Neeraj Chopra | Vinesh Phogat | Paris Olympics 2024: এক থ্রোয়ে ফাইনালে 'সোনার' ছেলে, পদকের স্বপ্ন দেখাচ্ছেন অবিশ্বাস্য ভিনেশ! তাঁদের ইভেন্ট কখন?

Neeraj Chopra And Vinesh Phogat Shines in Paris Olympics: প্রায় একই সময়ে দেশের দুই তারকা ক্রীড়াবিদ সুখবর এনে দিলেন প্যারিস অলিম্পিক্স থেকে। ১১ নম্বর দিনে জ্বলে উঠলেন নীরজ চোপড়া ও ভিনেশ ফোগাট।

Updated By: Aug 6, 2024, 05:13 PM IST
Neeraj Chopra | Vinesh Phogat | Paris Olympics 2024: এক থ্রোয়ে ফাইনালে 'সোনার' ছেলে, পদকের স্বপ্ন দেখাচ্ছেন অবিশ্বাস্য ভিনেশ! তাঁদের ইভেন্ট কখন?
আগুনে নীরজ-ভিনেশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্য়ারিস অলিম্পিক্স (Paris Olympics 2024) থেকে ভারতের ঝুলিতে এখনও পর্যন্ত এসেছে মাত্র ৩টি পদক। আর তিনটিই ব্রোঞ্জ। একে একে নিভেছে দেউটি। আর এক সপ্তাহের মধ্য়ে শেষ হয়ে যাবে অলিম্পিক্স। দেখতে গেলে ভারতের শো রীতিমতো ফ্লপ। এখন সবার আশা ভরসা সেই একজনের উপরেই। তাঁর দিকেই ১৪০ কোটির। তিনি আর কেউ নন, পদকের বিচারে দেশের সর্বকালের সেরা অ্যাথলিট নীরজ চোপড়া (Neeraj Chopra)। গত অলিম্পিক্সের সোনাজয়ী এবারও কি সোনা জিতবেন? তার উত্তর দেবে সময়। তবে নীরজ বুঝিয়ে দিলেন যে, পদক আসতেই পারে। অন্য়দিকে পরপর অবিশ্বাস্য লড়াইয়ে ভারতের হয়ে পদক নিশ্চিত করে ফেললেন দেশের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)।

আরও পড়ুন:আন্দোলনে কেঁদেছেন অঝোরে, এবার টোকিয়োর সোনাজয়ীকে কাঁদালেন, জাত চেনালেন ভিনেশ

অলিম্পিক্স শুরু হওয়ার ১০ দিন পর ট্র্য়াকে নামলেন নীরজ, তাঁর কাছে যে কোনও ইভেন্টই হয়ে গিয়েছে, আসা, দেখা এবং জয় করা। মঙ্গলবার প্য়ারিসেও ব্য়তিক্রম ঘটল না। কোয়ালিফিকেশন রাউন্ডে ৮৪ মিটারের বেশি দূরে ছুড়তে পারলেই হাতে চলে আসে ফাইনালের টিকিট। সেখানে নীরজ ছু়ড়লেন ৮৯.৩৪ মিটার! চলতি মরসুমের সেরা থ্রো করে নীরজ চলে গেলেন ফাইনালে। ৮ অগস্ট রাত ১২টা থেকে শুরু হবে সেই ইভেন্ট।  ২০২১ সালের ৭ অগাস্ট নীরজ টোকিয়ো অলিম্পিক্স থেকে সোনা জিতেছিলেন। ঠিক তিন বছর এক দিন পর নীরজ কি পারবেন ফের সোনা জিততে? উত্তর দেবে সময়।

