Fernando Santos On Cristiano Ronaldo: তাঁদের সম্পর্ক কি একেবারে তলানিতে? চরম সত্য সামনে এনে বোমা ফাটালেন কোচ

Fernando Santos On Cristiano Ronaldo: পর্তুগালের কোচ এবং দলের মহাতারকাকে নিয়ে প্রচুর কথা চলছে সর্বত্র। এবার মুখ খুললেন ফের্নান্দো স্যান্টোস।

Updated By: Dec 7, 2022, 02:41 PM IST
Fernando Santos On Cristiano Ronaldo: তাঁদের সম্পর্ক কি একেবারে তলানিতে? চরম সত্য সামনে এনে বোমা ফাটালেন কোচ
রোনাল্ডোর সঙ্গে আলোচনায় স্যান্টোস

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) একেবারেই ছন্দহীন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) নিজের ছায়া হয়ে বিচরণ করছেন সিআর সেভেন (CR7)! মাঠে অত্যন্ত নিষ্প্রভ দেখাচ্ছে তাঁকে। পর্তুগিজ মহাতারকাকে নিয়ে নানা কথা চলছে জাতীয় দলের অন্দরমহলে। ঠিক এরকম চূড়ান্ত অশান্ত পরিস্থিতিতে রোনাল্ডোকে বেঞ্চে বসিয়েই, সুইজারল্যান্ডের (Portugal vs Switzerland) বিরুদ্ধে প্রথম একাদশ সাজিয়ে বড় বার্তা দিয়েছেন পর্তুগালের কোচ ফার্নান্দো স্যান্টোস (Fernando Santos)। তাও আবার প্রি-কোয়ার্টার ফাইনালের ম্যাচে! রোনাল্ডো নেমেছিলেন ম্যাচের ৭৩ মিনিটে। জোয়াও ফেলিক্স উঠে, তিনি নামার আগেই পর্তুগাল ৫-১ গোলে এগিয়েছিল।  

স্যান্টোসের সাহসী ও সময়পযোগী সিদ্ধান্ত একেবারে দু'শো শতাংশ ক্লিক করে যায় ম্যাচে। পর্তুগালকে ইউরো কাপ জেতানো কোচের আস্তিনে ছিল গনসালো রামোস, যা তিনি লুকিয়ে রেখেছিলেন। মোক্ষম সময় বার করে বিপক্ষকে একেবারে তছনছ করে দিলেন পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জ থেকে। রোনাল্ডোর পরিবর্তে খেলা রামোস হ্যাটট্রিক করে সব লণ্ডভণ্ড করে দেন। রোনাল্ডোকে বেঞ্চে বসে থাকবেন, আর তার ব্যাখ্যা কোচকে দিতে হবে না, সেটা হতে পারে না। সে রোনাল্ডোর ফর্ম যেমনই থাকুক না কেন! ম্যাচের আগে থেকেই জানা যাচ্ছিল যে, রোনাল্ডো-স্যান্টোসের সম্পর্ক হয়তো আর আগের মতো নেই। জাতীয় দলের কোচ বিষয়টি মিডিয়ার সামনে ধামাচাপা দেওয়ার জন্যই বক্তব্য রাখছেন।

আরও পড়ুন: Goncalo Ramos: রুদ্ধশ্বাস রামোস! ভেঙে তছনছ করলেন রেকর্ডের পর রেকর্ড, একুশের কীর্তিতে হতবাক বিশ্ব

রোনাল্ডোকে বসানোর প্রসঙ্গে স্যান্টোস ম্যাচের পর বলেন, 'আমি আগেই বুঝিয়ে বলেছি যে, কেন রোনাল্ডোকে বসানো হয়েছে। এই নিয়ে আর ব্যাখ্যা দেব না। আলাদা আলাদা প্লেয়ার, ভিন্ন গ্যাম স্ট্র্যাটেজি। আমি তো ডালোট, রাফায়েলকেও খেলালাম। যদিও ক্যান্সেলো অসাধারণ প্লেয়ার। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে যাদের খেলানো ঠিক হবে বলে, মনে করেছি, তাদেরকেই খেলিয়েছি আমি। স্ট্র্যাটেজিক সিদ্ধান্ত ছাড়া আর কিছুই না।' দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে রোনাল্ডোর সাসপেনশনের প্রতিক্রিয়া নিয়েও স্যান্টোস খুশি ছিলেন না বলেই জানান। এই প্রসঙ্গে স্যান্টোস বলেন, 'আমি বলেছি বিষয়টি মিটে গিয়েছ, মানে মিটে গিয়েছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। অধিনায়ক হিসাবেও দারুণ। আমাদের সমষ্টিগত ভাবে দলের কথা চিন্তা করতে হবে।' রোনাল্ডোর সঙ্গে তাঁর সম্পর্ক নিয়েও কথা বলেন স্যান্টোস। তিনি বলেন, 'আমি এবং রোনাল্ডো নিজেদের ব্যক্তিগত সম্পর্কের সঙ্গে কখনই কোচ এবং প্লেয়ারের সম্পর্কও এক করি না। ওর মতো প্লেয়ার দলে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।' আগামী শনিবার শেষ চারে যাওয়ার জন্য় পর্তুগালকে লড়তে হবে মরক্কোর বিরুদ্ধে। স্যান্টোসের মতে 'অত্যন্ত কঠিন' ম্যাচ হবে। স্যান্টোসের সংযোজন, 'আমরা এভাবে এগিয়ে যেতে পারলে, সামনের রাস্তা ভালোই হবে।' এখন দেখার শনির মহারণে কী হবে।
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App
 

.