সমস্যার সীমান্ত পেরিয়ে ভারতে এল পাকিস্তান

মুম্বই সন্ত্রাসের পর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের জটিলতা পেছনে ফেলে মৈত্রীর সিরিজ খেলতে ভারতে চলে এল পাকিস্তান ক্রিকেট দল। টি-২০ সিরিজের জন্য নির্বাচিত পাকিস্তান দল শনিবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে আসে। পাকিস্তানের এই টি-২০ দলে নেতৃত্বে আছেন মহম্মদ হাফিজ। ভারত-পাক প্রথম টি-২০ ম্যাচটি হবে বড়দিন, ২৫ ডিসেম্বর, বেঙ্গালুরুতে।

Updated By: Dec 22, 2012, 07:38 PM IST

মুম্বই সন্ত্রাসের পর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের জটিলতা পেছনে ফেলে মৈত্রীর সিরিজ খেলতে ভারতে চলে এল পাকিস্তান ক্রিকেট দল। টি-২০ সিরিজের জন্য নির্বাচিত পাকিস্তান দল শনিবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে আসে। পাকিস্তানের এই টি-২০ দলে নেতৃত্বে আছেন মহম্মদ হাফিজ। ভারত-পাক প্রথম টি-২০ ম্যাচটি হবে বড়দিন, ২৫ ডিসেম্বর, বেঙ্গালুরুতে। ভারত-পাক সিরিজ নিয়ে বিন্দুমাত্র ঝুঁকি নিতে নারাজ কেন্দ্রীয় সরকার। তাই পাকিস্তান ক্রিকেট দলের জন্য ছিল নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা। সাধারণ দর্শকদের তো বটেও মিডিয়ার লোকজনকেও হাফিজদের ধারে কাছে ঘেঁসতে দেওয়া হয়নি।
২০০১ শেষবার ভারত-পাকিস্তানের ম্যাচ হয়েছিল এ দেশের মাটিতে। সেটা অবশ্য ছিল বিশ্বকাপের সেমিফাইনাল, যা হয়েছিল মোহালিতে। শেষবার ভারত-পাক সিরিজ এই দেশের মাটিতে হয় ২০০৭। সেবার পাঁচটা ওয়ানডে, তিনটি টেস্ট ম্যাচ হয়েছিল। এবার অবশ্য ভারত-পাক সিরিজে কোন টেস্ট ম্যাচ খেলা হবে না। কেবলমাত্র দুটি টি-২০, তিনটি ওয়ানডে খেলবে পাকিস্তান ক্রিকেট দল। টি-২০ সিরিজের প্রথম ম্যাচ ২৫ ডিসেম্বর। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ ৩০ ডিসেম্বর চেন্নাইতে।
এদিকে, হাফিজরা ভারতে পা রাখার সঙ্গে সঙ্গেই নিরাপত্তা নিয়ে বিশেষ নির্দেশিকা কলকাতা পুলিসের কাছে পাঠিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর। ইডেনে একদিনের ক্রিকেটের ২৫ বছরকে স্মরণীয় করে রাখতে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারদের আমন্ত্রণ জানিয়েছে সিএবি। ইতিমধ্যেই কলকাতায় আসার ব্যাপারে সম্মতি জানিয়েছেন জাহির আব্বাস,জাভেদ মিঁয়াদাদ,ইন্তিখাব আলম,মুস্তাক মহম্মদের মত কিংবদন্তিরা। যদিও ইমরান খানের সম্মতিপত্র এখনও সিএবি-র কাছে এসে পৌঁছয়নি। এদিকে সাধারণ মানুষের কাছে ভারত-পাক ম্যাচের টিকিট কিভাবে পৌঁছে দেওযা হবে,সেব্যাপারে সোমবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সিএবি।

.