অ্যাপেই ক্রিকেট শিক্ষা এমএস ধোনি অ্যাকাডেমিতে, মেন্টর ধোনির বাঙালি কোচ

সুখেন্দু সরকার

Updated By: May 10, 2019, 04:06 PM IST
অ্যাপেই ক্রিকেট শিক্ষা এমএস ধোনি অ্যাকাডেমিতে, মেন্টর ধোনির বাঙালি কোচ

প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট অ্যাকাডেমিতে অবিনব উপায়ে ক্রিকেটের পাঠ নেবেন তরুণ প্রজন্মের ক্রিকেটাররা। শুধু তাই নয়, খুদে ক্রিকেটাররা যারা সঠিক পরিকাঠামো পায় না কিংবা প্রতিভা থাকলেও সেই প্রতিভার বিকাশ হয়না মূলত তারাই যাতে সুযোগ পায় সেটাই মূল লক্ষ্য এমএস ধোনি ক্রিকেট অ্যাকাডেমির। দেশের ২২টি বিভিন্ন শহরে গড়ে উঠছে এই এমএসডিসিএ। বাংলায় এমএসডিসিএ-র যাত্রা শুরু হচ্ছে হাওড়ায়।

মহেন্দ্র সিং ধোনি রাঁচির যে স্কুলে পড়তেন, সেই জওহর বিদ্যামন্দিরের গেমস টিচার কেশব বন্দ্যোপাধ্যায় এমএস ধোনি ক্রিকেট অ্যাকাডেমির সঙ্গে যুক্ত। মাহি নিজে তো রয়েছেনই মেন্টর হিসাবে। নিজেকে 'মেন্টরের মেন্টর' বলছেন কেশব বাবু। তিনি জানান, "মাহি একদিন আমাকে নিজে থেকেই বলে, এই অ্যাকাডেমির দায়িত্ব নিতে, খুদে ক্রিকেটারদের মেন্টর হিসেবে যোগ দিতে। ওর(ধোনি) অনুরোধেই এই দায়িত্ব নিয়েছি।" অ্যাকাডেমির হেড কোচ সত্রাজিত্ লাহিড়ি। কীভাবে অ্যাপের মাধ্যমে ভিডিও আপলোড করে ক্রিকেটারদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে তার ব্যাখ্যা দেন তিনি। ভিডিও অ্যানালিসিস করেই ক্রিকেটারদের খুঁটিনাটি বিশ্লেষন করে ভুলত্রুটি শুধরে দেওয়া হবে। ডায়েট চার্ট থেকে গোল সেটিং, মোটিভেশনাল ক্লাস সবই থাকছে। পাশাপাশি এক মাসের সূচিও দেওয়া থাকবে ক্রিকেটারদের। তার পরেও সেই সব ক্রিকেটাররা যোগাযোগ রেখে যেতে পারবেন অ্যাপের মাধ্যমে। ৯ থেকে ১৭ বছর বয়সী ক্রিকেটাররা অনলাইনে এই অ্যাকাডেমিতে প্রশিক্ষণের সুযোগ পাবেন।

আরও পড়ুন - ভারতীয় দলে সব থেকে ভাল PUBG প্লেয়ার কারা? জানালেন কুলদীপ যাদব

১৬মে থেকে ২২মে-সাতদিনের কোচিং ক্যাম্প শুরু হবে হাওড়ার আন্দুলে জোরহাট অ্যাথলেটিক ক্লাব গ্রাউন্ডে। সেখানে আধুনিক সবরকমের পরিকাঠামো রয়েছে। শুধু মাত্র ছেলেরা নয় মেয়েরাও এই অ্যাকাডেমিতে ক্রিকেটের পাঠ নিতে পারবে। কেশববাবু বলছিলেন, ধোনি নিজে রাঁচি থেকে বেড়ে উঠেছে, সেইরকম দেশের বিভিন্ন প্রান্তে বহু তরুণ ক্রিকেটার প্রতিভা থাকলেও সুযোগ পায় না। তাদের সঠিক দিশা দেখাতেই ক্যাপ্টেন কুলের এই উদ্যোগ।  

.