IPL 2021: ভারতের বায়ো বাবলের প্রশংসায় Graeme Smith, জানালেন নিরাপদেই ছিলেন দু’প্লেসিরা

ভারতের জৈব সুরক্ষা বলয়ের প্রশংসা করলেন ক্রিকেট সাউথ আফ্রিকার ডিরেক্টর গ্রেম স্মিথ

Updated By: May 7, 2021, 02:19 PM IST
IPL 2021: ভারতের বায়ো বাবলের প্রশংসায় Graeme Smith, জানালেন নিরাপদেই ছিলেন দু’প্লেসিরা

নিজস্ব প্রতিবেদন: করোনাক্রান্ত (COVID-19) হয়ে আইপিএল (IPL 2021) স্থগিত হওয়ার পর থেকেই প্রশ্ন উঠেছে ভারতের বায়ো বাবল সুরক্ষা নিয়ে। কোভিড ভীতিতে আইপিএলের মাঝ পথেই দেশে ফিরে যান একাধিক ক্রিকেটার। তাঁদের মধ্যে ছিলেন অ্যাডাম জাম্পাও। অজি স্পিনার বলেছিলেন যে, ভারতের বায়ো বাবলে নিজেকে নিরাপদ মনে করেননি। অনেকেই প্রশ্ন তুলেছেন যে, বহু টাকা ব্যয়ে নির্মিতি বায়ো বাবল ভেদ করে কীভাবে করোনা ঢুকে পড়ল আইপিএলে? তাহলে কি বায়ো বাবল আদৌ সুরক্ষিত ছিল না!

এবার ভারতের জৈব সুরক্ষা বলয়ের প্রশংসা করলেন ক্রিকেট সাউথ আফ্রিকার ডিরেক্টর গ্রেম স্মিথ ( Graeme Smith)। তিনি বলছেন, “আমরা ভারতের বায়ো বাবল নিয়ে আমরা বিচার করার কেউ নই। কিন্তু আমি ক্রিকেটারদের সঙ্গে কথা বলেছি, ওরা নিজেদের নিরাপদই মনে করেছে। ওখানে থাকাটা ঝুঁকিপূর্ণ বলে কখনও মনে হয়নি ওদের। কিন্তু কোভিডের চরিত্রটাই এরকম।” দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক আরও জানাচ্ছেন, “একটা জিনিস মাথায় রাখতেই হবে বায়ো বাবল কখনই সম্পূর্ণ নিরাপদ নয়। এটা আমরা সকলেই বলি। সে যতই কেউ চেষ্টা করুক না কেন! দেশে কোভি়ড ছেয়ে গেলে সবসময় ঝুঁকি থেকেই যায়। একবার যখন বায়ো বাবল ভিতরে ঢুকে পড়ে, এটা অনুমান করা অত্যন্ত কঠিন হয়ে যায় যে, কী হতে চলেছে এরপর!”

আরও পড়ুন: IPL 2021: ঝড় যেন থামছেই না! বাড়ি ফিরেই করোনাক্রান্ত বাবার জন্য হাসপাতালে ছুটলেন Chetan Sakariya

বায়ো বাবল ভেদ করে কোভিড হানার প্রসঙ্গে বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) বলছেন, "আমার মনে হয় না, বায়ো বাবল ভাঙা হয়েছে। সেরকম কোনও রিপোর্ট আমাদের নেই। কিন্তু কীভাবে করোনা ভাইরাস আইপিএলে ঢুকল, এটা বলো খুব কঠিন। আমাদের দেশে এত মানুষ কীভাবে আক্রান্ত হচ্ছেন সেটা বলাও কিন্তু খুবই কঠিন।"