ICC World Cup 2019: বাড়তি চাপ সামলাতে হবে, সব থেকে চ্যালেঞ্জিং বিশ্বকাপ: বিরাট কোহলি

যে দল চাপ সামলাতে পারবে সেই দলই বিশ্বকাপে ভালো খেলবে।

Updated By: May 21, 2019, 05:37 PM IST
ICC World Cup 2019: বাড়তি চাপ সামলাতে হবে, সব থেকে চ্যালেঞ্জিং বিশ্বকাপ: বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন :  বিলেতে বিশ্বকাপ খেলতে উড়ে যাবার আগের দিন সাংবাদিক বৈঠকে আত্মবিশ্বাসের সুর ভারত অধিনায়ক বিরাট কোহলির গলায়। নিজেদেরকে অন্যতম শক্তিশালী দল হিসেবে ঘোষণা বিরাট কোহলির। তবে এবারের বিশ্বকাপের ফরম্যাটটাই যে সবচেয়ে কঠিন সেটা জানাতে ভুললেন না বিরাট। একই সঙ্গে বলছেন বিশ্বকাপে বাড়তি চাপ সামলাতে পারলেই বাজিমাত্।

বিশ্বকাপে সব রকমের রানই হতে পারে, তবে বেশ কিছু বড় রানের ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই মনে করেন বিরাট। ক্যাপ্টেন কোহলি বলেন, "আইসিসি টুর্নামেন্টে সাধারণত পিচ খুব ভালো হয়ে থাকে। ব্রিটেনে এখন সামার চলছে। সুতরাং ওখানকার পরিবেশও দারুন। আমরা আশা করি হাই-স্কোরিং ম্যাচ হবে। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজের সঙ্গে বিশ্বকাপের তুলনা কোনওভাবেই চলে না। এমনকী লো-স্কোরিং ম্যাচের ক্ষেত্রে, যেখানে ২৬০-২৭০ রানকে হাতে নিয়েও লড়াই করতে হবে। সবধরণের পরিস্থিতির জন্যই আমরা তৈরি। তবে ওখানকার পরিস্থিতি অনুযায়ী এবার বেশ কয়েকটি হাই-স্কোরিং ম্যাচ এবার আমরা দেখতে পাব।"

আরও পড়ুন - ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর কী করবেন ধোনি! ভাইরাল ভিডিয়ো

সেই সঙ্গে বিরাট মনে করেন, এবার সব থেকে বেশি চ্যালেঞ্জিং বিশ্বকাপ হতে চলেছে। যে কোনও দল যে কোনও দলকে চমক দিতে পারে। তাই দলকে দ্রুত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে। কোচ রবি শাস্ত্রীকে সঙ্গে নিয়ে বিলেত উড়ে যাওয়ার আগে সাংবাদিক বৈঠকে বিরাট বলে গেলেন, "আমি ব্যক্তিগতভাবে মনে করি, এবার হয়তো সবচেয়ে চ্যালেঞ্জিং বিশ্বকাপ হতে চলেছে। আগের যে বিশ্বকাপগুলোতে আমি খেলেছি তার নিরিখেই বলছি। বিশেষ করে এবারের ফরম্যাটটা। এমনকী প্রত্যেকটা দলের শক্তি যদি আপনি বিচার করে দেখেন তাহলে দেখতে পাবেন যে, ২০১৫ সালের আফগানিস্তান আর এখনকার আফগানিস্তান দলের মধ্যে পার্থক্যটা। বিশ্বকাপে যে কোনও দল যে কোনও দলকে তাদের দিনে হারাতে পারে। আমরা আমাদের সাধ্যমতো খেলার চেষ্টা করব। প্রত্যেকটা ম্যাচেই নিজেদের সেরাটা দিয়ে খেলতে হবে। কারণ এখানে কোনও গ্রুপ স্টেজ নেই। প্রত্যেকে প্রত্যেকের সঙ্গে খেলতে হবে। এটাও একটা অন্য ধরণের চ্যালেঞ্জ। দলকে এই পরিস্থিতির সঙ্গে খুব দ্রুত মানিয়ে নিতে হবে।"

তবে বাড়তি চাপ সামলে, ফোকাস ধরে রেখে ম্যাচ বাই ম্যাচ এগোতে হবে বলেই মনে করছেন বিরাট। তিনি বলেন, " বিশ্বকাপে চাপ সামলানোটাই হল আসল ব্যাপার। কেমন আবহাওয়া বা পরিবেশে খেলতে হবে তার চেয়েও অনেক গুরুত্বপূর্ণ হলো চাপ সামলানো। অনেকেই হয়তো প্রথম বিশ্বকাপ খেলবে। যে দল চাপ সামলাতে পারবে সেই দলই বিশ্বকাপে ভালো খেলবে। যতটা সম্ভব স্বাভাবিক থাকা যায় সেটাই থাকতে হবে সকলকে। এক একটা ম্যাচের উন্মাদনা অনেক বেশি থাকবে। সেখানে ফোকাস থাকতে হবে। যে দল বেশি ফোকাসড আর ব্যালান্সড তারাই বিশ্বকাপে অনেক দূর এগিয়ে যাবে। আমাদের ফোকাসড থাকতে হবে।"

আরও পড়ুন - ICC World Cup 2019: বিশ্বকাপে তাঁর ফেভারিট দল বেছে নিলেন রিকি পন্টিং

.