প্রত্যাবর্তনের দিন-দু বছর পর পিটারসেনের সেঞ্চুরি, পাঁচ বছর পর বল করলেন আমির

একেবারে প্রত্যাবর্তনের দিন বলা চলে। একজন প্রায় দু বছর পর প্রথম শ্রেণীর ক্রিকেটে শতরান করলেন, আরেকজন ৫ বছর পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে বল করলেন। কাউন্টি ক্রিকেটে লেস্টারশায়ারের বিরুদ্ধে সারের জার্সিতে সেঞ্চুরি করলেন কেভিন পিটারসেন। পিটারসেনের অপরাজিত ১৭৭ রানের ইনিংস তাঁর জাতীয় দলে খেলার স্বপ্নে ইন্ধন জোগাল। ইংল্যান্ডের ক্রিকেটের ঘোর দুঃসময়ে পিটারসেনের এই সেঞ্চুরি ইংল্যান্ড নির্বাচকদের ভাবনা বাড়িয়ে দিল।

Updated By: May 11, 2015, 08:52 PM IST
প্রত্যাবর্তনের দিন-দু বছর পর পিটারসেনের সেঞ্চুরি, পাঁচ বছর পর বল করলেন আমির

ওয়েব ডেস্ক: একেবারে প্রত্যাবর্তনের দিন বলা চলে। একজন প্রায় দু বছর পর প্রথম শ্রেণীর ক্রিকেটে শতরান করলেন, আরেকজন ৫ বছর পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে বল করলেন। কাউন্টি ক্রিকেটে লেস্টারশায়ারের বিরুদ্ধে সারের জার্সিতে সেঞ্চুরি করলেন কেভিন পিটারসেন। পিটারসেনের অপরাজিত ১৭৭ রানের ইনিংস তাঁর জাতীয় দলে খেলার স্বপ্নে ইন্ধন জোগাল। ইংল্যান্ডের ক্রিকেটের ঘোর দুঃসময়ে পিটারসেনের এই সেঞ্চুরি ইংল্যান্ড নির্বাচকদের ভাবনা বাড়িয়ে দিল।

অন্যদিকে, প্রায় ৫ বছর বাদে গড়াপেটা কাণ্ডের ছায়া সরিয়ে হাত ঘোরালেন সেই মহম্মদ আমির। ঘরোয়া টি ২০ প্রতিযোগিতায় আমির করলেন ১৩টা বল। নিলেন দুটো উইকেট।

প্রসঙ্গত, ২০০১০ সালের আগস্ট মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্ট শেষে ততত্‍কালীন অধিনায়ক সলমন বাট, মহম্মদ আসিফ এবং মহম্মদ আমিরের বিরুদ্ধে স্পট ফিক্সিং এর অভিযোগ আসে৷ ব্রিটেনের ‘নিউজ অব দ্য ওয়ার্ল্ড' পত্রিকা জানায় যে দুই বোলার ম্যাচে ইচ্ছে করেই নো বল করেছে৷ এছাড়া অধিনায়ক সলমন বাটের হোটেল থেকেও বিপুল পরিমাণে নগদ অর্থ উদ্ধার করে পুলিস৷ এরপর তিনজনকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়। লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকায় ২০১১ সালে আমিরকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে আইসিসি।

.