Noah Lyles | Paris Olympics 2024: ট্র্যাক ছেড়েছেন হুইলচেয়ারে, মারণ ভাইরাস নিয়েই পদক! বললেন 'বিশ্বের দ্রুততম মানব'

Noah Lyles leaves track in wheelchair after serious issue: ট্র্যাক ছেড়েছেন হুইলচেয়ারে, ভয়ংকর সত্য়ি লুকিয়েই পদক! 'বিশ্বের দ্রুততম মানব' এ কী বললেন!  

Updated By: Aug 9, 2024, 10:55 PM IST
Noah Lyles | Paris Olympics 2024: ট্র্যাক ছেড়েছেন হুইলচেয়ারে, মারণ ভাইরাস নিয়েই পদক! বললেন 'বিশ্বের দ্রুততম মানব'
নোয়াহ লাইলস করোনা আক্রান্ত হয়েই ব্রোঞ্জ পেয়েছেন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উসেইন বোল্টের (Ussain Bolt) 'বিশ্বের দ্রুততম মানব'-এর তকমা এখন ইউএসএ-র স্প্রিন্টার  নোয়াহ লাইলসের (Noah Lyles)। প্য়ারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) ট্র্যাক অ্যান্ড ফিল্ডের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্ট। ২৬ মিটারের দৌড়বিদ সেখানে সোনাই জিতেছেন। ২০০ মিটারেও তাঁর উপর বাজি ছিল সকলের। কিন্তু বৃহস্পতিবার রাতে ২০০ মিটার স্প্রিন্টে তৃতীয় স্থানে শেষ করে ব্রোঞ্জ জেতেন লাইলস। শুধু তাই নয়, দৌড় শেষ করে তিনি এতটাই হাঁপিয়ে যান যে, মাটিতে লুটিয়ে পড়ে জোরে জোরে নিঃশ্বাস নিচ্ছিলেন। তাঁকে ট্র্যাক ছাড়তে হয়েছিল হুইলচেয়ারে! এখন প্রশ্ন এমন অ্য়াথলিটের এই অবস্থা কী করে হল! লাইলস নিজেই জানিয়েছেন যে, তিনি ভয়ংকর সত্য়ি লুকিয়েই পদক জিতেছেন। 

আরও পড়ুন: 'বিদায় নেয়নি', করোনার ভয়ে থরথরিয়ে কাঁপছে প্যারিস! আক্রান্তের সংখ্যা এখন ৪০!

কী সেই সত্য়? করোনা পজিটিভ। ২০০ মিটার স্প্রিন্টে নামার ২৪ ঘণ্টা আগে তিনি জানতে পারেন যে তাঁর শরীরে বাসা বেঁধেছে মারণ ভাইরাস। এই ঘটনার জানার পর অলিম্পিক্স ভিলেজে তাঁকে নিভৃতবাসে রাখা হয়। বিশেষ প্রোটকলের মাধ্যমে কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়। সেখান থেকেই তিনি বৃহস্পতিবার রাতে মাস্ক পরে ইভেন্টে অংশ নিতে এসেছিলেন। ১৯.৭০ সেকেন্ডে ২০০ মিটার শেষ করে ব্রোঞ্জ জেতেন লাইলস। আর বোতসোয়ানার টেবোগো ১৯.৪৬ সেকেন্ড সময় দৌড় শেষ করে, তাঁর দেশের হয়ে প্রথম অলিম্পিক স্বর্ণ পদক জেতেন। আর লাইলসেরই স্বদেশীয়  কেনেথ বেডনারেক ১৯.৬২ সেকেন্ড সময় দৌড় শেষ করে জিতেছেন রুপো।

কোভিড লুকিয়ে রাখার প্রসঙ্গে লাইলস বলেন, 'দেখুন, আসলে আমি এই বিষয়টি জানিয়ে সবার মধ্য়ে ভয় ছড়িয়ে দিতে চাইনি। আমি চেয়েছিলাম সবাই যেন নিজ নিজ প্রতিযোগিতায় অংশ নিক। তাছাড়া আপনি তো আপনার প্রতিপক্ষকে নিজের দুর্বলতা কিংবা অসুস্থতার বিষয়টি আগে-ভাগে জানিয়ে সুবিধাও দিতে পারেন না।' ১০০ ও ২০০ মিটারে দৌড়ালেও লাইলস ৪x১০০ মিটার রিলেতে আর অংশ নিতে পারবেন না। তবে তিনি একথা নিজেই জানিয়েছেন। এখানেই থেমে যাচ্ছে ২০০ মিটার শেষে হুইল চেয়ারে করে মাঠ ছাড়া লাইলসের প্যারিস অলিম্পিক।

ঘটনচক্রে প্য়ারিস এখন কোভিডের আঁতুরঘর। ২০৬টি দেশের প্রায় ১০ হাজার ৫০০ অ্যাথলিট অংশ নিয়েছেন (৫২৫০ পুরুষ ও ৫২৫০ নারী)। একদিকে যেমন অ্য়াথলিটরা খেলা দেখাচ্ছেন, আরেকদিকে তেমন বিষাক্ত ছোবলে একের পর এক শিকার করছে কোভিড। ইতোমধ্যে সেখানে ৪০ জন অ্যাথলিট আক্রান্ত! তাঁদের অনেকের মধ্যেই ঠাণ্ডা লাগা, কাশি, জ্বরের লক্ষণ দেখা যাচ্ছে।  করোনার ভয়ে থরথরিয়ে কাঁপছে প্যারিস!

আরও পড়ুন: ইতিহাস লিখে নীরজের সোনা নিলেন আরশাদ! অলিম্পিক্স ফাইনালে বিশ্ব দেখল ভারত-পাক দাপট

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.