IND vs PAK | ICC World Cup 2023: বাবররা নতুন কাঁদুনি গাইছেন, নির্বাচিত মাঠই তাঁদের জুজু! সমস্যা প্রতিপক্ষও

Pakistan Not Comfortable With ODI World Cup 2023 Venues: বিশ্বকাপের সূচি এখনও প্রকাশিত হয়নি। তবে সূত্র মারফত জানা গিয়েছে, কাপ যুদ্ধের শুরুতেই কোয়ালিফায়ার খেলে আসা দুই দলের মুখোমুখি হবেন বাবর আজমরা। তারপরেই ১৫ অক্টোবর নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আয়োজিত হবে 'মাদার অফ অল ব্যাটল'। 

Updated By: Jun 19, 2023, 01:39 PM IST
IND vs PAK | ICC World Cup 2023: বাবররা নতুন কাঁদুনি গাইছেন, নির্বাচিত মাঠই তাঁদের জুজু! সমস্যা প্রতিপক্ষও
বাবরদের নতুন নাটক শুরু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  চলতি বছর ঘরের মাঠে বিশ্বযুদ্ধ। পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপ  (ICC World Cup 2023) অনুষ্ঠিত হবে ভারতে। ১০ দলের মেগাইভেন্ট চলবে অক্টোবর-নভেম্বর মাস জুড়ে। ক্রিকেট ইতিহাসে এই প্রথমবার পুরো বিশ্বকাপটাই অনুষ্ঠিত হবে ভারতে। বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ভারতই পেয়েছে গুরুদায়িত্ব। মোট ১৩টি শহর মাতবে বিশ্বকাপ জ্বরে। ভারতের আসা নিয়ে পাকিস্তানের একাধিক নাটক চলছেই। আগেই পিসিবি (PCB) জানিয়েছিল যে, নিরাপত্তাজনিত কারণে তাঁরা কিছু নির্দিষ্ট ভেন্যুতেই ম্যাচ খেলতে চায়। যেমন কলকাতা-চেন্নাই। এবার বাবর আজমদের বোর্ড ভেন্যু নিয়ে তাঁদের নতুন অস্বস্তির কথা জানাল। বিশ্বকাপের সূচি ঘোষণা করার আগে, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (International Cricket Council, ICC) সকল সদস্য বোর্ডের কাছে ভ্রমণসূচি সংক্রান্ত পরামর্শ চায়। শুরুতেই পাকিস্তান বেঁকে বসেছে, তারা আইসিসি-কে জানিয়েছে একাধিক আপত্তির কথা। যেমন পাকিস্তান চেন্নাইতে আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে চায় না। পাশাপাশি তারা বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চাইছে না।

পিসিবি-র এক সূত্রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই রিপোর্ট করেছে। সেখানে লেখা হয়েছে, 'পিসিবি সম্ভাব্য ভ্রমণসূচি পাঠিয়েছে আইসিসিকে। সেখানে বলা হয়েছে যে, নির্বাচকমণ্ডলী/ বিশেষজ্ঞরা জানিয়েছে যে, পাকিস্তান দলের কিছু নির্ধারিত ম্যাচ, নির্ধারিত ভেন্যুতে খেলা নিয়ে অস্বস্তি রয়েছে। যেমন পাকিস্তান চেন্নাইয়ে আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে চাইছে না। পাশাপাশি বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে চাইছে না পাকিস্তান। আইসিসি ও বিসিসিআই-এর কাছে পরামর্শ যে, দলের শক্তি অনুযায়ী ম্যাচগুলি পুণরায় বিবেচনা করা হোক।' চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে বরাবরই স্পিন সহায়ক উইকেট তৈরি করে। রশিদ খান ও নুর আহমেদদের খেলতে যে পাকিস্তানের সমস্যা হবে, তা বোঝাই যাচ্ছে। বেঙ্গালুরুর সাধারণত ব্যাটিং সহায়ক। কিন্তু এটা বোঝা গেল না যে, কেন পাকিস্তান চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলতে চাইছে না। 

আরও পড়ুন: Shahid Afridi: বাবর আজমদের আহমেদাবাদে খেলার পরামর্শ দিয়ে পিসিবি-কে দুষলেন নির্বাচক প্রধান আফ্রিদি

২০১৬ সালে ভারত-পাক ম্যাচ ধরমশালা থেকে কলকাতায় স্থানান্তরিত হয়েছিল একই কারণে। এই প্রসঙ্গে বিসিসিআই-এর এক সূত্র বলছে, 'সদস্য বোর্ড নিরাপত্তাজনিত কারণে ভেন্যু বদলের জন্য় বলতে পারে। যেমনটা পাকিস্তান ২০১৬-র টি-২০ বিশ্বকাপে করেছিল। কিন্তু কেউ যদি, দলের শক্তি ও দুর্বলতা অনুযায়ী ভেন্যুতে খেলতে চায়, তাহলে সূচি চূড়ান্ত করা অত্যন্ত কঠিন হয়ে যায়। সেরকম কোনও মজবুত কারণ না থাকলে ভেন্যু বদল হয় না।'এবার দেখার যে পাকিস্তান কী করে! সম্প্রতি পিসিবি-র হাইব্রিড মডেল মেনেই এসিসি এশিয়া কাপ আয়োজন করছে। এরপর পিসিবি খুশিতে ডগমগ হয়েই ভারত ও এসিসি-কে ধন্যবাদ জানিয়েছে। কিন্তু বিশ্বকাপ নিয়ে তাদের নাটক অব্যাহত...সূত্রের খবর চেন্নাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, কলকাতাতে দু’টি করে ম্যাচ খেলবে পাকিস্তান। ইডেনে বাংলাদেশ ও ইংল্যান্ডের বিরুদ্ধে নামবে পাক দল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.