প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টের দুই ইনিংসেই শতরান মমিনুলের

টেস্ট ক্রিকেটের দুই ইনিংসেই শতরান করার বিরল নজির প্রথম গড়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ওয়ারেন বার্ডস্লে। ১৯০৯ সালের ৯ অগস্ট, অ্যাসেজ সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে এই দৃষ্টান্ত স্থাপন করেছিলেন বার্ডস্লে। 

Updated By: Feb 5, 2018, 01:17 PM IST
প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টের দুই ইনিংসেই শতরান মমিনুলের
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: প্রথম ইনিংসে চট্টগ্রামে ইতিহাসে নাম লেখালেন মমিনুল হক। ২৬ বছর বয়সী এই বাঁ হাতিই প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান, যিনি একই টেস্টের দুই ইনিংসেই শতরান করার নজির গরলেন।  আর বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যানের ব্যাটের ওপর ভর করেই শ্রীলঙ্কার সঙ্গে সিরিজের প্রথম টেস্ট ড্র করল বেঙ্গল টাইগাররা।

আরও পড়ুন- টেস্টের পর এবার একদিনেও নাম্বার ওয়ান বিরাটের ভারত

উল্লেখ্য, এশিয়ান ক্রিকেটারদের মধ্যে এই নজির প্রথম গড়েছিলেন ভারতীয় কিংবদন্তি বিজয় হাজারে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওভাল টেস্টের দুই ইনিংসেই শতরান ছিল তাঁর। এরপর দ্বিতীয় ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে দুই ইনিংসেই শতরানের নজির রয়েছে সুনীল গাভাস্করের। ভারতের এই কিংবদন্তি এমন নজির গড়েছেন তিন বার। ভারতীয়দের মধ্যে এই তালিকায় আছেন রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানেও। জাহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ইনিংসে শতরান করে এই তালিকায় ঢুকে পড়লেন মমিনুলও। প্রথম ইনিংসে তাঁর সংগ্রহ ১৭৬ এবং দ্বিতীয় ইনিংসে ১০৫। 

আরও পড়ুন- ২৫ সাল বাদ দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের লক্ষ্যে টিম ইন্ডিয়া

প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটের দুই ইনিংসেই শতরান করার বিরল নজির প্রথম গড়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান ওয়ারেন বার্ডস্লে। ১৯০৯ সালের ৯ অগস্ট, অ্যাসেজ সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে এই দৃষ্টান্ত স্থাপন করেছিলেন বার্ডস্লে। 

মমিনুল জানাচ্ছেন, "দ্বিতীয় ইনিংসের শতরানকেই এগিয়ে রাখব, এই শতরান আমাদের হার বাঁচিয়েছে।" ম্যাচের নায়ক আরও বলেন, "ম্যাচ বাঁচাতে ব্যাট করতে হলে একটা মানসিকতার প্রয়োজন। নিজের ওপর বিশ্বাস রাখতে হয়। দলের সবার মধ্যেই এমন মানসিকতা ছিল।"

.