ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় নাম নেই মেসির!

কেভিন ডি ব্রুইন, ভারান, গ্রিজম্যান, হ্যাজার্ড, হ্যারি কেন ,কিলিয়ান এমবাপেদের সঙ্গে মেসি ছিলেন ১০ জনের মধ্যে।

Updated By: Sep 4, 2018, 06:18 AM IST
ফিফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় নাম নেই মেসির!

নিজস্ব প্রতিবেদন :  উয়েফার বর্ষসেরা তালিকায় প্রথম তিনে ছিলেন না। এ বার ফিফার বর্ষসেরা তালিকাতেও প্রথম তিনে জায়গা হল লিওনেল মেসির। সোমবার ফিফা ঘোষণা করে 'দ্য বেস্ট' এর প্রথম তিন ফুটবলারের নাম। ইউরোপেও যাঁরা মনোনয়ন পেয়েছিলেন ফিফার সংক্ষিপ্ত তালিকাতেও তাঁরাই প্রথম তিনে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লুকা মদ্রিচ এবং মোহামেদ সালহা রয়েছেন ফিফার বর্ষসেরা ফুটবলারের প্রথম তিনে।

কেভিন ডি ব্রুইন, ভারান, গ্রিজম্যান, হ্যাজার্ড, হ্যারি কেন ,কিলিয়ান এমবাপেদের সঙ্গে মেসি ছিলেন ১০ জনের মধ্যে। কিন্তু ২০০৭ সালের পর এই প্রথম ফিফার বর্ষসেরায় প্রথম তিনে নাম নেই মেসির। ২০০৭ সালে ফিফার বর্ষসেরা হয়েছিলেন ব্রাজিলের কাকা। সেবারই প্রথমবার মনোনয়ন পেয়ে প্রথম তিনে ছিলেন মেসি-রোনাল্ডো। সেই থেকে টানা ১১ বছর ধরে প্রথম তিনে রয়েছেন মেসি-রোনাল্ডো। শেষ দশ বছরে এই দুজনেই ভাগ করে নিয়েছেন ফিফার বর্ষসেরার পুরস্কার। তবে মেসির এ ভাবে ফিফার বর্ষসেরার প্রথম তিনে না থাকাটা অবাক করেছে অনেককেই। কারণ গত মরশুমে বার্সেলোনার হয়ে লা লিগা এবং কোপা দেল রে জিতেছেন তিনি। ব্যক্তিগত পুরস্কার হিসেবে মেসি পেয়েছেন পিচিচি এবং ইউরোপ সেরা হিসেবে সোনার বুটও।

গত সপ্তাহে উয়েফার বর্ষসেরা ফুটবলার হয়েছেন লুকা মদ্রিচ। বিশ্বকাপে রানার্স হওয়ায় মদ্রিচেরই 'দ্য বেস্ট' হওয়ার সম্ভাবনা প্রবল। সেরা গোল কিপারের লড়াই কুর্তোয়া, লরিস আর স্কিমিসেলের মধ্যে। সেরা কোচের লড়াই এবার ফ্রান্সের বিশ্বকাপজয়ী দিদিয়ে দেশঁ, জিনেদিন জিদান এবং ক্রোয়েশিয়ার জ্লাটকো দালিচের মধ্যে। তবে বর্ষসেরা গোল পুসকাস অ্যাওয়ার্ডের প্রথম দশের মনোনয়নে মেসির নাম আছে।