বিরাট গতকাল যা করলেন, তা কোনও ক্যাপ্টেন আইপিএলে অন্তত করেননি

Updated By: Apr 21, 2016, 04:34 PM IST
বিরাট গতকাল যা করলেন, তা কোনও ক্যাপ্টেন আইপিএলে অন্তত করেননি

স্বরূপ দত্ত

 

গতকাল আইপিএলে ম্যাচ ছিল মুম্বই ইন্ডিয়ান্স বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে। ম্যাচে জেতে মুম্বই ইন্ডিয়ান্স। বলা ভালো, হেসে খেলেই জেতে রোহিত শর্মার দল। কারণ, ম্যাচের দু ওভার বাকি থাকতে যদি কোন দল ৬ উইকেটে জেতে, তাহলে তো সহজ জয়ই বলতে হবে।

খারাপ খেলেননি অধিনায়ক বিরাট কোহলিও। টানা চারটি টি২০ ম্যাচে ৭৫ রানের বেশি করে ইতিমধ্যে টি২০ ক্রিকেটে বিশ্বরেকর্ড করে খেলতে নেমেছিলেন। না, ফের ৭৫ রানের ইনিংস খেলতে পারেননি কাল। তবু ৩০ বলে ৩৩ রানের ইনিংস খেলেছিলেন। আইপিএলে বা টি২০ ক্রিকেটে থার্টি প্লাস রান গুরুত্বই পায়। যদিও কালকে ক্যাপ্টেন বিরাট কোহলি এমন একটা কাজ করেছেন, যেটা ভালো না খারাপ এই নিয়ে দুই ভাগ হয়ে যাবেন ক্রিকেটপ্রেমীরা এবং বিরাট ভক্তরা। কিন্তু বিষয়টা আলোচনা করার মতোই। কারণ, ব্যতিক্রমী যে।আইপিএলে কখনও হয়নি যে।

কালকের আগের ম্যাচটা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর খেলেছিল দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে। সেই ম্যাচেও আন্ডারডগ দিল্লি অবলীলায় ৭ উইকেটে হারিয়ে দিয়েছিল বিরাটের দলকে। গতকাল তাই মুম্বইয়ের বিরুদ্ধে মাঠে নামার আগে বেশ কিছু পরিবর্তন এনেছিলেন 'বিরাট ক্যাপ্টেন'! পরিবর্তন বলে পরিবর্তন! আগের ম্যাচে দিল্লির বিরুদ্ধে খেলেছিলেন এমন হাফডজন মানে ৬ জনকে ছাড়াই মুম্বই ম্যাচে দল নামিয়েছিলেন বিরাট! রেজাল্ট কিন্তু দুটো ম্যাচেই একই পেয়েছেন বিরাট। হার।

যাঁরা দিল্লি ম্যাচে খেলেছিলেন অথচ, মুম্বই ম্যাচে প্রথম একাদশে ছিলেন না, রয়্যাল চ্যালেঞ্জার্সের এই ৬ জন ক্রিকেটার হলেন ১) ক্রিস গেইল, ২) কেদার যাদব, ৩) ডেভিড ওয়াইজ, ৪) পারভেজ রসুল, ৫) যজুবেন্দ্র চাহাল এবং ৬) শ্রীনাথ অরবিন্দ! এবার আপনি ভাবুন। ক্রিকেট ১১ জনের খেলা। সেখানে যদি আগের ম্যাচে খেলা ৬ জন পরের ম্যাচে দলে সূযোগ না পান, তাহলে তো ক্রিকেটারদের মানসিকতায় প্রভাব পড়বেই। অবশ্য গেইল এই দিন নিজেই বাবা হওয়ার জন্য দেশে ফিরে গিয়েছিলেন। নাহলে হয়তো বিরাট ৫ জনকে পরিবর্তন করতেন।

তাহলেও, বিরাট কোহলি আমাদের দেশের টেস্ট ক্যাপ্টেন। তিনি যেকোনও দিন ভারতীয় দলের সব ফর্ম্যাটের অধিনায়ক নির্বাচিত হবেন। তাই ভারতীয় অধিনায়ক আমাদের আশ্বস্ত করবেন এটাই তো আশা করব। ধোনি সাধারণত, জেতা দলের পরিবর্তন করতে চান না একদম। বিরাটের মধ্যে আবার প্রবণতাটা বড্ড বেশি দেখা যাচ্ছে। জানা নেই এর মধ্যে ঠিক কোনটা। এর উত্তর তো সময় দেবে যে, কোন ধরনের অধিনায়কত্বটা ভালো। আপাতত বিরাট যেটা করে দেখালেন বা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর যেটা করে দেখালো, শুধু আইপিএল নয়, কোনও ধরনের ক্রিকেটেই সচরাচর দেখা যায় না কিন্তু। আগের ম্যাচের দল থেকে ৬ জনকে বাদ দিয়ে খেলতে নামা আধিনায়ক আগামিদিনে কত বড় অধিনায়ক হয়ে ওঠেন, সেটা দেখার অপেক্ষায় থাকবো।