সচিনের প্রতি আচরণেরই পুনরাবৃত্তি ধোনির সঙ্গেও! চরম ঘোষণায় মহাপ্রলয় আনল বিসিসিআই

MS Dhoni iconic number 7 jersey retired by BCCI: সচিন তেন্ডুলকরের সঙ্গে ঠিক যে আচরণ করেছিল বিসিসিআই, ঠিক সেই আচরণই এমএস ধোনির সঙ্গেও করল ভারতীয় ক্রিকেট বোর্ড।  

Updated By: Dec 15, 2023, 01:54 PM IST
সচিনের প্রতি আচরণেরই পুনরাবৃত্তি ধোনির সঙ্গেও! চরম ঘোষণায় মহাপ্রলয় আনল বিসিসিআই
বিরাট ঘোষণা ভারতীয় ক্রিকেট বোর্ডের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) সাত নম্বর জার্সি সমার্থক। ট্রফির বিচারে ভারতের সর্বকালের শ্রেষ্ঠ অধিনায়ককে, সাত নম্বর জার্সি ছাড়া ভাবাই যায় না। এমনকী অন্য় কোনও ভারতীয় ক্রিকেটারের গায়েও সাত নম্বর জার্সি উঠলে, তা মেনে নিতে পারবেন না ধোনির ভক্তরা। যেমনটা সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) ও তাঁর ১০ নম্বর জার্সির ক্ষেত্রে হয়েছিল। সচিনের পর ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় সুপারস্টারের নামই ধোনি। তাঁর নেতৃত্বেই ভারত ৫০ ওভারের ক্রিকেটে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতে। ভারতীয় ক্রিকেটে ধোনির অবদান নিয়ে সম্ভবত একটা উপন্য়াস লিখে ফেলা যাবে। তিনি আজও কোটি কোটি তরুণের অনুপ্রেরণা ও স্বপ্নের সওদাগর। সচিনের সঙ্গে বিসিসিআই (BCCI) ঠিক যে আচরণ করেছিল, এবার ধোনির সঙ্গেও সেটাই করল বিশ্বের সবচেয়ে ধোনি ক্রিকেট বোর্ড। সচিনের ১০ নম্বরের পর এবার ধোনির ৭ নম্বর জার্সিকেও অবসরে পাঠাল বিসিসিআই। ভবিষ্যতে আর কোনও ভারতীয় ক্রিকেটার এই জার্সি গায়ে চাপাতে পারবেন না। সচিন-ধোনিকে এমনই সম্মান জানাল বোর্ড। 

আরও পড়ুন: India vs South Africa: জো'বার্গে দুরন্ত জয় ভারতের, সূর্য-কুলদীপরা প্রোটিয়াদের সিরিজ জয় রুখে দিলেন

২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ, ২০১১ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ, ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি। সব ধোনির ভারত জিতেছে। বিগত ১০ বছর বিরাট কোহলি থেকে রোহিত শর্মার হাতে উঠেছে অধিনায়কত্বের ব্য়াটন। কিন্তু কেউ দেশকে জেতাতে পারেননি আইসিসি-র ট্রফি। ধোনি দেশের জার্সিতে ৩৫০টি একদিনের ম্য়াচে ৫০.৫৭-এর গড়ে ১০ হাজার ৭৭৩ রান করেছেন। ১০টি শতরান ও ৭৩টি অর্ধ-শতরান আছে তাঁর। টি২০আই-তে ধোনি ৯৮ ম্য়াচে করেছেন ১৬১৭ রান।  তাঁর গড় ৩৭.৬০। স্ট্রাইক রেট ১২৬.১৩। দেশের জার্সিতে ধোনি ৯৭টি টেস্টে করেছেন ৪৮৭৬ রান। ছ'টি সেঞ্চুরি ও ৩৩টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ধোনিকে আজও বিশ্বের অন্য়তম সেরা উইকেটকিপার-ব্য়াটার হিসেবে দেখা হয়। উইকেটের পিছনে তাঁর হাত ম্য়াজিক শো করত। প্রায় হারা ম্য়াচকে জিতিয়ে দেওয়ার মন্ত্র জানতেন বলেই তিনি সেরার সেরা ফিনিশার। আইসিসি-র নিয়ম মেনে যে কোনও ক্রিকেটা ১ থেকে ১০০-র মধ্য়ে জার্সি বেছে নিতে পারে। তবে ভারতে সেই নিয়মে কিছু নিষেধাজ্ঞা রয়েছে। শুধু ক্রিকেটেই নয় ফুটবল ও বাস্কেটবলেও জার্সি অস্তাচলে যায়। শিকাগো বুলস মাইকেল জর্ডনের বিখ্য়াত ২৩ নম্বর জার্সি আর কাউকে পরতে দেয় না। নাপোলিও একই ভাবে দিয়েগো মারাদোনার ১০ নম্বর জার্সি আর কাউকে পরতে দেয় না।

আরও পড়ুন: Sri Lanka Cricket: ক্রিকেটে আমূল বদল চায় দ্বীপরাষ্ট্র, কিংবদন্তির কাঁধেই এবার গুরুদায়িত্ব

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.