দোরগোড়ায় অলিম্পিক, নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে লন্ডন

অলিম্পিক পার্কের নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র করতে ৬টি স্থানে ক্ষেপণাস্ত্র নিয়ে মহড়া দেওয়ার সিদ্ধান্ত নিল ব্রিটিশ সেনাবাহিনী। অলিম্পিক পার্কের পাশ্ববর্তী অঞ্চলের বাড়িগুলির মাথায় এই উচ্চগতি সম্পন্ন ক্ষেপণাস্ত্রগুলিকে প্রতিস্থাপিত করা হবে।

Updated By: May 1, 2012, 11:32 PM IST

অলিম্পিক পার্কের নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র করতে ৬টি স্থানে ক্ষেপণাস্ত্র নিয়ে মহড়া দেওয়ার সিদ্ধান্ত নিল ব্রিটিশ সেনাবাহিনী। অলিম্পিক পার্কের পাশ্ববর্তী অঞ্চলের বাড়িগুলির মাথায় এই উচ্চগতি সম্পন্ন ক্ষেপণাস্ত্রগুলিকে প্রতিস্থাপিত করা হবে। যে কোনও ধরনের আত্মঘাতী বিমান হানা রুখতেই এই পরিকল্পনা বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক। তবে এই পরিকল্পনায় সবুজ সংকেত দেওয়ার ভার রয়েছে ইংল্যান্ডের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের। ১০ মে পুরো ব্যবস্থা দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি। মূলত ২০০১-এর ৯ সেপ্টেম্বরের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য এই বিশেষ পরিকল্পনা নিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক।
অলিম্পিকের সময় মার্কিন যুক্তরাষ্ট্রের বহু সমর্থক থাকবেন লন্ডনে। আফগানিস্তান ও ইরাকের উপর মার্কিন সেনাবাহিনীর অভিযানের প্রতিশোধ নিতে পারে উগ্রপন্থীরা। এই আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না ব্রিটিশ গোয়েন্দা দপ্তর। কারণ অলিম্পিক আয়োজনের দায়িত্ব পাওয়ার পরদিনই আত্মঘাতী বোমা বিস্ফোরণে ৫২ জনের মৃত্যু হয়েছিল। তাই অলিম্পিক পার্কের আশেপাশের মানুষদেরও জানিয়ে দেওয়া হয়েছে ব্রিটিশ সেনাবাহিনী কী পরিকল্পনা নিতে চলেছে। এছাড়াও বিমান হানা রুখতে টেমস নদীতে হেলিকপ্টারবহনকারী বিশেষ জাহাজ থাকবে। টহল দেবে গান বোটও। আকাশ পথে হেলিকপ্টারে করে নজরদারি চালানো হবে।
   

.