WATCH | Ravindra Jadeja | Obstructing Field: বিরল আউটে ইতিহাসে জাদেজা! কোন নিয়মে খোয়ালেন উইকেট? জানুন বিশদে

Ravindra Jadeja becomes first CSK player to be dismissed obstructing field: চেন্নাই সুপার কিংসের কোনও ক্রিকেটার অতীতে এভাবে আউট হননি। আইপিএল ইতিহাস লিখলেন রবীন্দ্র জাদেজা।

Updated By: May 12, 2024, 09:33 PM IST
WATCH | Ravindra Jadeja | Obstructing Field: বিরল আউটে ইতিহাসে জাদেজা! কোন নিয়মে খোয়ালেন উইকেট? জানুন বিশদে
রবীন্দ্র জাদেজা বিচিত্র আউটে ইতিহাসে নাম লেখালেন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চেন্নাই সুপার কিংস তাদের ঘরের মাঠ এমএ চিদম্বরম স্টেডিয়ামে খেলল রাজস্থান রয়্য়ালসের বিরুদ্ধে (CSK vs RR, IPL 2024)। লিগের ১৩ নম্বর ম্য়াচে অলরাউন্ড পারফরম্য়ান্সে রুতুরাজ গায়কোয়াড়রা (Ruturaj Gaikwad) পাঁচ উইকেটে হারিয়ে দিয়েছে সঞ্জু স্য়ামসনের (Sanju Samson) টিমকে। এই ম্য়াচে বিচিত্র আউটে আইপিএল ইতিহাসে নাম লিখিয়েছেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। যে আউটের পোশাকি নাম অবস্ট্রাকটিং ফিল্ড (Obstructing Field)। 

আরও পড়ুন: CSK Playoffs Qualification Scenario: চেন্নাই হারাল রাজস্থানকে, প্লেঅফে গেলেন রুতুরাজরা? ঠিক কী অবস্থা এখন!

চিপকে টস জিতে সঞ্জুরা প্রথমে ব্য়াট করে তুলেছিল পাঁচ উইকেটে মাত্র ১৪১ রান। এই রান তাড়া করতে নেমে ১০৭ রানে চার উইকেট চলে যায় সিএসকে-র। ইয়েলো আর্মির সুপারস্টার জাদেজা ছয়ে ব্য়াট করতে নেমে নয় মিনিট ক্রিজে টিকেছিলেন। ছয় বলে পাঁচ রান করে তাঁকে ফিরতে হয়েছিল ডাগআউটে। এবার আসা যাক আউটের ঘটনায়। সিএসকে-র ইনিংসের ১৬ নম্বর ওভারের খেলা চলছিল। রুতুরাজের সঙ্গে জাদেজার রানিং বিটুইন দ্য় উইকেট নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছিল। জাদেজা দ্বিতীয় রান যখন তিনে যান, তখন তাঁকে বারণ করেছিলেন রুতুরাজ। জাদেজা উইকেটের মাঝ বরাবর ছুটতে শুরু করেন। এমন সময়ে সঞ্জু বল নিয়ে উইকেট লক্ষ্য় করে ছুড়েছিলেন। সেই বল লাগে জাদেজার হাতে। 

এরপর রাজস্থান অবস্ট্রাকটিং ফিল্ডের রিভিউ চাইলে তৃতীয় আম্পায়ার জানিয়ে দেন যে, জাদেজাকে ফিরতে হবে। তিনি অখুশি হয়ে আম্পায়ার ও রাজস্থানের ফিল্ডারদের সঙ্গে কথা বলতে বলেত, রাগে গজগজ করে বেরিয়ে যান। আইপিএল ইতিহাসের তৃতীয় ব্য়াটার হিসেবে জাদেজা এই বিচিত্র আউট হলেন। অতীতে ২০১৩ সালে ইউসুফ পাঠান পুণের বিরুদ্ধে কেকেআরের হয়ে খেলার সময়ে এমন ভাবে আউট হয়েছেন। পাঁচ বছর আগে অমিত মিশ্র সানরাইজার্সের বিরুদ্ধে দিল্লির জার্সিতে অবস্ট্রাকটিং ফিল্ডের জেরে আউট হয়েছেন। পাঠানের আউটের ঘটনার সাক্ষী ছিল রাঁচি। অমিতের বিচিত্র আউট দেখেছিল বিশাখাপত্তনম।

অবস্ট্রাকটিং ফিল্ডের নিয়মটি ঠিক কী: ক্রিকেটের আইন প্রণেতা এমসিসি-র ৩৭.১.৪ ধারায় বলা হয়েছে, দ্বিধা এড়াতে যদি কোনও আম্পায়ার মনে করেন যে, একজন ব্যাটার উইকেটের মধ্যে দৌড়ানোর সময়, সম্ভাব্য কারণ ছাড়াই তার দিক উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করেছে এবং এর ফলে একজন ফিল্ডারের রান আউটের প্রচেষ্টাকে বাধা পেয়েছে, তাহলে আবেদনের ভিত্তিতে আউট দেওয়া হবে। এক্ষেত্রে রান আউট হয়েছে কি না তা প্রাসঙ্গিক হবে না। জাদেজা কিন্তু চলতি মরসুমে এর আগেও এরকম কাজ করেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। কিন্তু সে যাত্রায় বেঁচে গিয়েছিলেন তিনি। কারণ অরেঞ্জ আর্মির অধিনায়ক প্য়াট কামিন্স ছেড়ে দিয়েছিলেন জাদেজাকে।

 

 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.