একা চ্যাপেল নন, আর এক অজি কোচ সৌরভকে নেতৃত্ব থেকে সরাতে চেয়েছিলেন

তবে একা গ্রেগ চ্যাপেল নন, সৌরভ গাঙ্গুলির সঙ্গে আর এক অজি কোচের সম্পর্ক মোটেই ভালো ছিল না।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 3, 2020, 06:10 PM IST
একা চ্যাপেল নন, আর এক অজি কোচ সৌরভকে নেতৃত্ব থেকে সরাতে চেয়েছিলেন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: গ্রেগ চ্যাপেলের ভারতীয় দলের কোচ হওয়ার নেপথ্যে বড় ভূমিকা ছিল সৌরভ গাঙ্গুলির। সেই গুরু গ্রেগই সৌরভকে সরাতে বোর্ডকে ই-মেল করেছিলেন। গ্রেগ-সৌরভ সম্পর্ক সবারই জানা। চ্যাপেলের জন্যই ভারতীয় দলের নেতৃত্ব হারিয়েছিলেন সৌরভ গাঙ্গুল। তবে একা গ্রেগ চ্যাপেল নন, সৌরভ গাঙ্গুলির সঙ্গে আর এক অজি কোচের সম্পর্ক মোটেই ভালো ছিল না। কলকাতা নাইট রাইডার্স-এর নেতৃত্ব থেকে সৌরভকে সরাতে চেয়েছিলেন জন বুকানন। এতদিন পর সে কথাই ফাঁস করলেন আকাশ চোপড়া।

২০০৮ সালে প্রথম আইপিএলের সময় কেকেআরের নেতৃত্বে ছিলেন সৌরভ গাঙ্গুলি। দলে ছিলেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। দলের কোচ ছিলেন জন বুকানন। কিন্তু অধিনায়ক আর কোচের মধ্যে ক্রমেই ব্যবধান বাড়তে থাকে বলে  জানিয়েছেন সেই দলের অন্যতম সদস্য আকাশ চোপড়া। তিনি বলেন, "সৌরভ গাঙ্গুলি আর অস্ট্রেলিয়াকে দু'বার বিশ্বকাপ জেতানো কোচ জন বুকাননের মধ্যে ভাবনায় আকাশ-পাতাল তফাৎ ছিল। তাই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দুজনের মধ্যে সংঘাত লাগত। আর তারই প্রভাব নাইটদের পারফরম্যান্সে পড়তে শুরু করে।"

আকাশ চোপড়া জানিয়েছেন, সাধারণভাবে সৌরভ গাঙ্গুলি টপ অর্ডারের ব্যাটিং করতে পছন্দ করেন। কিন্তু প্রথম আইপিএলে  বুকানন প্রায় জোর করেই সৌরভকে ছয় নম্বরে আর দ্বিতীয় সংস্করণে আট নম্বরে ব্যাট করতে পাঠাতেন। এই নিয়েও দুজনের মধ্যে বিরোধ চরমে ওঠে।

আরও পড়ুন - স্বমহিমায় শামি! লকডাউনের পর বল হাতে চেনা ছন্দে ভারতীয় পেসার