অন্য়দিকে গ্রুপ এ থেকে ফাইনালে চলে গিয়েছেন জার্মানির জুলিয়ান ওয়েবার (৮৭.৭৬), কেনিয়ার জুলিয়াস ইয়েগো (৮৫.৯৭), চেকিয়ার ইয়াকুব ভাদলেক (৮৫.৬৩) ও ফিনল্যান্ডের টনি কেরানেন (৮৫.২৭)। নীরজ ছিলেন গ্রুপ বি-তে। তিনি ছাড়াও ফাইনালে লড়াই করবেন গ্রানাডার অ্যান্ডরসন পিটার্স (৮৮.৬৩), পাকিস্তানের আরশাদ নাদিম (৮৬.৫৯) ব্রাজিলের লুইজ মরিসিয়ো ডা সিলভা (৮৫.৯১) এবং মলডোভার আন্দ্রিয়ান মারডারে (৮৪.১৩)। এদিন ফাইনালে সরাসরি যোগ্যতা অর্জন করতে পেরেছে ন’জন জ্য়াভলিন থ্রোয়ার।ফিনল্যান্ডের অলিভার হেলান্ডার (৮৩.৮১), ত্রিনিদাদ এবং টোবাগোর কেশরন ওয়ালকট (৮৩.০২) এবং ফিনল্যান্ডের ল্যাসি এটেলাটালোও (৮২.৯১) ফাইনালে উঠলেন। (এদিন গ্রুপ এ-তে ছিলেন আরেক ভারতীয় কিশোর জেনা। তিনি যোগ্যতা অর্জন করতে পারলেন না। কিশোর ৮০.৭৩ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছেন)

এবার আসা যাক ভিনেশের কথায়। এদিন তিনি প্রথমে ৫৫ কেজি বিভাগের ফ্রি-স্টাইলে নেমেছিলেন শীর্ষ বাছাই ইউয়ি সুসাকির বিরুদ্ধে। জাপানের যে কুস্তিগির গতবার টোকিয়ো অলিম্পিক্সে জিতেছিল স্বর্ণপদক। এহেন জাপানিকে ম্য়াটে পিষেই ভিনেশ চলে যান শেষ আটে। প্রি-কোয়ার্টারে ভিনেশ যে জাপানি তারকাকে হারিয়ে দেবেন, তা কেউ ভাবতেও পারেনি। ভিনেশ  ০-২ পিছিয়ে থেকেও স্রেফ কয়েক সেকেন্ডের অবিশ্বাস্য় কামব্য়াকে সব হিসেব বদলে দেন। টানা ৮০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়া জাপানের সুসাকি-কে ধরাশায়ী করলেন ভিনেশ। এর কয়েক ঘণ্টার ভিতর ভিনেশ শেষ আটে ইউক্রেনের ওকাসা লিভাচকে হারিয়ে চলে গেলেন সেমিফাইনালে। বিশ্বের এক নম্বর কুস্তিগীরকে ৭-৫ হারিয়ে দেন ভিনেশ। লিভাচের বিরুদ্ধে ভিনেশ প্রথম থেকেই চরম আগ্রাসন দেখান। শুরুতেই টেকনিক্যাল ২ পয়েন্ট আদায় করে নেন দঙ্গল কন্য়া। এরপর তিনি এগিয়ে যান ৪-০ ব্যবধানে। এরপর লিভাচ মরিয়া হয়ে ফিরে আসেন। ২ পয়েন্ট আদায় করে নেন। কিন্তু ভিনেশের কাছাকাছি যেতে পারেননি। এদিন সেমিফাইনাল ম্যাচ শুরু হবে আজ রাত ১০ টা ২৫ থেকে। ভিনেশ বুঝিয়ে দিলেন যে, কেন তাঁর ঝুলিতে বিশ্বচ্য়াম্পিয়ন থেকে শুরু করে এশিয়াড ও কমনওয়েলথ পদক রয়েছে।

আরও পড়ুন: পদ্মাপারের হিন্দু ক্রিকেটারের বাড়িতে আগুন! যে খবর ছড়াচ্ছে তা কি আদৌ ঠিক? জানুন বিশদে

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.