Mohammed Shami New Record: কেপটাউনে কুম্বলে-শ্রীনাথের ক্লাবে ঢুকতে পারেন শামি

আগুনে ফর্মে আছেন মহম্মদ শামি। ভারতীয় জোরে বোলার স্পর্শ করতে পারেন অনন্য মাইলস্টোন।

Updated By: Jan 10, 2022, 12:22 PM IST
Mohammed Shami New Record: কেপটাউনে কুম্বলে-শ্রীনাথের ক্লাবে ঢুকতে পারেন শামি
মহম্মদ শামি

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে কেপটাউনে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট (Ind vs SA, 3rd Test)। আর এই টেস্টেই মহম্মদ শামির (Mohammed Shami) কাছে সুযোগ থাকছে অনন্য রেকর্ড স্পর্শ করার। ভারতের তারকা পেসারের আর প্রয়োজন ৫ উইকেট। তাহলেই তিনি পঞ্চম ভারতীয় বোলার ও জাভাগল শ্রীনাথের (Javagal Srinath) পর দ্বিতীয় ভারতীয় পেসার হিসাবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫০ উইকেট নেওয়ার নজির গড়বেন।

আরও পড়ুন: Neeraj Chopra: নীরজ পেলেন অনন্য সম্মান! গ্রামে বসল সোনার ডাকবাক্স!

দক্ষিণ আফ্রিকায় ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন অনিল কুম্বলে (Anil Kumble)। ৮৪টি উইকেট রয়েছে কিংবদন্তি স্পিনারের ঝুলিতে। এরপরেই রয়েছেন হরভজন সিং (Harbhajan Singh)। পঞ্জব পুত্তরের রয়েছে ৬০টি উইকেট। তিনে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ৫৬টি উইকেট পেয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শামি বোলিং স্ট্রাইক রেট ৪০.৫। পরিসংখ্যান বলছে চলতি শতকে এটাই কোনও বোলারের শ্রেষ্ঠ স্ট্রাইক রেট। শামি চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা সফরে রয়েছেন আগুনে ফর্মে। প্রোটিয়াদের বিরুদ্ধে শেষ দুই টেস্ট মিলিয়ে তাঁর ১১টি উইকেট চলে এসেছে। ৩১ বছরের 'সহেসপুর এক্সপ্রেস' ম্যান্ডেলার দেশে দুরন্ত গতিতে ছুটছেন। সেঞ্চুরিয়ন টেস্টে তিনি ২০০টি টেস্ট উইকেট নেওয়ার কীর্তি গড়েন। সুপারস্পোর্ট পার্কে পঞ্চম ভারতীয় জোরে বোলার হিসাবে এই রেকর্ড গড়লেন।

শামি উত্তরপ্রদেশের আলমোরা জেলার সহেসপুর গ্রাম থেকে উঠে এসেছেন। যে গ্রামে তিনি থাকতেন সেখানে ক্রিকেট শেখার মতো কোনও পরিকাঠামোই ছিল না। শামির বাবা তাঁকে সাইকেলে চাপিয়ে প্রতিদিন ৩০ কিলোমিটার দূরের কোচিং ক্যাম্পে নিয়ে যেতেন। বাবা চাইতেন ছেলের যেন স্বপ্নপূরণ হয়। ২০১৭ সালে বাবাকে হারিয়েছেন শামি। ২০০ উইকেট নেওয়ার শামি তাঁর বাবার অবদানের কথাই বলেছিলেন বিসিসিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.