েছিল, অলিম্পিক পিছিয়ে দেওয়া হবে না। বরং সময় কমানো হবে। বিদ্রোহ করে কানাডা। প্রথমে জাস্টিন ট্রুডোর দেশ জানায়, টোকিও অলিম্পিকে অংশ নেবে না তারা। কানাডার সুরে অস্ট্রেলিয়াও একই পথে হেঁটেছে। অলিম্পিক পিছিয়ে দেওয়ার পক্ষে সওয়াল করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। ফলে Tokyo 2020 Olympics নিয়ে IOC-র উপরে ক্রমশ বাড়ছিল চাপ। সিদ্ধান্ত নেওয়ার জন্য চার সপ্তাহ সময় নেয় তারা। শেষমেশ অলিম্পিক পিছিয়ে দেওয়া হল।

১২৪ বছরের ইতিহাসে এই প্রথম ভাইরাসের প্রাদুর্ভাবের জেরে পিছিয়ে গেল অলিম্পিক। এর আগে ১৯১৬ ও ১৯৪০ সালে প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য বন্ধ হয়েছিল এই প্রতিযোগিতা। ১৮৯৬ সালে শুরু হয়েছিল আধুনিক অলিম্পিক। এ

আরও পড়ুন- করোনায় লকডাউন কল্লোলিনী কলকাতা; শুনশান শহরের ছবি পোস্ট করলেন ঘরবন্দি সৌরভ

.