কুম্বলে এবং বিসিসিআইয়ের নতুন পরিকল্পনা কী

বেশ কয়েকটি কঠিন হার্ডেলস টপকে কোহলি-ধোনিদের হেডস্যারের দায়িত্ব পেয়েছেন অনিল কুম্বলে। তিনি নিজেও জানেন ২২ গজ সামলানোর থেকে কোচের দায়িত্ব সামলানো অনেক কঠিন । ক্রিকেটীয় জীবনে কোনদিন চ্যালেঞ্জ গ্রহন করতে পিছ পা হননি । তাই কোচিং -কেও চ্যালেঞ্জ হিসাবে নিয়েছেন কুম্বলে । আর সেই পথ চলার ক্ষেত্রে সকলের সহযোগিতা চান কোহলিদের নয়া কোচ ।

Updated By: Jun 24, 2016, 03:40 PM IST
কুম্বলে এবং বিসিসিআইয়ের নতুন পরিকল্পনা কী

ওয়েব ডেস্ক: বেশ কয়েকটি কঠিন হার্ডেলস টপকে কোহলি-ধোনিদের হেডস্যারের দায়িত্ব পেয়েছেন অনিল কুম্বলে। তিনি নিজেও জানেন ২২ গজ সামলানোর থেকে কোচের দায়িত্ব সামলানো অনেক কঠিন । ক্রিকেটীয় জীবনে কোনদিন চ্যালেঞ্জ গ্রহন করতে পিছ পা হননি । তাই কোচিং -কেও চ্যালেঞ্জ হিসাবে নিয়েছেন কুম্বলে । আর সেই পথ চলার ক্ষেত্রে সকলের সহযোগিতা চান কোহলিদের নয়া কোচ ।

কোচ হিসাবে কুম্বলের প্রথম পরীক্ষা ওয়েস্ট ইন্ডিজ সফর। আগামী ৫ জুলাই টেষ্ট সিরিজ খেলতে ক্যারিবিয়ানদের দেশে উড়ে যাবে ভারতীয় দল। অন্যদিকে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে দিনরাতের টেস্ট খেলা নিয়ে কিছুটা ধোঁয়াশা রাখল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। দলীপ ট্রফিতে পরীক্ষামূলকভাবে গোলাপি বলে খেলার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই ওয়ার্কিং কমিটি। তবে ক্রিকেটারদের কাছে এই বল সম্পর্কে প্রতিক্রিয়া পাওয়ার পরই দিনরাতের টেস্ট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বোর্ড।
                             
এদিন ধরমশালায় বিসিসিআই ওয়ার্কিং কমিটির বৈঠকে  বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে । রঞ্জি ট্রফির ফরম্যাট পরিবর্তন করা হয়। বোর্ডের টেকনিক্যাল কমিটির প্রস্তাব মেনে নিরপেক্ষ স্থানে এবার থেকে হবে রঞ্জি ট্রফির ম্যাচ। সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফিতে বেশি করে তরুণ ক্রিকেটারদের খেলার সুযোগ করে দিতে টুর্নামেন্টটিকে জোনাল ভিত্তিতে করার সিদ্ধান্ত হয়েছে। মিনি আইপিএল করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। পাশাপাশি টেস্ট ক্রিকেটে দশ শতাংশ ফ্রি  টিকিট চালু করছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ছাত্রছাত্রী ও প্রতিবন্ধীদের খেলা দেখার সুযোগ করে দিতে এই সিদ্ধান্ত। ক্রিকেটের ঐতিহ্য ফিরিয়ে আনতে টেস্ট খেলাকে অগ্রাধিকার দিচ্ছে বোর্ড।