২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে এবার বার্তা দিল আইসিসি

২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা হয়েছিল কিনা তা তদন্তের নির্দেশ দেয় শ্রীলঙ্কা সরকার। তদন্তও শুরু করে লঙ্কান পুলিস ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 3, 2020, 09:09 PM IST
 ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে এবার বার্তা দিল আইসিসি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথাগমাগে অভিযোগ করেছিলেন, ২০১১ বিশ্বকাপ বিক্রি করেছিলেন তাঁর দেশের ক্রিকেটাররা। কোনও প্রমাণ তিনি দিতে পারেননি। তবে তাঁর সেই অভিযোগ বিশ্ব ক্রিকেটে আলোড়ন ফেলে দেয়। ২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা হয়েছিল কিনা তা তদন্তের নির্দেশ দেয় শ্রীলঙ্কা সরকার। তদন্তও শুরু করে লঙ্কান পুলিস ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট।

 

২০১১ বিশ্বকাপ ফাইনালের  তদন্তে নেমে একের পর এক প্রাক্তন ক্রিকেটারকে তলব করা শুরু হয়। অরবিন্দা ডি সিলভা, উপুল থারাঙ্গা, কুমার সাঙ্গাকারার এবং মাহেলা জয়বর্ধনকে ডাকা হয়। মাহেলা জয়বর্ধনেকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা সত্ত্বেও জিজ্ঞাসাবাদ করা হয়নি। এদিকে তদন্ত শুরুর চার দিনের মধ্যেই দাড়ি টেনে দেয়  লঙ্কান পুলিস ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট। লঙ্কান পুলিস সূত্রে খবর, গোয়েন্দা বিভাগ জিজ্ঞাসাবাদে সন্তুষ্ট। কোনও ধরণের গড়াপেটার ইঙ্গিত তারা পায়নি। তাই তদন্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে আইসিসি-র অ্যান্টি করাপশন ইউনিট ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে এক বিবৃতি দেয়। আইসিসি-র দূর্নীতি দমন শাখার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল জানান, "তত্কালীন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী আইসিসির কাছে এবিষয়ে কোনও চিঠির রেকর্ড নেই । আইসিসি-র সিনিয়র স্টাফরা তা নিশ্চিত করেছেন। যে তাদের কাছে এ জাতীয় কোনও চিঠি পাওয়ার উল্লেখ নেই যা নিয়ে তদন্ত হবে। আইসিসি-র ছেলেদের ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ২০১১ নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। ওই ম্যাচে কোনও ধরণের ফিক্সিংয়ের ঘটনা ঘটেনি।"

 

আরও পড়ুন - একা চ্যাপেল নন, আর এক অজি কোচ সৌরভকে নেতৃত্ব থেকে সরাতে চেয়েছিলেন