'মোহনবাগান রত্ন' সম্মান পাচ্ছেন শ্যাম থাপা, আপ্লুত প্রাক্তন ফুটবলার

ইস্টবেঙ্গল থেকে ১৯৭৭ সালে মোহনবাগানে চলে এসেছিলেন তিনি। টানা সাত বছর খেলেছেন সবুজ-মেরুন জার্সি পিঠে চাপিয়ে। ১৯৮২ সালে সবুজ-মেরুনের নেতৃত্ব ছিলেন। বাই-সাইকেল কিকের জন্য যিনি ময়দানে বিখ্যাত।   

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 7, 2022, 10:25 PM IST
'মোহনবাগান রত্ন' সম্মান পাচ্ছেন শ্যাম থাপা, আপ্লুত প্রাক্তন ফুটবলার
'মোহনবাগান রত্ন' পাচ্ছেন শ্যাম থাপা। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: 'মোহনবাগান রত্ন' (Mohun Bagan Ratna) সম্মান পাচ্ছেন শ্যাম থাপা (Shyam Thapa)। বৃহস্পতিবার ক্লাবের কার্যকরী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৯ জুলাই মোহনবাগান দিবস (Mohun Bagan Day)। সে দিনই তাঁর হাতে ওই সম্মান তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। ১৯৭০-৭৭ মরসুম, এই সময়ে জাতীয় দলের হয়ে খেলার সঙ্গে সবুজ-মেরুন জার্সি গায়ে চাপিয়েও খেলেছেন শ্যাম থাপা। ইস্টবেঙ্গল, মোহনবাগানের পাশাপাশি জাতীয় স্তরেও দাপিয়ে খেলেছেন তিনি। জিতেছেন কলকাতা লিগ, আইএফএ শিল্ড, রোভার্স কাপ, ডুরান্ড কাপ সহ বহু ট্রফি। তাঁকেই এ বার 'মোহনবাগান রত্ন' সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্লাব। 

আগামি ২৯ জুলাই 'মোহনবাগান রত্ন' হাতে তোলার আগে জি ২৪ ঘণ্টাকে টেলিফোনে শ্যাম থাপা বলেন, "খবরটা পেয়ে খুবই ভাল লাগছে। প্রদীপ চৌধুরী 'মোহনবাগান রত্ন' পাওয়ার পরেই আমি এই সম্মান পাওয়া নিয়ে আশাবাদী ছিলাম। তবে কিছুটা অপেক্ষা করে এই পুরষ্কার পেলেও খারাপ লাগছে না। টানা সাত বছর মোহনবাগানের হয়ে খেলেছি। আমার আমলে একাধিক ট্রফি ক্লাব জিতেছে। তাই এই পুরষ্কার অবশ্যই আমার কাছে বাড়তি পাওনা।" 

এরপর তিনি আরও যোগ করেন, "আসলে ১৯৮১ সালে একাধিক ফুটবলার সবুজ-মেরুন ছেড়ে মহমেডানে চলে গেলেও আমি কিন্তু ক্লাব ছেড়ে চলে যাইনি। পাশের একটা ক্লাব নগদ এক লাখ টাকা আমার বাড়িতে গিয়ে ফেলে আসে। তবুও আমি ক্লাব ছাড়িনি। বরং অনেক কম টাকায় মোহনবাগানে থেকে গিয়েছিলাম। সেইজন্য ক্লাব কর্তারা আমাকে মনে রাখলেন। 

 

অন্যদিকে এ বার 'জীবন কৃতি' সম্মান পাচ্ছেন বলাই দে। 'সুভাষ ভৌমিক পুরস্কার' পাচ্ছেন আইএসএল-এর ডার্বি যুদ্ধে হ্যাটট্রিক করা কিয়ান নাসিরি। সেরা ক্রীড়া সাংবাদিক পুরস্কার 'মতি নন্দী পুরস্কার' পাবেন অশোক দাশগুপ্ত। সেরা ফুটবলার হিসেবে 'শিবদাস ভাদুড়ি' পুরস্কার পাচ্ছেন লিস্টন কোলাসো। 

ইস্টবেঙ্গল থেকে ১৯৭৭ সালে মোহনবাগানে চলে এসেছিলেন তিনি। টানা সাত বছর খেলেছেন সবুজ-মেরুন জার্সি পিঠে চাপিয়ে। ১৯৮২ সালে সবুজ-মেরুনের নেতৃত্ব ছিলেন। বাই-সাইকেল কিকের জন্য যিনি ময়দানে বিখ্যাত। সেই শ্যাম থাপাকে এ বারের ‘মোহনবাগান রত্ন’ দেওয়া হচ্ছে।  

২৯ জুলাই মোহনবাগান দিবস। ১৯১১ সালের এই দিনে ইস্ট ইয়র্কশায়ারকে হারিয়ে প্রথম ভারতীয় ক্লাব হিসেবে আইএফএ শিল্ড জিতেছিল মোহনবাগান। এই দিনটার কথা স্মরণে রেখে ২০০১ সাল থেকে 'মোহনবাগান রত্ন' প্রদান করা হচ্ছে। 

আরও পড়ুন: India Women vs Sri Lanka Women : হরমনপ্রীতের ব্যাটে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল প্রমীলাবাহিনী

আরও পড়ুন: PV Sindhu, Malaysia Masters 2022: শেষ আটে পিভি সিন্ধু, সামনে কঠিন বিপক্ষ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.