Neeraj Chopra, Diamond League: 'সোনা'র ছেলের মুকুটে এবার 'হিরে'! প্রথম ভারতীয় হিসাবে অনন্য ইতিহাস নীরজের

কুঁচকির চোটের জন্য বার্মিংহ্যামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন নীরজ। মার্কিন মুলুকে অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো জিতে নীরজ বলেছিলেন, 'চতুর্থ থ্রোয়ের পর আমি থাইয়ে অস্বাচ্ছন্দ্য বোধ করি। যতটা জোর দিয়ে ছুড়তে চেয়েছিলাম, সেটা করতে পারিনি।' অঞ্জু ববি জর্জের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে দেশকে দ্বিতীয় পদক এনে দিয়েছিলেন নীরজ।

Updated By: Sep 9, 2022, 07:09 AM IST
Neeraj Chopra, Diamond League: 'সোনা'র ছেলের মুকুটে এবার 'হিরে'! প্রথম ভারতীয় হিসাবে অনন্য ইতিহাস নীরজের

জি২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি আন্তর্জাতিক ইভেন্টে নামবেন এবং ইতিহাস লিখবেন। এই অসাধ্য সাধনকেই যেন নিজের রুটিন বানিয়ে ফেলেছেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। দেশের অলিম্পিক্স সোনা জয়ী জ্যাভলিন থ্রোয়ার ফের একবার বিশ্বমঞ্চে তেরঙা ওড়ালেন। বৃহস্পতিবার গভীর রাতে দেশবাসী যখন ঘুমের দেশে, ঠিক তখনই সুইজারল্যান্ডের জুরিখে প্রথম ভারতীয় হিসাবে ডায়মন্ড লিগ ফাইনাল ( Diamond League Final 2022) খেতাব জিতলেন পানিপথের নক্ষত্র অ্যাথলিট। 
জুরিখের লেটজিগ্রান্ড স্টেডিয়ামে নীরজ শুরুটা ফাউল দিয়ে করেছিলেন ঠিকই, কিন্তু দ্বিতীয় প্রচেষ্টায় নীরজ তাঁর বর্শা পাঠান ৮৮.৪৪ মিটার দূরে (কেরিয়ারের চতুর্থ সেরা প্রয়াস)। এই থ্রোই নীরজকে এনে দেয় স্বপ্নের খেতাব। এরপরের চারটি প্রয়াসে নীরজ তাঁর জ্যাভলিন যথাক্রমে ৮৮.০০ মিটার, ৮৬.১১ মিটার, ৮৭.০০ মিটার ও ৮৩.৬০ মিটার দূরত্বে ছোড়েন। ডায়মন্ড লিগ ফাইনালে অলিম্পিক্স রুপো জয়ী চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেজ ৮৬.৯৪ মিটার ছুড়ে দ্বিতীয় হয়েছেন ও জার্মানির জুলিয়ান ওয়েবার তৃতীয় হয়েছেন ৮৩.৭৩ মিটার ছুড়ে।

চোট-আঘাতের সমস্যা কাটিয়ে দীর্ঘ এক মাস পর ট্র্যাকে ফিরেছেন নীরজ। সপ্তাহখানেক আগে ডায়মন্ড লিগের লোজানে লেগে নেমেই চমকে দিয়েছিলেন নীরজ। তিনি শীর্ষস্থান দখল করেন ৮৯.০৮ মিটার দূরত্বে জ্যাভলিন নিক্ষেপ করেছিলেন। প্রথম কোনও ভারতীয় হিসাবে মিট খেতাব জেতেন। নীরজ বুঝিয়ে দিয়েছিলেন যে, এবার ইতিহাস লিখেই ফিরবেন। ২০১৭ ও ২০১৮ সালে নীরজ এই ইভেন্টের ফাইনালের জন্য কোয়ালিফাই করলেও সাতে এবং চারে শেষ করেছিলেন। নীরজ এবার খেতাব জিতে অধরা স্বপ্নপূরণ করলেন।

কুঁচকির চোটের জন্য বার্মিংহ্যামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন নীরজ। মার্কিন মুলুকে অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো জিতে নীরজ বলেছিলেন, 'চতুর্থ থ্রোয়ের পর আমি থাইয়ে অস্বাচ্ছন্দ্য বোধ করি। যতটা জোর দিয়ে ছুড়তে চেয়েছিলাম, সেটা করতে পারিনি।' অঞ্জু ববি জর্জের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে দেশকে দ্বিতীয় পদক এনে দিয়েছিলেন নীরজ। ২০০৩ সালে প্যারিসে অঞ্জু  লং জাম্পে ব্রোঞ্জ পান। ১৯ বছর পর অঞ্জুকে ছাপিয়ে নীরজ রুপো জিতে চমকে দিয়েছিলেন।

আরও পড়ুন: IND vs AFG, Asia Cup 2022: বিরাট-ভুবির সৌজন্যে ১০১ রানে আফগান বধ ভারতের

কমনওয়েলথ থেকে নিজের নাম প্রত্যাহার করার পর নীরজ চোট সারিয়ে নেমেছিলেন এই ডায়মন্ড লিগের মিটেই। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে শ্যুটিংয়ে সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। ঠিক ১৩ বছর নীরজ টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন ছুড়ে দেশকে সোনা এনে দিয়েছিলেন। নীরজের সেই 'সোনা'র বর্শা আছে এখন সুইজারল্যান্ডের লোজানে অবস্থিত অলিম্পিক মিউজিয়ামে। নীরজের জ্যাভলিনের ঠিকানা এই বিশেষ জাদুঘর। নীরজ নিজে হাতে তাঁর জ্যাভলিন মিউজিয়াম কর্তৃপক্ষকে দিয়ে এসেছেন কিছুদিন আগেই। আর সেই সুইসদের দেশেই নীরজ ইতিহাস লিখে দিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.