Leander Paes: অল্পের জন্য রক্ষা পান Leander, ৯/১০-এ ছিলেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে

লিয়েন্ডার জানিয়েছেন ঘটনার আগেরদিনই ১০ই সেপ্টেম্বর তিনি যান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টাওয়ার ১-এ

Updated By: Sep 11, 2021, 02:59 PM IST
Leander Paes: অল্পের জন্য রক্ষা পান Leander, ৯/১০-এ ছিলেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে

নিজস্ব প্রতিবেদন: কিংবদন্তী টেনিস তারকা লিয়েন্ডার পেস জানিয়েছেন আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ৯/১১ সন্ত্রাস হামলার ঠিক একদিন আগেই তিনি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টাওয়ার ১-এ ছিলেন। তিনি হামলার খবর পান ফ্রাঙ্কফুর্টে অবতরণের সময় যেখানে তিনি ভারতে ফিরে আসার বিমানের জন্য অপেক্ষা করছিলেন। লিয়েন্ডার বলেন, ফ্রাঙ্কফুর্টে যাত্রীদের নামার আগে বিমানটি স্ক্যান করা হয়।

বিমানে থাকায় লিয়েন্ডার বুঝতে পারেননি কি ঘটেছে। ফ্রাঙ্কফুর্টে এক আধিকারিককে জিজ্ঞেস করেন ঘটনার সম্পর্কে। সেই আধিকারিক লিয়েন্ডারকে তার অফিসে নিয়ে গিয়ে টেলিভিশন চালু করে দেখান ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমানহানার ঘটনা। লিয়েন্ডার স্মৃতিচারণায় জানিয়েছেন ঘটনার আগেরদিনই ১০ই সেপ্টেম্বর বিমানে ওঠার আগে তিনি যান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টাওয়ার ১-এ। 

আরও পড়ুন: Pele: হাসপাতালে পেলে, অপারেশন করে বাদ দেওয়া হল কোলনের টিউমার

লিয়েন্ডারের তৎকালীন ডাবলস পার্টনার মহেশ ভূপতি সেই সময়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ৭২টি ব্লক দূরে নিজের এপার্টমেন্টে বসে চোখ রেখেছিলেন টেলিভিশনের পর্দায়। ভূপতি আর লিয়েন্ডার তার কিছুদিন আগেই US Open-এর প্রথম রাউন্ডে হেরে বিদায় নেন। সেই মাসের শেষেই Winston Salem, North Carolina-তে তাদের খেলার কথা ছিল ডেভিস কাপের ম্যাচ। শুরুতে তারা একে বিমান দুর্ঘটনা ভেবেছিলেন, তারপরেই তারা দ্বিতীয় বিমানটিকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ধাক্কা খেতে দেখেন। ভূপতি জানান তার বেশ কিছু বন্ধু সেখানে আটকেছিলেন এবং পায়ে হেঁটে তারা ভূপতির এপার্টমেন্টে আসেন। 

শনিবার এই হামলার ২০ বছর সম্পূর্ণ হল। এই হামলার ঘটনায় প্রাণ হারান প্রায় ৩০০০ মানুষ। ঘটনার পরে ডেভিস কাপের খেলা পিছিয়ে দেওয়া হয়। শুরুতে এই খেলা সেপ্টেম্বরের ২১-২৩ তারিখ হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে করা হয় অক্টোবরের ১২-১৪ তারিখে। মাত্র একমাস আগেই এই ভয়াবহ ঘটনা ঘটে যাওয়ার পরেও লিয়েন্ডার এবং ভূপতি সহ সকল টেনিস তারকাকে খোলা মনে স্বাগত জানায় আমেরিকান জনতা। ঘটনার কথা ভুলে না গেলেও খেলার সাহায্যেই জীবন স্বাভাবিক হওয়ার প্রক্রিয়া শুরু হয়। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.