আগামী শিক্ষাবর্ষ থেকে ঐচ্ছিক নয়,পাঠক্রমে বাধ্যতামূলক করা হবে ক্রীড়া: রিজিজু

ন্যাশনাল স্পোর্টস এডুকেশন বোর্ডের অধীনে এই সংক্রান্ত নতুন সিলেবাস তৈরি করা হবে।

Updated By: Jun 12, 2020, 03:37 PM IST
আগামী শিক্ষাবর্ষ থেকে ঐচ্ছিক নয়,পাঠক্রমে বাধ্যতামূলক করা হবে ক্রীড়া: রিজিজু

নিজস্ব প্রতিবেদন: করোনা থেকে বাঁচতে পারে শরীরের ইউম্যানিটি শক্তি। এর থেকে শিক্ষা নিয়ে স্পোর্টস এবার থেকে "ঐচ্ছিক বিষয় " হিসেবে নয় নিয়মিত পাঠ্যসূচিতে জায়গা পেতে চলেছে। আগামী বছরের শিক্ষাবর্ষে  এটা চালু করার স্পষ্ট ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু।

" ইন্টারন্যাশনাল ওয়েবিনার অন অলিম্পিজম এন্ড অলিম্পিক এডুকেশন ইন দ্য টোয়েন্টি  ফার্স্ট সেঞ্চুরি" এক শীর্ষক আলোচনায় পড়াশোনার পাশাপাশি খেলাধূলাকে সমান গুরুত্ব দিতে হবে এই ইঙ্গিত দিয়েছেন। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু সবসময় মনে করেন, "শিক্ষার যেমন বিকল্প হয় না তেমনি অপরিহার্য ক্রীড়া। করোনা  শিক্ষা দিয়ে গেছে শারীরিক সক্ষমতা, বেঁচে থাকার জন্য কথাটা প্রয়োজন। আর খেলাধূলাই এই সক্ষমতা বাড়ানোর পাশাপাশি মানসিকতা দৃঢ়তা বৃদ্ধি করে। তাই স্পোর্টস আগামী শিক্ষাবর্ষ থেকে ঐচ্ছিক নয়, বাধ্যতামূলক পাঠ্যে অন্তর্ভুক্ত করা হবে।"

ন্যাশনাল স্পোর্টস এডুকেশন বোর্ডের অধীনে এই সংক্রান্ত নতুন সিলেবাস তৈরি করা হবে। আর এই বোর্ড তৈরি করতে উচ্চপর্যায়ের একটি কমিটি ইতিমধ্যেই গঠন করা হয়ে গেছে। করোনার পরিস্থিতি একটু নিয়ন্ত্রণে এলেই  সরকার এই নিয়ে তাদের কাজকর্ম শুরু করে দেবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী ।

আরও পড়ুন - ফুটবলারদের SMS করে দুই কিস্তিতে তাদের বকেয়া বেতন মিটিয়ে দেওয়ার কথা জানিয়ে দিলেন বাগান কর্তারা