IPL: সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে এ বার দক্ষিণ আফ্রিকায় 'মিনি আইপিএল'!

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে প্রোটিয়াদের দেশে আয়োজিত হবে এই টুর্নামেন্ট। 

Updated By: Jul 19, 2022, 10:44 PM IST
IPL: সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে এ বার দক্ষিণ আফ্রিকায় 'মিনি আইপিএল'!
দক্ষিণ আফ্রিকায় 'মিনি আইপিএল'!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিকেট বিশ্বে একছত্র রাজা হয়ে উঠেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বিসিসিআই (BCCI)। সেই প্রমাণ ফের পাওয়া গেল। কারণ এ বার দক্ষিণ আফ্রিকায় (South Africa) বসতে চলেছে আইপিএল-এর (IPL) আসর। প্রতি বছর যে আইপিএল-এর সাক্ষী থাকেন, এটি সেই টুর্নামেন্ট নয়। এ হল এর ছোট ভার্সান। সব ঠিকঠাক থাকলে আইপিএল-এর ছয়টি ফ্র্যাঞ্চাইজি এই প্রতিযোগিতার ছ’টি দলের মালিকানা পেতে পারে।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে প্রোটিয়াদের দেশে আয়োজিত হবে এই টুর্নামেন্ট। ভারতের মতো আইপিএলের ধাঁচে ক্লাব ক্রিকেটের আসর বসে একাধিক দেশে। কিন্তু এহেন টুর্নামেন্ট আয়োজন করে তেমন সাফল্য পায়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। সম্ভবত সেই কারণেই এবার ভারতীয় ফ্র্যাঞ্চাইজিকে জুড়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অভিজ্ঞতা রয়েছে, এমন বিনিয়োগকারীদেরই দল বিক্রি করবে বলে সিদ্ধান্ত নেন প্রোটিয়াস বোর্ড। আর সেই ডাকে সাড়া দিয়েই এবার আইপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজির মালিক দক্ষিণ আফ্রিকায় ছ’টি দল কিনতে আগ্রহ প্রকাশ করল।

কোন দলগুলি রয়েছে তালিকায়? জানা গিয়েছে, মুম্বই ইন্ডিয়ান্সের মুকেশ আম্বানি, চেন্নাই সুপার কিংসের এন শ্রীনিবাসন, সানরাইজার্স হায়দরাবাদ, দিল্লি ক্যাপিটালসের পার্থ জিন্দাল, লখনউ সুপার জায়ান্টসের মনোজ বদালে এবং রাজস্থান রয়্যালসের মতো আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি দক্ষিণ আফ্রিকায় দল কিনতে চলেছে। মিনি আইপিএলে দল কেনার জন্য বিডিং প্রক্রিয়া শেষ হয়েছে গত ১৩ জুলাই।

যা খবর, মুম্বই দল কিনতে চলেছে কেপটাউন ফ্র্যাঞ্চাইজি। চেন্নাই জোহানেসবার্গের দল নিয়ে আগ্রহ দেখিয়েছে। দিল্লি ক্যাপিটালস ঝুঁকছে প্রিটোরিয়া দলের দিকে। হায়দরাবাদ সানরাইজার্সের দখলে আসতে চলেছে পোর্ট এলিজাবেথ। পার্লের মালিকানা পেতে পারে রাজস্থান। তবে সঞ্জীব গোয়েঙ্কার লখনউ সুপার জায়ান্টস হয়ে উঠতে পারে ডারবান ফ্র্যাঞ্চাইজির মালিক। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার তরফে জানানো হয়েছে, চলতি মাসের শেষেই ফ্র্য়াঞ্চাইজি মালিকদের নাম প্রকাশ্যে আনা হবে। তবে আগামী বছর এই সময়ই সংযুক্ত আরব আমিরশাহীতে বসবে টি-২০ লিগের আসর। যেখানে মঈন আলির মতো নামী তারকাদের দেখা যাবে। খেলবেন একাধিক ক্যারিবিয়ান ক্রিকেটারও। তবে শোনা যাচ্ছে, চেন্নাই যে দলটি কিনতে চলেছে, সেখানে খেলতে দেখা যেতে পারে ফ্যাফ ডুপ্লেসিস ও ডোয়েন ব্রাভোকে।

আরও পড়ুন: প্রিমিয়ার লিগ দুই ভাগে, সুপার সিক্স থেকে খেলবে তিন প্রধান

আরও পড়ুন: Ravindra Jadeja: 'স্যর জাদেজা'-র সঙ্গে ধোনির সিএসকে-এর দূরত্ব বাড়ল!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.